Mobile Phone: ফোন কিনতে গিয়ে ঠকবেন না, ১৫ হাজার টাকার কমে মিলছে এই ৫ জরুরি ফিচার

Avatar

Published on:

Best Sartphone Under Rs 15000 in India

স্মার্টফোন কেনার সময় তাতে কী কী ফিচার আছে, তা দেখে শুনেই অধিকাংশ মানুষ ফোন কেনেন; তবে বাজার এখন যে পর্যায়ে পৌঁছেছে, তাতে বেশি ফিচার বা ভালো পারফরম্যান্স একসাথে পেতে গেলে বেশি পরিমাণ টাকা খরচ করতে হয়। যদিও বাজেট বা মিড রেঞ্জের ফোনেও বহু আকর্ষণীয় ফিচার, স্পেসিফিকেশন দেখা যায়। সেক্ষেত্রে আপনারা যদি এই মুহূর্তে একটি নতুন স্মার্টফোন কিনতে চান তাও আবার ১৫,০০০ টাকা বাজেটে, তাহলেও কিন্তু পাঁচটি ভালো ফিচার পাওয়া যেতে পারে। হ্যাঁ, এই দামে মুঠোফোন কেনার পরিকল্পনা থাকলে তাতে ভালো ডিসপ্লে, ফাস্ট চার্জিং, 5G কানেক্টিভিটি ইত্যাদি কিছু গুরুত্বপূর্ণ ফিচার আছে কিনা, তা আপনাকে দেখে নিতেই হবে।

নতুন ফোন কিনবেন? এই পাঁচটি ফিচার আছে কিনা দেখে নিন

১. ডিসপ্লে: আপনি যদি ১৫,০০০ টাকার মধ্যে একটি ফোন কিনতে চান, তাহলেও তার ডিসপ্লে কোয়ালিটি, রিফ্রেশ রেট চেক করে নেওয়া উচিত। মনে রাখবেন, এখন এই দামে অনেক ফোনেই অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে পাওয়া যায়।

২. আল্ট্রা-ওয়াইড ক্যামেরা: এই প্রাইস পয়েন্টে বহু ফোনই আল্ট্রা-ওয়াইড ক্যামেরা, কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি রিয়ার ক্যামেরা ইত্যাদি ফিচার বহন করে। তাই ফোন কেনার সময় এই ফিচারগুলি অবশ্যই দেখে নেবেন।

৩. চার্জিং: আজকালকার ব্যস্ত জীবনে ফোন ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখা সম্ভব নয়। তাই ফোন কেনার সময় কমপক্ষে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট আছে কিনা, তা খেয়াল রাখতে হবে। Xiaomi, Realme-এর মত ব্র্যান্ডগুলির অনেক হ্যান্ডসেটেই এই ফিচার অনায়াসে মেলে।

৪. 5G সাপোর্ট: এখন ১০,০০০ টাকার ফোনেও ৫জি কানেক্টিভিটি উপলব্ধ। তাই আপনার এলাকায় যদি এই নতুন নেটওয়ার্ক উপলব্ধ থাকে, তাহলে ৫জি ফিচারযুক্ত ফোন কেনাই ভালো – তা সে বাজেট যাই হোক না কেন।

৫. ইউজার ইন্টারফেস (UI): শুধু ফিচার নয়, স্মার্টফোনের সফ্টওয়্যার কতটা আকর্ষণীয় হবে, তার ওপর নির্ভর করে ফোনের পারফরম্যান্স এবং অ্যানিমেশন, ইউআই ইত্যাদি। তাই ফোন কেনার আগে তাতে কী সফ্টওয়্যার আছে, তা দেখে নেওয়া বাঞ্ছনীয়।

সঙ্গে থাকুন ➥