বিশ্বের সর্বাধিক ঔজ্জ্বল্য যুক্ত ডিসপ্লে আনল Samsung, এবার রোদ্দুরেও ফোনের ছবি হবে স্পষ্ট

Avatar

Published on:

Samsung Showcases OLED Mobile Phone Screen

দীর্ঘদিন ধরেই, স্যামসাং (Samsung) মোবাইল ফোন ডিসপ্লের বাজারে তাদের আধিপত্য বজায় রেখেছে। বর্তমানে স্মার্টফোনগুলির ডিসপ্লের উজ্জ্বলতা সাধারণত ৫০০ নিট থেকে ১,৫০০ নিট পর্যন্ত হয়ে থাকে। তবে, গতবছর লঞ্চ হওয়া Samsung Galaxy S22 Ultra-এর স্ক্রিনটি তার অতি-উচ্চ ১,৭৫০ নিট ব্রাইটনেসের সাথে ডিসপ্লের উজ্জ্বলতার ঊর্ধ্বসীমা অতিক্রম করেছে। এটি রৌদ্রোজ্জ্বল পরিবেশে ব্যবহারের জন্য উপযুক্ত। তবে এখন দেখা যাচ্ছে যে, স্যামসাং স্মার্টফোনের ডিসপ্লের উজ্জ্বলতা বৃদ্ধি করার ক্ষেত্রে এখনও কাজ করে চলেছে। কেননা গতকাল কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২৩ (CES 2023)-এর মঞ্চে স্যামসাং ডিসপ্লে একটি নতুন ওলেড (OLED) ডিসপ্লে প্যানেল উন্মোচন করেছে, যা সর্বাধিক ২,০০০ নিট উজ্জ্বলতা প্রদান করতে সক্ষম। আসুন এই স্ক্রিনটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung-এর ২,০০০ নিট উজ্জ্বলতার OLED ডিসপ্লে হাজির হল বাজারে

স্যামসাংয়ের নতুন ওলেড স্ক্রিনটি আন্ডাররাইটার্স ল্যাবরেটরিজ (UL)-এর সার্টিফিকেশন পাস করেছে। ইউএল হল একটি বিশ্বব্যাপী পরীক্ষামূলক সংস্থা৷ এছাড়াও, ডিসপ্লেটি ইউডিআর (আল্ট্রা ডায়নামিক রেঞ্জ, আল্ট্রা-হাই ডাইনামিক রেঞ্জ) মার্কও লাভ করেছে।

জানিয়ে রাখি, সিইএস ২০২৩ ইভেন্টে স্যামসাংয়ের কর্মকর্তা তুলনা এবং প্রদর্শনের জন্য বুথে দুটি স্ক্রিন পাশাপাশি রেখেছিলেন। এগুলির মধ্যে একটি হল আলোচ্য “UDR 2000” প্রত্যয়িত স্ক্রিন এবং অন্যটি একটি প্রচলিত ডিসপ্লে। এই তুলনায় দেখা যায় যে, নতুন স্ক্রিনটি উজ্জ্বলতা এবং কালার পারফরম্যান্সের ক্ষেত্রে প্রচলিত স্ক্রিনটিকে সম্পূর্ণভাবে হার মানিয়েছেন। অর্থাৎ বলাই যায় যে, নতুন স্ক্রিন অনেক ভালো ভিজ্যুয়াল অভিজ্ঞতা অফার করতে পারবে।

এছাড়া, স্যামসাং ডিসপ্লে এই নতুন স্ক্রিনটির প্রসঙ্গে জানিয়েছে যে, আলট্রা-হাই-ডেফিনেশন বা ইউএইচডি (UHD) ভিডিও কনটেন্টের বাড়বাড়ন্তের জন্য মোবাইল ফোনের স্ক্রিনে প্রদর্শিত উজ্জ্বলতার রেঞ্জ (ডাইনামিক রেঞ্জ) আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। নতুন ওলেড (OLED) স্মার্টফোন স্ক্রিনটি রঙের অভিব্যক্তির ওপর ভিত্তি করে তৈরি। এটি ব্যবহারকারীদের ৩ডি (3D) এবং বাস্তবসম্মত ছবির গুণমান উপস্থাপন করতে পারবে।

এছাড়াও, দিনের বেলা উজ্জ্বল পরিবেশে মোবাইল ফোনের স্ক্রিনের আরও উন্নত দৃশ্যমানতা নিশ্চিত করতে, কোম্পানি জৈব পদার্থের শক্তি খরচ বা শক্তির দক্ষতা বজায় রেখে ডিসপ্লের ব্রাইটনেস ফিচারগুলিকে উন্নত করেছে। এর অর্থ হল, উচ্চতর উজ্জ্বলতা থাকা সত্ত্বেও, স্যামসাংয়ের নতুন ২,০০০ নিটের আল্ট্রা-হাই ব্রাইটনেস যুক্ত ওলেড (OLED) প্যানেলটি বেশি শক্তি খরচ করবে না।

সঙ্গে থাকুন ➥