ফোল্ডিং ফোন নিয়ে ধীরে চলো নীতি, iPhone এর মতোই সেরা হয়ে ওঠার লক্ষ্যে Apple

Avatar

Published on:

Apple Pauses Foldable Phone Development

বিগত ক’বছর ধরেই অ্যাপল (Apple)-এর ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে টেক দুনিয়ায় জল্পনা চলছে। ফোনটি কি কি অফার করতে পারে বা কেমন দেখতে হবে, তা নিয়েও নানা মুনির নানা মত। তবে অ্যাপল যে বর্তমানে একটি ফোল্ডেবল ডিভাইস ডেভেলপ করছে, তা নিয়ে কোনও দ্বিমত নেই। ইদানিংকালে ফোল্ডিং ফর্ম ফ্যাক্টরের হ্যান্ডসেটগুলির জনপ্রিয়তা বেশ বৃদ্ধি পেয়েছে। তাই ফোল্ডেবলের বাজারে মার্কেট শেয়ার লাভের জন্য অ্যাপলও উঠে পড়ে লেগেছে। এখন একটি সূত্র মারফৎ এই অপ্রকাশিত ডিভাইসটির অগ্রগতি এবং নির্মাণের পর্যায়ে আসা বাধাগুলির সম্পর্কে জানা গেছে। যদিও স্যামসাং (Samsung) এবং হুয়াওয়ে (Huawei) মতো প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ড ইতিমধ্যেই ফোল্ডেবলের বাজারে বেশ প্রতিষ্ঠিত, তবে অ্যাপলের দীর্ঘ প্রতীক্ষিত ফোনটি কবে বাজারে প্রবেশ করবে, তা এখনও অজানাই রয়ে গেছে।

Apple-এর আসন্ন ফোল্ডেবল ফোনের বাজারে আসতে বিলম্ব হতে পারে

টিপস্টার ফিক্সড ফোকাস ডিজিটাল তার ওয়েইবো (চীনা মাইক্রো ব্লগিং সাইট) পোস্টে দাবি করেছেন যে, অ্যাপল এই মুহূর্তে সক্রিয়ভাবে তাদের ফোল্ডেবল ফোন ডেভেলপ করছে, এমনকি প্রতিযোগী ব্র্যান্ডের ফোল্ডিং ফোন খুলে যন্ত্রপাতি আলাদা করে সূক্ষ্মভাবে বিশ্লেষণও করছে। তবে, রিপোর্টটি “স্ক্রিন টেস্টিং-এ অসন্তোষজনক ফলাফল” এর কারণে বিলম্বের কথা জানিয়ে অনুরাগীদের কিছুটা হতাশও করেছে। এটি অ্যাপলের মানের সাথে আপসহীনতার দিকটি তুলে ধরে। সম্ভবত ডিভাইসটি বাজারে আসতে আরও দেরি করবে।

যেখানে প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডগুলি একের পর এক ফোল্ডিং ডিভাইস লঞ্চ করে চলেছে, সেখানে অ্যাপলকে এখনও অপ্রস্তুত দেখাচ্ছে। গতানুগতিক স্মার্টফোন মার্কেটে মার্কিন কোম্পানিটির আধিপত্য অ্যাপল ভিশন প্রো-এর সাম্প্রতিক সাফল্যের দ্বারা শক্তিশালী হয়েছে, যা তাদের আরও ধৈর্যশীল করে তুলেছে৷ অ্যাপলের জন্য, একটি ফোল্ডেবল ডিভাইসের লঞ্চ মূল প্রয়োজনের চেয়েও একটি কৌশলগত বৈচিত্র্য হতে পারে। তাই তাদের এমন একটি মার্কেটে তাড়াহুড়ো করার দরকার নেই, যেখানে তারা এখনও নিখুঁত হতে পারেনি।

আগের একটি রিপোর্ট অনুসারে, অ্যাপল দুটি প্রোটোটাইপ তৈরি করেছে – প্রথমটি হল Samsung Galaxy Z Flip-এর মতো একটি ক্ল্যামশেল ফোন, অন্যটি হল একটি ৮ ইঞ্চির স্ক্রিন সহ একটি অভ্যন্তরীণ ফোল্ড করা iPad৷ অধিকাংশ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, অ্যাপল তাদের স্থূল ডিজাইনের কারণে বৃহত্তর ফর্ম ফ্যাক্টর বেছে নিতে পারে, যা কম মজবুতির সমস্যার সমাধান করবে।

তবে, প্রতিবেদনটি বিলম্ব সত্ত্বেও অ্যাপলের সম্ভাব্য সুবিধার দিকটি তুলে ধরেছে। উচ্চ-রেজোলিউশনের ডিসপ্লেগুলির ক্ষেত্রে কোম্পানির দীর্ঘদিনের অভিজ্ঞতা ফোল্ডেবলগুলিতে ভালভাবে প্রতিফলিত হতে পারে, যার ফলে মানের দিক থেকে বিদ্যমান প্রতিযোগীদের টক্কর দিতে পারবে অ্যাপল। এখন প্রশ্ন হল, কবে ফোল্ডেবল iPhone বা iPad-টি বাজারে আসতে পারে? যদিও এর আগে শোনা যাচ্ছিল যে, ২০২৫ সাল নাগাদ এটি উন্মোচিত হবে, তবে লেটেস্ট রিপোর্ট একটি সম্ভাব্য বিলম্বের ইঙ্গিত দেয়। দ্য ইনফরমেশন এবং দ্য ইলেক এখন বলছে যে অ্যাপল ফোল্ডেবলটি ২০২৬ সালে লঞ্চ হতে পারে, যা নির্দেশ করে যে অ্যাপল এই ডিভাইসটির ক্ষেত্রে তাদের সিগনেচার কোয়ালিটি স্ট্যান্ডার্ডগুলির সাথে আপস করবে না।

সঙ্গে থাকুন ➥