Truecaller কে টেক্কা দিতে কলার আইডি ফিচার আসলো Google Phone অ্যাপে

google-phone-app-gets-caller-id-features-like-truecaller

কলার আইডি জানার জন্য আমরা অনেকেই আলাদাভাবে Truecaller অ্যাপ ডাউনলোড করি। তবে Google এর Phone app এবার এই সুবিধা দেবে। গুগল ফোন অ্যাপ্লিকেশনে সম্প্রতি একটি আপডেট এসেছে, যা আসন্ন ফোন কলগুলির কলারের নাম এবং নম্বর প্রদর্শন করবে। সংস্থাটি বেশ কিছুদিন ধরে এই ফিচারটি নিয়ে কাজ করছিল, তবে এখন অ্যাপটির স্টেবল ভার্সন ব্যবহারকারীদের জন্য ফিচারটি রোলআউট করা হয়েছে।

XDA ডেভেলপাররা APK teardown-এ প্রথম এই ফিচারটিকে স্পট করে। তারা এই ফিচারটির লুক সম্পর্কিত কয়েকটি স্ক্রিনশটও শেয়ার করেছে। Google Phone app-এ, সেটিং (settings) মেনুর অধীনে, আপনি কলার আইডি অ্যানাউন্সমেন্ট (Caller ID announcement) মেনু পাবেন। এতে ট্যাপ করলে, আপনি এটি চালু করার (turn on) অপশন পাবেন। এই ফিচারটিকে সক্রিয় রাখার ব্যাপারে আপনার কাছে তিনটি অপশন থাকবে— আপনি সর্বদা এই ফিচারটিকে টার্ন অন করে রাখতে পারেন, অথবা কেবলমাত্র হেডসেট ব্যবহার করার সময় টার্ন অন করতে পারেন, অথবা এই ফিচারটিকে চিরকালের মতো বন্ধ রাখতে পারেন। এই ফিচারটি আপনাকে অবাঞ্ছিত এবং স্প্যাম কলগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

এই Caller ID announcement ফিচার টার্ন অন করা থাকলে এটি আগত কলগুলির কলারের নাম এবং নম্বর জোরে ধ্বনিত করতে সক্ষম হবে। ফলে আপনি ফোনের কাছাকাছি না থাকলেও কে আপনাকে ফোন করছে তা আপনি খুব সহজেই শুনতে পাবেন। তবে এই পরিষেবাটি না চাইলে আপনি ফিচারটি ডিসেবলও করে রাখতে পারেন। নতুন ফিচারটি পেতে হলে ব্যবহারকারীদের প্লে স্টোর থেকে Google Phone app-এর লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে। যদিও আপাত মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা ফিচারটি উপভোগ করতে পারবেন।

জানিয়ে রাখি, গুগল ফোন অ্যাপ্লিকেশনে একাধিক প্রয়োজনীয় ফিচার বর্তমান। যার মধ্যে উল্লেখযোগ্য, কল রেকর্ডিং, স্প্যাম প্রোটেকশন, know who is calling you (কে আপনাকে কল করছে তা জানুন), ভিজ্যুয়াল ভয়েসমেল, screen unknown callers among others ( অন্যদের মধ্যে থেকে অজানা কলারকে স্ক্রীন বা চিহ্নিত করা) ইত্যাদি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।