১ আগস্ট থেকে অকেজো হয়ে যাবে এইসব Smartphone, আপনার ফোন তালিকায় নেই তো?

Avatar

Published on:

Google Play Store Support Stopped

Android ভিত্তিক স্মার্টফোন মানেই বিভিন্ন ধরণের ফিচার আঙুলের ডগায় চলে আসা। আর তাই কম দামে বেশি আকর্ষণীয় ফিচার এবং সুবিধা পেতে বিশ্বের বেশিরভাগ মানুষই এই সফ্টওয়্যারের হ্যান্ডসেট ব্যবহার করেন। তবে আপনি যদি একটি Android স্মার্টফোন ব্যবহার করেন, আর সেটি বেশ খানিকটা পুরোনো হয়, তাহলে একটি গুরুত্বপূর্ণ খবর মিস করা আপনার একদম উচিত হবেনা। নচেৎ আপনি বড় সমস্যার মুখে পড়বেন! আসলে ব্যাপারটা হচ্ছে যে, Android নির্মাতা Google নির্বাচিত কিছু স্মার্টফোনে সার্ভিস সাপোর্ট বন্ধ করবে বলে জানিয়েছে; এতে করে ফোনগুলি কার্যত খেলনায় পরিণত হবে। এক্ষেত্রে Android 4.4 বা KitKat সফ্টওয়্যার ভার্সন চালিত হ্যান্ডসেটগুলির ওপর সংস্থার এই সিদ্ধান্ত লাগু হবে এবং এদের ইউজাররা নানা মুশকিলের মুখে পড়বেন।

আপনার স্মার্টফোন কি ১০ বছর পুরোনো? সাবধান হন

অবগতির জন্য জানিয়ে রাখি, আজ থেকে ১০ বছর আগে মানে ২০১৩ সালে কিটক্যাট অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারটি লঞ্চ হয়েছিল। সেক্ষেত্রে যদি আপনার স্মার্টফোনটি এই কিটক্যাট সংস্করণ চালিত হয় বা ফোনটির বয়েস ১০ বছর পুরোনো হয়, তাহলে গুগল এর সিস্টেমের কাজ বন্ধ করে দেবে। রিপোর্ট অনুযায়ী, আগামী ১লা আগস্ট থেকে সারাদেশে এই বিষয়টি কার্যকর হতে পারে।

এক্ষেত্রে গুগল, সিস্টেম সাপোর্ট বন্ধ করার প্রসঙ্গে জানিয়েছে যে বর্তমানে মাত্র ১ শতাংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেট অ্যান্ড্রয়েড কিটক্যাট সিস্টেমের ওপর ভিত্তি করে চলে। তাই এই স্মার্টফোনগুলিতে আর গুগল প্লে সার্ভিসের সাপোর্ট পাবেনা।

পুরোনো ফোন থাকলে কী করণীয়?

গুগল প্লে সাপোর্ট বন্ধ হওয়ার অর্থ হল ফোনের অপারেটিং সিস্টেমটি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দেবে। এতে করে সেটি ব্যবহারের জন্য নিরাপদ তো থাকবেইনা, পাশাপাশি এর অ্যাপগুলিতেও আর নতুন আপডেট মিলবেনা। এখনকার সময়ে অধিকাংশ স্মার্টফোন ইউজারই লেটেস্ট ডিভাইস বা ওএস ব্যবহারের চেষ্টা করেন, সেক্ষেত্রে কোনোভাবে আপনার যদি কিটক্যাট চালিত ফোন থেকে থাকে তাহলে অবিলম্বে সেটি বদলে ফেলুন!

সঙ্গে থাকুন ➥