Android to iPhone: প্রধান এই ৪ কারণে অ্যান্ড্রয়েড ফোন ছেড়ে আইফোন কিনছে মানুষ

Avatar

Published on:

Android to iPhone Switching

বর্তমান বিশ্বে স্মার্টফোন দুই ভাগে বিভক্ত Android এবং iPhone। যদিও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সংখ্যা এখনো বেশি। তবে বিগত বেশ কয়েক বছরে Apple ফোন ব্যবহারকারীর সংখ্যা আগের থেকে অনেক বেড়েছে। আর এই ধরনের ক্রেতাদের অ্যাপল সাধারণত “সুইচার” বলে উল্লেখ করে থাকে। সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, বিগত কয়েক বছরে চারটি প্রধান কারণে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আইফোন ব্যবহার করতে শুরু করেছেন। ঠিক কোন কোন কারণে ব্যবহারকারীরা তাদের পুরনো ডিভাইসটি বদলে iPhone ব্যবহার করা শুরু করেছেন, আসুন জেনে নিই সেই কারণগুলি।

Android-এর বদলে iPhone ব্যবহার করার কারণ-

১) আগের ডিভাইসে সমস্যা

CIRP-এর এই রিপোর্ট অনুসারে, ব্যবহারকারীরা জানিয়েছেন, তাদের পুরনো ডিভাইসটি আর ভালো পারফরম্যান্স দিতে পারছিল না, পাশাপাশি দীর্ঘদিন ব্যবহারের ফলে সেটি মেরামতের প্রয়োজন। এছাড়া, বেশ কিছু অন্যান্য ঘাটতির কারণে সেই ফোন ব্যবহারের অভিজ্ঞতাও তাদের ভালো ছিল না।

২) iPhone-এর নতুন বৈশিষ্ট্য

কিছু ব্যবহারকারীরা জানিয়েছেন, আইফোনের উন্নত মানের বৈশিষ্ট্যগুলির প্রতি তারা আকৃষ্ট হয়ে অ্যান্ড্রয়েড বাদ দিয়ে আইফোন ব্যবহার করা শুরু করেছেন। CIRP জানিয়েছে, গত কয়েক বছরে ১০ থেকে ২০% এই “সুইচার” সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

৩) ভ্যালু ফর মানি প্রোডাক্ট

একটি আইফোনের দামে বেশ কয়েকটি একই বৈশিষ্ট্য সম্পন্ন অ্যান্ড্রয়েড ফোন বাজারে পাওয়া গেলেও, আইফোনের স্থিতিশীলতা অনেক বেশী হয়ে থাকে। আর র‍্যাম ও রম কম হওয়া সত্বেও আইফোনের হার্ডওয়্যার এবং সফটওয়্যার এত অপ্টিমাইজ থাকে যে ডিভাইসটি দীর্ঘদিন ভালোভাবে চলে। তাই CIRP এর মতে, অ্যাপলের গোপনীয়তা রক্ষার ক্ষমতা এবং দীর্ঘমেয়াদী পরিষেবার কারণে সেই অতিরিক্ত মূল্যটি যথাযথ বলে মনে করেন ক্রেতারা।

৪) ব্লু বাবল

অ্যাপল-এর আরও একটা সুবিধা হলো এর ইকোসিস্টেম। এমন অন্য কোনো কোম্পানির প্রোডাক্ট নেই, যার ইকোসিস্টেম এত সুন্দর। CIRP এই রিপোর্ট দাবি করে, iPhone ব্যবহারের কারণগুলি কিছু ক্ষেত্রে বেশ বৈচিত্র্যময় এবং বিভ্রান্তিকর। কারণ কিছু কিছু ক্রেতারা শুধু মাত্র তাদের পরিবার এবং বন্ধুদের সাথে iMessage এবং FaceTime ব্যবহার করার জন্যই এই ডিভাইসটি ব্যবহার করে থাকে।

সঙ্গে থাকুন ➥