Redmi 12 5G নাকি Samsung Galaxy M14 5G, সবচেয়ে সস্তা রেডমি ও স্যামসাং ফোনের মধ্যে কে এগিয়ে

Avatar

Published on:

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G Comparison

গত মাসের শুরুতে Xiaomi ভারতে তাদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের 5G-এনাবল স্মার্টফোন Redmi 12 5G লঞ্চ করেছিল। ডিভাইসটির দাম ১২,০০০ টাকারও কম রাখা হলেও, এর স্পেসিফিকেশন কিন্তু দারুন। যেকারণে ফোনটি প্রথমবার ওপেন সেলে উপলব্ধ হতেই, নিমিষের মধ্যে ‘স্টক আউট’ হয়ে যায়। যে ফিচারগুলির কারণে এই বাজেট হ্যান্ডসেটটি এতো জনপ্রিয়তা পেয়েছে সেগুলি হল – কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ২ চিপসেট, ৯০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ৫০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ৫,০০০ এমএএইচ ব্যাটারি ইত্যাদি। তবে বাজেট-সেগমেন্টে এমন একটি মডেল বিদ্যমান আছে, যা এই Redmi ডিভাইসটিকে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলেছে। আমরা কথা বলছি ১৭ই এপ্রিল আত্মপ্রকাশ করা Samsung Galaxy M14 5G স্মার্টফোনের প্রসঙ্গে। প্রায় একই দাম ও কয়েকটি সদৃশ্য ফিচার অফার করার কারণে আলোচ্য দুটি ফোনকে তুলনা করা হচ্ছে। সাশ্রয়ী মূল্যের এই দুটি 5G ফোনের মধ্যে কোনটিকে বেছে নেওয়া উচিত হবে? এই প্রশ্ন আপনাদের মনে জাগলে আমাদের প্রতিবেদন থেকে Redmi 12 5G ও Samsung Galaxy M14 5G ফোনের দাম ও ফিচারের মধ্যে তুলনামূলক আলোচনা পড়ে নিন।

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G : দাম

রেডমি ১২ ৫জি স্মার্টফোনকে এদেশে মোট তিনটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ১১,৯৯৯ টাকা বরাদ্দ করা হয়েছে। আর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে যথাক্রমে ১৩,৪৯৯ টাকা ও ১৫,৪৯৯ টাকা। এটিকে – জেড ব্ল্যাক, প্যাস্টেল ব্লু এবং মুনস্টোন সিলভার কালারে বেছে নেওয়া যাবে।

এদেশের বাজারে স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি স্মার্টফোনের দাম ১৪,৯৯০ টাকা থেকে শুরু হয়েছে। এই দাম ফোনটির ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড বিকল্পকে পাওয়া যাবে ১৬,৪৯০ টাকায়। এটি তিনটি কালারে এসেছে – স্মোকি টিল, আইসি সিলভার ও বেরি ব্লু।

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G : ডিসপ্লে, সেন্সর

গ্লাস ব্যাক প্যানেল ও প্লাস্টিক ফ্রেম বডি ডিজাইনের সাথে আসা রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৬.৭৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৬০ x ১,০৮০ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আর নিরাপত্তার জন্য সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ থাকছে।

স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনের সামনে ৬.৬-ইঞ্চি ফুলএইচডি প্লাস IPS LCD ইনফিনিটি-ইউ ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লে প্যানেল ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে এবং কর্নিং গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত। আর সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

রেডমি ১২ ৫জি স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসরের সাথে এসেছে। স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি মেমরি মিলবে। উক্ত মডেলটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিন দ্বারা চালিত।

ভালো পারফরম্যান্স প্রদানের জন্য স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনে এক্সিনস ১৩৩০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। যদিও ডিভাইসটি অতিরিক্তভাবে ৬ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম ফিচার সাপোর্ট করে। এই হ্যান্ডসেট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫ (OneUI 5) ইউজার ইন্টারফেসে রান করে।

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G : ক্যামেরা সেটআপ

ছবি তোলার জন্য Redmi 12 5G স্মার্টফোনে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শুটার সমন্বিত ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়৷

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Samsung Galaxy M14 5G ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য পাওয়া যাবে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শুটার।

Redmi 12 5G vs Samsung Galaxy M14 5G : ব্যাটারি, কানেক্টিভিটি পোর্ট

পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি ১২ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে। আর এর কানেক্টিভিটি বিকল্পের মধ্যে সামিল রয়েছে – ডুয়েল-ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫.৩, জিএনএসএস, একটি মাইক্রোএসডি কার্ড স্লট, একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক, এবং একটি আইআর ব্লাস্টার।

পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি স্মার্টফোনে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি ১৫৫ ঘন্টা (প্রায় ৬ দিন) অডিও প্লেব্যাক, ৫৮ ঘন্টা টকটাইম, ২৭ ঘন্টা ওয়েব ব্রাউজিং এবং ২৫ ঘন্টা ভিডিও প্লেব্যাক টাইম অফার করতে সমর্থ৷ আর কানেক্টিভিটি অপশন হিসাবে সামিল থাকছে – ডুয়েল সিম স্লট, ৫জি, ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.২, এনএফসি, জিপিএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট।

সঙ্গে থাকুন ➥