এবার বাংলাতেও ব্যবহার করা যাবে গুগল ক্লাসরুম, অনলাইন পড়াশোনা হবে আরও সহজ

google-classroom-to-will-get-multiple-indian-language-including-bengali-soon

করোনা সংক্রমণের জেরে আমরা বাড়িতে বন্দি থাকতে বাধ্য হচ্ছি, যার বিশাল প্রভাব পড়েছে শিক্ষা ব্যবস্থায়। কবে থেকে স্কুল-কলেজ খুলে পুনরায় পড়াশোনা চালু হবে তা কেউ বলতে পারছেন না। যদিও কিছু বিশ্ববিদ্যালয় এবং স্কুল পড়াশোনা অব্যাহত রাখতে এখন অনলাইনে ক্লাস নিচ্ছে। ফলে Zoom, Google Meet, Teamlink, Google Classroom ইত্যাদি অ্যাপ্লিকেশনের ব্যবহার বেড়েছে।

এদিকে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি সংস্থা Google, অনলাইন ক্লাস ব্যবস্থা আরো সহজ করে তুলতে Google Classroom-এ সম্প্রতি একগুচ্ছ নতুন ফিচার নিয়ে আসছে। প্রসঙ্গত, গুগল ক্লাসরুম এই অ্যাপটির মূল লক্ষ্য হল, শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে সংযোগ স্থাপন করা, অ্যাসাইনমেন্ট জমা দেওয়া বা গ্রেড দেওয়ার মত বিষয়গুলিতে সহায়তা করা।

এবার ফিচারের কথায় আসি। নতুন আপডেটে গুগল, তার গুগল ক্লাসরুম অ্যাপে বাংলা, তেলুগু, উর্দু, মারাঠি এবং তামিলসহ একাধিক আঞ্চলিক ভাষার সমর্থন যোগ করবে। খুব শীঘ্রই এই প্ল্যাটফর্মে আরো ৫০টি ভাষা যুক্ত করা হবে। এছাড়া এখন অ্যাপ্লিকেশনটি ৭×৭ গ্রিড ভিউয়ে একসাথে ৪৯ জন পড়ুয়াকে মনিটর করতে পারে। ফলে শিক্ষক সহজেই যেকোনো শিক্ষার্থীকে পর্যবেক্ষণ করতে পারবেন এবং তাদের বিভ্রান্তি দূর করতে সক্ষম হবেন। শিক্ষার্থীদের মতামত শেয়ার করার জন্য থাকছে ‘জ্যামবোর্ড’।

এছাড়াও ‘স্টুডেন্ট এনগেজমেন্ট মেট্রিক্স’ নামে একটি বিশেষ ফিচার থাকছে, যার সাহায্যে অনলাইন ক্লাস চলাকালীন কোন শিক্ষার্থী কতোটা সক্রিয় রয়েছে তা সহজেই ট্র্যাক করতে পারবেন শিক্ষক। আবার এখন বিভিন্ন মেসেজিং অ্যাপে ক্লাসের লিঙ্ক শেয়ার করার অপশন দেওয়া হয়েছে।

অন্যদিকে, বিভিন্ন এডুকেশনাল ইন্সটিটিউশনের অ্যাডমিনরা গুগল ক্লাসরুমে বিশেষ এন্টারপ্রাইজ অ্যাক্সেস পাবেন। একই ধরণের বেশ কয়েকটি ফিচার আসছে গুগল মিট প্ল্যাটফর্মেও। গুগল জানিয়েছে আগামী দিনে এই দুটি প্ল্যাটফর্মে আরো বেশ কয়েকটি নতুন ফিচার যুক্ত করা হবে।