Nothing Phone 2 vs Nothing Phone 1: দাম ও ফিচারের নিরিখে নার্থিংয়ের কোন ফোন ভালো

Avatar

Published on:

Nothing Phone 2 vs Nothing Phone 1 Compared

গতকাল অর্থাৎ ১১ই জুলাই ভারত সহ বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছে Nothing Phone 2। তবে এর ডিজাইন পূর্বসূরি Nothing Phone 1 -এর মতো হওয়ায় অনেকেই মনে করেছিলেন মডেল দুটির মধ্যে ফিচারগত পার্থক্যও বিশেষ দেখা যাবে না। কিন্তু বাস্তবে উত্তরসূরিটি – নতুন প্রসেসর, নতুন গ্লাইফ ইন্টারফেস যুক্ত ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল সহ আরো অনেক আপগ্রেডেশনের সাথে লঞ্চ হয়েছে। আর দামের ক্ষেত্রেও রয়েছে পার্থক্য। ফলে আপনি যদি Nothing ব্র্যান্ডের হ্যান্ডসেট কিনতে চান কিন্তু উত্তরসূরি নাকি পূর্বসূরি কোনটিকে বেছে নেওয়া যথাযথ হবে এই ভেবে বিভ্রান্তিতে থাকেন, তাহলে আমাদের এই প্রতিবেদন পড়ুন। এখানে আমরা Nothing Phone 2 এবং Nothing Phone 1 স্মার্টফোনের দাম ও ফিচারের পার্থক্য আলোচনা করতে চলেছি।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : দাম

এদেশে নাথিং ফোন ২ স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৪৪,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড ভ্যারিয়েন্টকে পাওয়া যাবে যথাক্রমে ৪৯,৯৯৯ টাকায় ও ৫৪,৯৯৯ টাকায়। এটি ডার্ক গ্রে ও হোয়াইট কালারে উপলব্ধ।

ভারতীয় বাজারে, নাথিং ফোন ১ স্মার্টফোনকে তিনটি ভিন্ন স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৩২,৯৯৯ টাকা। আবার ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড মডেলকে যথাক্রমে ৩৫,৯৯৯ টাকায় ও ৩৮,৯৯৯ টাকায় নিয়ে আসা হয়েছে। এটিকে ব্ল্যাক এবং হোয়াইট কালার অপশনে কেনা যাবে।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : ডিসপ্লে, সেন্সর

নাথিং ফোন ২ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) LTPO OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ১-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলক ফিচার উপস্থিত, যা ইউজারের মুখ ঢাকা থাকলেও কাজ করবে।

আর ডুয়েল-সিমের (ন্যানো) নাথিং ফোন ১ স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা সহ ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট, ৪০২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১,২০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ সাপোর্ট করে। ইউজারের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এই হ্যান্ডসেটে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আছে।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

উন্নত পারফরম্যান্স অফার করতে Nothing Phone 2 স্মার্টফোনে অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর থাকছে। এতে ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং সর্বোচ্চ ৫১২ জিবি স্টোরেজ পাওয়া যাবে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক নাথিংওএস ২.০ (NothingOS 2.0) কাস্টম স্কিনে রান করে। এক্ষেত্রে সংস্থার তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে, এই লেটেস্ট মডেলে তিন বছরের অ্যান্ড্রয়েড ওএস আপডেট এবং চার বছরের সিকিউরিটি প্যাচ অফার করা হবে।

Nothing Phone 1 স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই ফোনে ১২ জিবি পর্যন্ত LPDDR5 র‍্যাম এবং সর্বাধিক ২৫৬ জিবি UFS 3.1 স্টোরেজ উপলব্ধ। নাথিং ব্র্যান্ডিংয়ের এই হ্যান্ডসেট অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক নাথিংওএস (NothingOS) কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য নাথিং ফোন ২ মডেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) ও ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর (অ্যাপারচার : এফ/১.৮৮) এবং EIS সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এই সেকেন্ডারি ক্যামেরাটি মাইক্রো সেন্সর হিসেবেও কাজ করবে। এদিকে ডিভাইসের সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে।

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, নাথিং ফোন ১ স্মার্টফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে প্রথমটি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ও এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 সেন্সর। আর দ্বিতীয়টি হল – ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা এফ/২.২ অ্যাপারচার, ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS), ১১৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ এবং একটি ম্যাক্রো মোড সাপোর্ট করে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য এই হ্যান্ডসেটে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : ব্যাটারি, চার্জিং টেকনোলজি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটি অপশন হিসাবে নাথিং ফোন ২ -তে সামিল রয়েছে – ব্লুটুথ ৫.৩, ওয়াইফাই ৬, জিপিএস ও ইউএসবি টাইপ-সি পোর্ট। আর পাওয়ার ব্যাকআপের জন্য ব্যবহার করা হয়েছে ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ৩৩ ওয়াট পিপিএস ওয়্যার্ড ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সমর্থন করে। এক্ষেত্রে ওয়্যার্ড ও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির মাধ্যমে এই ফোনকে যথাক্রমে ৫৫ মিনিট ও ১৩০ মিনিটে ফুল চার্জ করা সম্ভব হবে।

নাথিং ফোন ১ মডেলে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে।

Nothing Phone 2 vs Nothing Phone 1 : পরিমাপ

নাথিং ফোন ২ স্মার্টফোনের পরিমাপ ১৬২.১x৭৬.৪x৮.৬ মিমি এবং ওজন ২০১.২ গ্রাম।

নাথিং ফোন ১ স্মার্টফোনের পরিমাপ ১৫৯.২x৭৫.৮x৮.৩মিমি এবং ওজন ১৯৩.৫ গ্রাম।

সঙ্গে থাকুন ➥