বাজেট অ্যান্ড্রয়েড ফোনেও খেলুন ভারী গেম, জেনে নিন টিপসগুলি

বাজেট অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে ভারী গেম খেলবেন, এই বিষয়গুলি মাথায় রাখুন

How to run heavy games on budget Android phones

বর্তমান অগ্রগতির যুগে ভিডিও গেম কেনার চল প্রায় উঠেই গেছে, বরং সেই জায়গায় হাতের স্মার্টফোনটিই হয়ে উঠেছে নতুন গেম খেলার যন্ত্র। এখন বেশিরভাগ মানুষই অবসর সময় কাটানোর জন্য স্মার্টফোনে গেম খেলেন। তবে স্মার্টফোনে খুব ভারী কোনো গেম খেলার জন্য শক্তিশালী ব্যাটারি এবং খুব ভালো প্রসেসরের প্রয়োজন হয়, এবং এই দুটি জিনিস যে ফোনে রয়েছে তার দাম তো খুব স্বাভাবিকভাবেই একটু বেশি হবে। তাই অনেকেই মনে করেন যে, খুব স্মুথলি গেম খেলার জন্য হাতে একটি ব্যয়বহুল স্মার্টফোন থাকা প্রয়োজন। তবে এই ধারণা ভুল। আপনি বাজেট রেঞ্জের ফোনেও গেম খেলতে পারবেন। আজ্ঞে হ্যাঁ! এই প্রতিবেদনে আমরা আপনাদের সাথে ছোটখাটো কয়েকটি টিপস শেয়ার করব, যেগুলি মেনে চললে আপনি বাজেট রেঞ্জের স্মার্টফোনেও খুব অনায়াসে এবং সাবলীলভাবে ভারী গেম খেলতে পারবেন।

বাজেট অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে ভারী গেম খেলবেন (How to run heavy games on budget Android phones)

ব্যাকগ্রাউন্ডের অ্যাপগুলি বন্ধ করুন

ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ খুলে রাখলে তা আপনার ফোনের র‌্যামের ওপর বিশাল চাপ সৃষ্টি করে, যা গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করে। তাই গেম খেলার সময় ব্যাকগ্রাউন্ডে অন্য কোনো অ্যাপ খোলা রাখবেন না।

পাওয়ার সেভিং মোড অফ করুন

যখন স্মার্টফোনটিতে পাওয়ার সেভিং মোড চালু থাকে, তখন ব্যাটারির আয়ুষ্কাল বাঁচাতে এটি ব্রাইটনেস, ক্লক স্পিড ইত্যাদি হ্রাস করে এবং আপনার গেম খেলার ওপরও এর ব্যাপক প্রভাব পড়ে। তাই ভুলেও গেম খেলার সময় পাওয়ার সেভিং মোড অন রাখবেন না।

গেম মোড বা হাই পারফরমেন্স মোড সক্রিয় করুন

এখনকার অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই হাই পারফরম্যান্স মোড বা গেমিং মোড পাওয়া যায়। ইউজাররা যাতে অনায়াসে গেম খেলতে পারেন সেকথা ভেবেই এই মোডটিকে প্রি-কনফিগার করা হয়। তাই আপনার স্মার্টফোনে যদি এই মোড থেকে থাকে, তাহলে গেম খেলার সময় অবশ্যই এটিকে অ্যাক্টিভ করুন।

সিস্টেম রিসোর্সগুলিকে আরও ভালোভাবে ম্যানেজ করতে গেম বুস্টার অ্যাপ ব্যবহার করুন

গেম বুস্টার অ্যাপগুলি গেমিংয়ের জন্য স্মার্টফোনের কর্মক্ষমতাকে কাস্টমাইজ করে। ইউজারদের সর্বোত্তম গেমিং এক্সপেরিয়েন্স প্রদান করার লক্ষ্যে এই অ্যাপগুলি গেম চলাকালীন সেটিতে বাধা সৃষ্টিকারী ফোনের অন্যান্য যাবতীয় ক্রিয়াকলাপ স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেয়।

গেম খেলার সময় স্মার্টফোনগুলিকে ভালো ওয়াই-ফাই-এর সাথে কানেক্ট করুন

স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স তখনই পাওয়া যাবে যদি খেলতে খেলতে তা মাঝে মাঝে হঠাৎ করেই আটকে না যায়, এবং এর জন্য মূলত দায়ী থাকে ইন্টারনেট কানেকশন। তাই ল্যাগ-ফ্রি গেমিং এক্সপেরিয়েন্স অর্জন করতে হলে অবশ্যই স্মার্টফোনটিকে গেম খেলার সময় কোনো ভালো ওয়াই-ফাই-এর সাথে কানেক্ট করুন।

গেম সেটিংস অ্যাডজাস্ট করুন

ব্যবহারকারীদের সর্বদা তাদের স্মার্টফোন অনুযায়ী গেমের গ্রাফিক্স সেটিংস অ্যাডজাস্ট করা উচিত। এটি ব্যবহারকারীদের আরও ভালো ফ্রেম রেট এবং স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স উপভোগ করতে সক্ষম করে।

ক্যাশে ক্লিয়ার করুন

সারাদিন ধরে একগাদা অ্যান্ড্রয়েড অ্যাপ রান করানোর ফলে আপনার স্মার্টফোনে অধিক পরিমাণে ক্যাশে ডেটা জমা হতে থাকে, যা আপনার ফোনের স্টোরেজ দখল করার পাশাপাশি ফোনটিকেও স্লো করে দেয়, এবং এর সরাসরি প্রভাব গিয়ে পড়ে গেম খেলার ওপর। তাই স্মুথলি গেম খেলার জন্য অবশ্যই রোজ ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন।

হোম স্ক্রিনে উইজেটগুলি সরিয়ে ফেলুন

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন তবে আপনার জানা উচিত যে উইজেটগুলি সিস্টেম রিসোর্স ব্যবহার করে। তাই আপনার স্মার্টফোনের পারফরম্যান্সকে আরও উন্নত করতে এই উইজেটগুলিকে অপসারণ করুন।

লেটেস্ট সফ্টওয়্যারে আপনার স্মার্টফোনটিকে আপডেট করুন

আপনার সিস্টেমের কর্মক্ষমতাকে আরও উন্নত করার পাশাপাশি নতুন কিছু ফিচার অ্যাড করার লক্ষ্যে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি প্রায়ই আপডেট আনে। কিন্তু অনেকে সেগুলি অবহেলা করে পুরোনো সিস্টেমেই স্মার্টফোন চালাতে থাকেন। তবে সবসময় মনে রাখবেন, নতুন লেটেস্ট সিস্টেমে আপগ্রেড করলেই আপনার ফোনটি আগের তুলনায় আরও অনেক ভালো পারফরম্যান্সন্স প্রদান করবে। তাই সর্বশ্রেষ্ঠ গেমিং এক্সপেরিয়েন্স অর্জন করতে হলে আপনার স্মার্টফোনে অবশ্যই লেটেস্ট সফ্টওয়্যার ইন্সটল করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।