Ration Card Online Apply: নতুন রেশন কার্ড বানাবেন? বাড়ি বসে এভাবে সহজে আবেদন করুন

Published on:

Ration Card Online Apply

Online Ration Card Apply: আমাদের দেশের নাগরিকদের জন্য সরকারিভাবে যে সমস্ত নথি বা ডকুমেন্ট ইস্যু হয়, তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি হল রেশন কার্ড (Ration Card)। নাম অনুযায়ী, এই কার্ডটি ভারতের জনসাধারণকে রেশন অর্থাৎ খাদ্য দ্রব্যের জোগান দেয়, এছাড়াও আরও অন্যান্য অনেক সরকারি প্রকল্পের সুবিধা পেতে রেশন কার্ড থাকা প্রয়োজন; এমনকি এটি পরিচয়পত্র হিসেবেও কাজে লাগে। এক্ষেত্রে পরিবারের প্রতিটি মানুষের জন্য (বিশেষত দরিদ্র সীমার আওতায় থাকা মানুষজনের জন্য) রেশন কার্ড বা রেশন ডিলারের কাছে পরিবারের প্রত্যেক সদস্যের নাম নথিভুক্ত থাকা বাধ্যতামূলক বিষয়। এমতাবস্থায় আপনার বা বাড়ির কারোর যদি রেশন কার্ড না থাকে এবং আপনি নতুন কার্ড বানাতে চান, তাহলে বেশি মাথাব্যথার প্রয়োজন নেই। আসলে বিভিন্ন রাজ্যে রেশন কার্ড সংক্রান্ত নিয়মাবলী এবং এটি তৈরির পদ্ধতি কিছুটা আলাদা, তবে এই ইন্টারনেট নির্ভর জমানায় আপনি সহজেই এই নথি তৈরি করতে পারবেন তাও আবার ঘরে বসে অনলাইনেই।

কীভাবে অনলাইনে Ration Card-এর জন্য আবেদন করবেন?

১. নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে হলে পশ্চিমবঙ্গ সরকারের https://food.wb.gov.in/ পোর্টাল খুলুন। স্ক্রিনে প্রদত্ত একাধিক অপশন টপকে নিচের দিকে যান এবং ‘স্পেশাল সার্ভিসেস’ (Special Services) ক্যাটেগরি থেকে ‘অ্যাপ্লাই ফর নিউ রেশন কার্ড’ (Apply For New Ration Card) অপশনটি বেছে নিন। আপনি চাইলে সরাসরি https://food.wb.gov.in/About_Category.aspx?page_id=70 ওয়েবসাইটটি খুলতে পারেন।

২. এর আগে রেশন কার্ড না থেকে থাকলে ‘ফর নিউ অ্যাপ্লিকেন্ট’ (For new Applicant) অপশনে ক্লিক করুন।

৩. মোবাইল নম্বর দিন এবং ওটিপি (OTP) জেনারেট করুন।

৪. ওটিপি এন্টার করার পর স্ক্রিনে একটি ফর্ম উপস্থিত হবে, সেখানে তিনটি সেকশনে যথাবিধ ডিটেইলস ফিল আপ করুন।

৫. টার্মস অ্যান্ড কন্ডিশনে ‘অ্যাগ্রি'(Agree) করুন এবং প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

এক্ষেত্রে ফর্মটি জমা দিলেই কয়েক দিনের মধ্যে রেশন কার্ডটি আপনার কাছে পৌঁছে যাবে। আপনি চাইলে অনলাইনে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করতে পারেন।

Ration Card অ্যাপ্লিকেশনের জন্য এই ডকুমেন্টগুলি প্রয়োজন

পশ্চিমবঙ্গে রেশন কার্ডের জন্য আবেদন করার নিম্নলিখিত নথি লাগবে –

  • আধার কার্ড/ভোটার আইডি কার্ড (Aadhaar Card/Voter ID Card),
  • প্যান কার্ড (PAN Card),
  • আগের বিদ্যুৎ বিল,
  • আয়ের শংসাপত্র (Income Certificate),
  • ব্যাঙ্কের পাসবুক (Bank Passbook),
  • গ্যাস কানেকশনের বিবরণ,
  • পাসপোর্ট সাইজের ছবি (Passport Photo)।
সঙ্গে থাকুন ➥