Sony Xperia Fold: 4K ডিসপ্লের ফোল্ডেবল ফোন আনছে সনি? খবর ছড়াতেই শোরগোল!

Avatar

Published on:

Sony Xperia Fold Coming Soon

ফোল্ডেবল স্মার্টফোনের বাজার দিন দিন প্রসারিত হচ্ছে। প্রায় সব শীর্ষস্থানীয় নির্মাতাই অন্তত একটি হলেও ফোল্ডেবল হ্যান্ডসেট বাজারে এনেছে। এদিকে স্যামসাং (Samsung)-এর মতো ব্র্যান্ড দীর্ঘদিন ধরেই এই সেগমেন্টে নেতৃত্ব দিচ্ছে। জাপানের সনি (Sony)-ও শীঘ্রই ফোল্ডেবলের মার্কেটে প্রবেশ করবে বলে শোনা যাচ্ছে। অনেকের ধারণা কোম্পানির প্রথম ফোল্ডিং ফোনটি একটি ক্ল্যামশেল-স্টাইল ডিভাইস হবে। যাকে এখন “Xperia F” নামে ডাকা হচ্ছে।

তবে, সাম্প্রতিক কিছু রিপোর্ট ইঙ্গিত দিয়েছে যে সনির সম্ভাব্য ফোল্ডেবল ফোনের বাজারে আসা এখনও অনিশ্চিত, কারণ এই ধরনের ডিভাইসগুলির ভবিষ্যত সম্পর্কে আলোচনা অব্যাহত রয়েছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে, সনির এক ইনসাইডার ইঙ্গিত দিয়েছেন যে কনজিউমার ট্রেন্ড ফোল্ডেবল স্মার্টফোনের প্রতি সনির সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে৷ চলুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ফোল্ডেবল মার্কেটে প্রবেশের আগে Sony কনজিউমার ট্রেন্ড বিশ্লেষণ করছে

সনির এক ইনসাইডার রেডডিট (Reddit)-এ বলেছেন যে, বর্তমান ফোল্ডেবল স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ৭০%-এরও বেশি তাদের পরবর্তী ডিভাইস হিসেবে চিরাচরিত স্ল্যাব স্মার্টফোনগুলি বেছে নিতে পারেন বলে মনে করা হচ্ছে। প্রাথমিকভাবে ফোল্ডেবল ফোনের বিক্রি বৃদ্ধি পেলেও, সাম্প্রতিক কনজিউমার ট্রেন্ড চাহিদা হ্রাসের দিকে ইঙ্গিত দেয়। তবে এটি উল্লেখ করতেই হবে যে, এই বিষয়ে সনির তরফে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

যদিও, ফোল্ডেবল স্মার্টফোনের ভবিষ্যত অনিশ্চিত, তবুও এই উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত ডিভাইসগুলির প্রতি সাধারণ ক্রেতাদের এখনও যথেষ্ট আগ্রহ রয়েছে। আশা করা হচ্ছে যে, সম্ভাব্য সনি এক্সপেরিয়া এফ-এর মতো ফোল্ডেবল ফোনগুলি, অভিনব ফিচার পরীক্ষা করে দেখতে চান এমন ব্যবহারকারীদের আকর্ষণ করবে। বিশেষ করে এগুলির দাম আরও সাশ্রয়ী হওয়াও ক্রেতাদের আকর্ষণের একটি গুরুত্বপূর্ণ দিক হতে পারে৷ স্বল্প সময়ের মধ্যেই ফোল্ডেবল স্মার্টফোনের মার্কেটে প্রভূত বৃদ্ধি দেখা গেছে, তবে ফোল্ডিং ফোন ব্যবহারকারীরা তাদের পরবর্তী ডিভাইস বেছে নেওয়ার সাথে সাথে এই বৃদ্ধি অব্যাহত থাকবে কিনা, সেবিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

মনে করা হচ্ছে, ফোল্ডেবল স্মার্টফোন সেগমেন্ট আগামী দিনে মার্কেট শেয়ার ধরে রাখার ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে পারে, প্রাথমিকভাবে তিন থেকে চার বছরের স্মার্টফোন রিপ্লেসমেন্ট সাইকেলের কারণে।

উল্লেখ্য, Sony Xperia F-এ ২১:৯ অ্যাসপেক্ট রেশিও সহ ৭ ইঞ্চির ৪কে ডিসপ্লে থাকবে বলে জানা গেছে, যদিও এর অন্যান্য স্পেসিফিকেশনগুলি আপাতত অজানাই রয়েছে। সনির ফোল্ডেবল স্মার্টফোনটি ক্রেতাদের মধ্যে উচ্চ আগ্রহ তৈরি করে পারে বলেও আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥