Samsung, Xiaomi-দের টপকে গেল Vivo! বড় বদল ভারতের ফোন বাজারের টপ-10 লিস্টে

Avatar

Published on:

ইন্ডিয়ান স্মার্টফোন মার্কেট গত এক বছরে অনেক অস্থিরতার মুখে পড়েছে। বছরের পর বছর ধরে বাজারকে কাঁপিয়ে রাখা Samsung, Xiaomi বা Realme-এর মতো স্মার্টফোন ব্র্যান্ডের মার্কেট শেয়ার কমতে দেখা গেছে। এদিকে, ২০২৩ সালের ফোন বিক্রি সম্পর্কিত যে পরিসংখ্যান বা রিপোর্ট সামনে এসেছে, তাতে Vivo প্লেয়ার হিসেবে ভালো রান করেছে! রিপোর্ট অনুযায়ী, শীর্ষস্থানীয় কোম্পানিগুলির তুলনায় Vivo-র মার্কেট শেয়ার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সোজা কথায় বললে, Vivo, একমাত্র ব্র্যান্ড যার মার্কেট শেয়ার গত বছর বৃদ্ধি পেয়েছে, যেখানে অন্য সব স্মার্টফোন ব্র্যান্ডের মার্কেট শেয়ার কমেছে। এতে করে ভারতের বাজারের সেরা-৫ বা টপ-ফাইভ (Top 5) স্মার্টফোন ব্র্যান্ডের অভিজাত লিস্টে যুক্ত হয়েছে এই চীন-ভিত্তিক ফার্মটির নামও। এক্ষেত্রে শীর্ষ পাঁচের তালিকার মধ্যে থাকা স্মার্টফোন ব্র্যান্ডগুলির মধ্যে কেবল Samsung বাদে বাকিদের ব্যবসায় দ্বিগুণ পতন পরিলক্ষিত হয়েছে।

এখন ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড কে? (Who is India’s Number One Smartphone Brand?)

মজার ব্যাপার হল যে, কম মার্কেট শেয়ার থাকা শেয়ার সত্ত্বেও, স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে স্যামসাং ১৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথম অবস্থানে রয়েছে। এই সংস্থার শেয়ার কমেছে প্রায় ৫.৩ শতাংশ। অন্যদিকে ভিভো, ১২.৫% মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থান দখল করেছে – গত এক বছরে তাদের ব্যবসার আকার প্রায় ৮.২ শতাংশ বেড়েছে।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন অর্থাৎ আইডিসি (IDC)-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এক্ষেত্রে রিয়েলমি (Realme)-র মার্কেট শেয়ার ১২.৯ শতাংশ থেকে কমে ১২.৫ শতাংশ হয়েছে, এতে করে তারা ভারতের বাজারে তৃতীয় স্থান পেয়েছে। অন্যদিকে এক সময়ে সবার পছন্দের তালিকায় থাকা শাওমির মার্কেট শেয়ার কমে ১২.৪ শতাংশে দাঁড়িয়েছে, আগে যা ছিল ২৯.৬%। ফলত এই তালিকায় শাওমি চতুর্থ অবস্থানে রয়েছে এবং পাঁচ নম্বর স্থান অর্জন করেছে ওপ্পো (Oppo), যার বাজার শেয়ার ১০.৩ শতাংশ।

২০২৩ সালের নিরিখে ভারতের সেরা ১০টি স্মার্টফোন ব্র্যান্ড (Top 10 Smartphone Brands in India for 2023)

১. Samsung (শেয়ার ১৭%),

২. Vivo (শেয়ার ১৫.২%),

৩. Realme (শেয়ার ১২.৫%),

৪. Xiaomi (শেয়ার ১২.৪%),

৫. Oppo (শেয়ার ১০.৩%),

৬. Apple (শেয়ার ৬.৪%),

৭. OnePlus (শেয়ার ৬.১%),

৮. Poco (শেয়ার ৪.৯%),

৯. Infinix (শেয়ার ৩.১%),

১০. Tecno (শেয়ার ২.৯%)।

সঙ্গে থাকুন ➥