নয়া চমকের সাথে হাজির হবে iPhone 16 Pro, থাকবে iPhone 15 Pro Max এর এই বিশেষ ক্যামেরা লেন্স

Avatar

Published on:

iphone-16-pro-to come with-5x-optical-zoom-lens says ming chi kuo analyst

গত ১২ই সেপ্টম্বর টেক জায়ান্ট Apple একাধিক উল্লেখযোগ্য ফিচার আপগ্রেডেশনের সাথে তাদের নয়া iPhone 15 সিরিজ লঞ্চ করে। যার মধ্যে সিরিজের টপ-এন্ড মডেল অর্থাৎ iPhone 15 Pro Max মডেলটি ৫এক্স অপটিক্যাল জুম সমর্থিত নতুন পেরিস্কোপ ক্যামেরার সাথে এসেছে। যার দরুন আশা করা যায় যে, আগামী বছরে আসন্ন iPhone 16 Pro Max ফোনেও পূর্বসূরির ন্যায় টেট্রাপ্রিজম টেলিফটো ক্যামেরা লেন্স দেওয়া হবে। যদিও Apple ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) তার একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছেন যে, শুধু টপ-এন্ড নয় বরং আগামী বছর iPhone 16 Pro মডেলকেও এই একই লেন্সের সাথে লঞ্চ করা হবে।

প্রসঙ্গত, Apple iPhone 15 Pro Max ফোনে থাকা টেট্রাপ্রিজম লেন্সের কার্যকারিতার কথা বললে, এই লেন্সটি ডিভাইসের বডি অধিক পুরু না করেই ক্যামেরার ফোকাল লেন্থকে আরও লম্বা করার অনুমতি দেয়। যার দরুন লেন্সের ভিতরে আরো বেশি করে আলো প্রবেশ করতে সমর্থ হয়, যা কার্যকরভাবে লেন্স এবং সেন্সরের মধ্যে দূরত্ব বাড়ায়।

জানিয়ে রাখি, Apple iPhone 15 Pro মডেলে ৩এক্স অপটিক্যাল জুম যুক্ত লেন্স দেওয়া হয়েছে। ফলে ২০২৪ সালে আসন্ন iPhone 16 Pro মডেলটিকে যদি সত্যি টেট্রাপ্রিজম লেন্সের সাথে নিয়ে আসা হয়, তবে এটি এই বছরের সবথেকে প্রিমিয়াম আইফোনটির সমতুল্য তথা অন্যতম প্রতিদ্বন্দ্বী হবে।

মিং-চিং কুও তার রিপোর্টে বলেছে, টেট্রাপ্রিজম লেন্স তৈরি করা জটিল এবং শুধুমাত্র লার্গান (Largan) কোম্পানিই এটি তৈরি করতে সমর্থ। একটি মাত্র কোম্পানির পক্ষে প্রত্যেকটি আইফোন মডেলের জন্য এই লেন্স তৈরী করা সম্ভব নয়। সর্বোপরি, সাপ্লাই চেইনেও বেশ কয়েকটি সমস্যা দেখা দেয়। যে কারণে এই বছর শুধুমাত্র iPhone 15 Pro Max মডেলে লেন্সটি দেওয়া হয়।

যদিও মিং-চিং কুও ভবিষ্যদ্বাণী করেছেন যে, আগামী বছরে হয়তো টেক জায়ান্টটি লার্গান -এর পাশাপাশি জিনিয়াস (Genius) নামের অপর একটি সরবরাহকারী কোম্পানিকেও টেট্রাপ্রিজম লেন্স তৈরি করার চুক্তি দিতে পারে। যাতে লেন্স উৎপাদন আরো বাড়ানো যায় এবং iPhone 16 Pro সহ অন্যান্য আইফোন মডেলেও টেট্রাপ্রিজম লেন্স ব্যবহার করা সম্ভব হয়।

সঙ্গে থাকুন ➥