নোকিয়ার চাপে ব্যাবসা গোটাচ্ছে রিয়েলমি, এই দেশ থেকে মুছে গেল চীনা স্মার্টফোন ব্র্যান্ডদের অস্তিত্ব

Avatar

Published on:

Realme Follows Oppo OnePlus Vivo

দীর্ঘদিন ধরে জার্মানিতে ফিনল্যান্ডের স্মার্টফোন ব্র্যান্ড নোকিয়ার সাথে বিবিকে গ্রুপের (BBK Group)-এর পেটেন্ট সংক্রান্ত আইনি বিবাদ চলছে। ২০২১ সালে, নোকিয়া ওপ্পো (Oppo) এবং এর সাব-ব্র্যান্ড ওয়ানপ্লাস (OnePlus)-এর বিরুদ্ধে জার্মানিতে পেটেন্ট লঙ্ঘনের জন্য মামলা করেছে, যা উভয় কোম্পানিকেই সেদেশ থেকে নিজেদের ব্যবসা গোটাতে বাধ্য করেছে। এমনকি বিবিকে-অধীনস্থ ব্র্যান্ড ভিভো (Vivo)-ও জার্মানির মার্কেট থেকে অচিরেই বিদায় নিয়েছে। আর এখন একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, একই মামলার কারণে এবার আরেক বিবিকে গ্রুপের ব্র্যান্ড, রিয়েলমি (Realme)-ও জার্মানির বাজার থেকে ব্যবসা গোটাতে চলেছে৷ আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Realme-ও এবার জার্মানির মার্কেট থেকে প্রস্থান করতে পারে

রিয়েলমির ইউরোপ এক সংবাদমাধ্যমকে জানিয়েছে যে, অভ্যন্তরীণ আলোচনা এবং নোকিয়ার বিচারাধীন মামলার কারণে জার্মানিতে তাদের ব্যবসা উল্লেখযোগ্যভাবে ধীর হয়ে গেছে। সেদেশে মার্কেটিং ক্যাম্পেইন পুনরায় শুরু করার আগে কোম্পানিটি এখনও নোকিয়ার সাথে তাদের লাইসেন্স সংক্রান্ত নিষ্পত্তির বিষয়ে ইতিবাচক সংবাদের জন্য অপেক্ষা করছে। যদিও রিয়েলমি স্পষ্টভাবে জার্মানি থেকে তাদের প্রস্থানের কথা জানায়নি, তবে রিপোর্ট বলছে, কোম্পানিটি এই সম্ভাবনার দিকেই ইঙ্গিত করেছে।

জানিয়ে রাখি, নোকিয়া জার্মানিতে পেটেন্ট লঙ্ঘনের জন্য চীনা স্মার্টফোন নির্মাতা ওপ্পো এবং ওয়ানপ্লাস-এর বিরুদ্ধে একটি মামলা করেছে। নোকিয়া কোম্পানিগুলিকে লাইসেন্সের জন্য অর্থ প্রদান ছাড়াই ৪জি এবং ৫জি সিগন্যাল প্রসেসিংয়ের জন্য তাদের পেটেন্ট প্রযুক্তি ব্যবহার করার অভিযোগ করেছে। গত বছর আগস্ট মাসে, জার্মানির এক আদালত নোকিয়ার পক্ষে রায়দান করেছিল, যা ওপ্পো এবং ওয়ানপ্লাসকে জার্মানিতে স্মার্টফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দেয়। আদালত নির্ধারণ করেছে যে, সংস্থাগুলি নোকিয়ার দুটি স্ট্যান্ডার্ড এসেন্সিয়াল পেটেন্ট (SEPs) লঙ্ঘন করেছে। এই পেটেন্টগুলি ৪জি এবং ৫জি নেটওয়ার্কগুলির সঠিক অপারেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

রিয়েলমি এখন ইতালি, পোল্যান্ড, স্পেন এবং বলকান-এর মতো ইউরোপের অন্যান্য মূল বাজারগুলির দিকে মনোনিবেশ করতে চায় বলে রিপোর্টে দাবি করা হয়েছে। ভিভো-ও সম্প্রতি জার্মানিতে তাদের ব্যবসা বন্ধ করে দিয়েছে, যার ফলে কার্যত সমগ্র বিবিকে গোষ্ঠী দেশ থেকে বিদায় নিয়েছে। এই পরিস্থিতি শাওমি (Xiaomi) এবং অনর (Honor)-এর মতো চীনা নির্মাতাদের জার্মানির স্মার্টফোন মার্কেটে আরও বিস্তারলাভ করার সুযোগ করেছে দিয়েছে।

সঙ্গে থাকুন ➥