শীঘ্রই আসছে অ্যান্ড্রয়েড ১২? জল্পনা বাড়ালো খোদ Google

google-hints-android-12-may-coming-soon-as-beta-feedback-app-update
ছবি : 9to5google.com

বিগত কয়েকদিন ধরেই Google-এর পরবর্তী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড ১২’-র (Android 12) আগমন নিয়ে নানারকমের জল্পনা চলছে। সেক্ষেত্রে এবার, টেক জায়ান্ট সংস্থাটি নিজেই পরোক্ষভাবে ইউজারদের অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম প্রবর্তনের প্রথম ইঙ্গিত দিল। এতটুকু পড়ে অনেকেই প্রশ্ন করতে পারেন যে অ্যান্ড্রয়েড ১২ প্রকাশের দিনক্ষণ বা এটির বিটা প্রিভিউ প্রকাশ্যে এসেছে কিনা। সেক্ষেত্রে জানিয়ে রাখি, এখনও পর্যন্ত এমন কোনো পদক্ষেপ না নিলেও Google চুপচাপ প্লে স্টোরের মাধ্যমে তার Android Beta Feedback অ্যাপটিকে আপডেট করেছে, যা দেখে মনে হচ্ছে খুব শীঘ্রই লেটেস্ট ওএস সংক্রান্ত ঘোষণা আসতে চলেছে।

যারা এই অ্যাপ্লিকেশনটি সম্পর্কে অবগত নন তাদের বলে রাখি, গুগল (Google), ২০১৯ সালে অ্যান্ড্রয়েড ১০ অর্থাৎ Android Q ওএসের সাথে অ্যান্ড্রয়েড বিটা ফিডব্যাক অ্যাপটি চালু করে। এই অ্যাপের সাহায্যে ইউজাররা বাগ ট্র্যাকার ওয়েবসাইটে না গিয়েও ডিভাইসের বাগ সম্পর্কে রিপোর্ট করতে পারবেন। সেক্ষেত্রে, আপনি যদি অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রিভিউ বা বিটা ইনস্টল করে থাকেন তবে এই অ্যাপটি আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। আবার প্রিভিউ প্রোগ্রাম শেষ হয়ে গেলে অ্যাপটি নিজেই এটিকে আন-ইনস্টল করার অনুরোধ জানাবে।

যাইহোক মূল বিষয়ে ফিরে আসি। রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১১-র বিটা প্রোগ্রাম থেকে যারা নিজেদের স্মার্টফোনে অ্যাপটি ইনস্টল করে রেখেছেন, তারা গত ৪ঠা ফেব্রুয়ারি অ্যাপটির একটি নতুন আপডেট (ভার্সন ২.১৫) পেয়েছেন; যেখানে আগে এটি ২.১১ ভার্সনে চলত। তবে, এখনও পর্যন্ত ফিডব্যাক অ্যাপ্লিকেশনটিতে স্পষ্টভাবে অ্যান্ড্রয়েড ১২-র ডেভেলপার প্রিভিউয়ের উল্লেখ নেই। কিন্তু অনেকেই মনে করছেন অ্যাপ আপডেটটি নিজেই অ্যান্ড্রয়েড ১২-র আগমনের একটি শক্তিশালী ইঙ্গিত।

আসলে ফেব্রুয়ারিতে অ্যাপটির নতুন আপডেট আসাতে মনে করা হচ্ছে যে গুগল এবার অ্যান্ড্রয়েড ১১-এর প্রথম বিটা প্রোগ্রামটি বন্ধ করেছে বা করে দেবে, এবং সংস্থাটি সম্ভবত একই সময়ে অ্যান্ড্রয়েড ১২-র কাজ শুরু করতে পারে। যদিও, 9to5Google-এর মতে, ফিডব্যাক প্রক্রিয়াটি উন্নত করতে সংস্থাকে অবশ্যই অ্যাপ্লিকেশনে নতুন ফিচার দিতে হবে। তবে এই মুহুর্তে অ্যাপটি ব্যবহারযোগ্য নয়, তাই আগামী দিনে কী চমক আসবে তা নিশ্চিতভাবে কিছু বলা যায় না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন