সমাজ ও পরিবেশের জন্য কাজ করতে চান, চলে এল বড় সুযোগ, ল্যাপটপ-ফোন সহ 50 লাখ টাকা পুরস্কার

Avatar

Published on:

Samsung Solve For Tomorrow 2024

স্যামসাং (Samsung)-এর ‘সলভ ফর টুমোরো’ (Solve for Tomorrow) উদ্যোগটি ভারতে তৃতীয় বছরে পদার্পণ করেছে। দ্য ফাউন্ডেশন ফর ইনোভেশন অ্যান্ড টেকনোলজি (FITT), আইআইটি দিল্লি (IIT Delhi), ভারতের বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং মার্কিন যুক্তরাষ্ট্র 2024 সালের ইভেন্টটির জন্য সহযোগিতা করছে। সলভ ফর টুমোরো 2024 সম্মেলন ভারতের তরুণ প্রজন্মের মধ্যে উদ্ভাবনী চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের ইচ্ছার দিকটি তুলে ধরে। ‘সলভ ফর টুমোরো’-এর উদ্বোধন করেছেন স্যামসাংয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া শাখার প্রেসিডেন্ট এবং সিইও জেবি পার্ক, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সিনিয়র ডিরেক্টর এবং সায়েন্টিস্ট ‘জি’ ডঃ সন্দীপ চ্যাটার্জি এবং ভারতে জাতিসংঘের রেসিডেন্ট কোঅর্ডিনেটর শম্বি শার্প।

Samsung-এর ‘Solve for Tomorrow 2024’-এর ট্র্যাক

এাবছর সলভ ফর টুমোরো-এ দুটি স্বতন্ত্র ট্র্যাক রয়েছে – স্কুল ট্র্যাক এবং ইউথ ট্র্যাক৷ উভয় ট্র্যাকই ভিন্ন ভিন্ন বিষয়বস্তুর ওপর মনোনিবেশ করে এবং স্বতন্ত্র ইউজার গ্রুপকে লক্ষ্য করে। স্কুল ট্র্যাকের থিম হল ‘কমিউনিটি এবং ইনক্লুশন৷’ এই ট্র্যাকটি 14 থেকে 17 বছর বয়সী শিক্ষার্থীদের জন্য৷ এটি সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত গোষ্ঠীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্যসেবাতে আরও অংশগ্রহণ করার ওপর ফোকাস করে৷ সুতরাং, এটি একটি ‘সলভিং ফর ইন্ডিয়া’ উদ্যোগ।

অন্যদিকে, ইয়ুথ ট্র্যাক হল একটি ‘সল্ভিং ফর দ্য ওয়ার্ল্ড’ উদ্যোগ, যার থিম হল ‘এনভায়রনমেন্ট অ্যান্ড সাস্টেনিবিলিটি।’ এই ট্র্যাকটি 18-22 বয়সের ছাত্রছাত্রীদের জন্য। এর লক্ষ্য কার্বন ফুটপ্রিন্ট কমানো, পরিবেশ রক্ষা করা এবং স্থায়িত্বের জন্য প্রচার করা।

কারা অংশগ্রহণ করতে পারে ‘Solve for Tomorrow 2024’-এ?

স্কুল ট্র্যাক 14 থেকে 17 বছরের মধ্যে শিক্ষার্থীদের জন্য ওপেন। তারা পৃথকভাবে বা পাঁচজনের দলে অংশগ্রহণ করতে পারে। আর, ইয়ুথ ট্র্যাক 18 থেকে 22 বছর বয়সীদের জন্য। এতেও একজন ব্যক্তি বা দল অংশগ্রহণ করতে পারবে। এই উদ্যোগে আবেদন করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আগ্রহীরা www.samsung.com/in/solvefortomorrow-এ 31শে মে, বিকেল 5টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

বিজয়ীদের জন্য কী পুরস্কার রয়েছে?

স্কুল ট্র্যাক দশজন সেমিফাইনালিস্টকে প্রোটোটাইপ ডেভেলপমেন্টের জন্য 20,000 টাকা অনুদান এবং Samsung Galaxy Tab দিয়ে পুরস্কৃত করবে। পাঁচজন ফাইনালিস্ট প্রত্যেকে 1 লক্ষ টাকা অনুদান পাবেন, সেইসাথে থাকছে Samsung Galaxy Watch। সবশেষে বিজয়ীকে ‘কমিউনিটি চ্যাম্পিয়ন’ ঘোষণা করা হবে এবং প্রোটোটাইপ ডেভেলপমেন্টে জন্য 25 লক্ষ টাকা দেওয়া হবে।

অন্যদিকে, ইয়ুথ ট্র্যাকের দশজন সেমিফাইনালিস্ট গ্যালাক্সি ল্যাপটপের সাথে 20,000 টাকা অনুদান পাবে। পাঁচজন ফাইনালিস্ট পাবেন 1 লক্ষ টাকা অনুদান আর Samsung Galaxy Z Flip স্মার্টফোন। আর বিজয়ী ‘এনভায়রনমেন্ট চ্যাম্পিয়ন’ খেতাব পাবেন এবং সাথে থাকছে আইআইটি দিল্লিতে ইনকিউবেশনের জন্য 50 লক্ষ টাকা অনুদান।

সঙ্গে থাকুন ➥