Galaxy S21 সিরিজ লঞ্চের পর খোঁজ মিলছেনা Samsung Galaxy S20 সিরিজের

samsung-galaxy-s20-series-discontinue-after-galaxy-s21-series-launch

সপ্তাহ খানেক আগে ভারতীয় মার্কেট তথা বিশ্ব বাজারে নতুন Galaxy S21 স্মার্টফোন সিরিজ লঞ্চ করেছে Samsung। গত ১৪ই জানুয়ারি আয়োজিত ‘গ্যালাক্সি আনপ্যাকড’ ইভেন্টে এই সিরিজের তিনটি নতুন প্রিমিয়াম ফোনের ওপর থেকে পর্দা সরানো হয়েছে – Galaxy S21, Galaxy S21+ এবং Galaxy S21 Ultra। যারপরে জল্পনা শুরু হয়েছে, দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্র্যান্ডটি এর আগে সিরিজ অর্থাৎ Galaxy S20 কে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আসলে সংস্থার গ্লোবাল ওয়েবসাইটে Galaxy S20 সিরিজটি এইমুহূর্তে ‘আউট স্টক’ হিসাবে দেখানো হচ্ছে। তবে কি সত্যিই বন্ধ হয়েছে Samsung Galaxy S20 সিরিজ? আসুন, এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

আগেই বলেছি, স্যামসাংয়ের অফিসিয়াল ওয়েবসাইটে উল্লিখিত সিরিজের Galaxy S20, Galaxy S20+ এবং Galaxy S20 Ultra হ্যান্ডসেটগুলি স্টক আউট হিসাবে প্রদর্শিত হচ্ছে। তবে শুধু গ্লোবাল ওয়েবসাইটেই নয়, একই জিনিস দেখা যাচ্ছে স্যামসাং ইন্ডিয়ার ওয়েবসাইটেও। তদ্ব্যতীত, রিপোর্ট বলছে যে এই ফোনগুলি বর্তমানে যুক্তরাজ্য এবং চীনের বাজারেও উপলব্ধ নেই।

ফলে যারা আশা করছিলেন যে নতুন Galaxy S21 সিরিজ লঞ্চের পর S20 সিরিজের ফোনগুলির দাম কমবে এবং, তারা নিজেদের পছন্দের Galaxy S20 মডেলটি পকেটস্থ করবেন – তাদের জন্য এই বিষয়টি নিঃসন্দেহে হতাশাদায়ক হতে পারে। সেক্ষেত্রে জানিয়ে রাখি, এখনও পর্যন্ত স্যামসাং আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি যে এই সিরিজটি বন্ধ করে দেওয়া হচ্ছে। এই মুহূর্তে সংস্থার ওয়েবসাইটে Galaxy S20 সিরিজের অন্তর্গত একমাত্র উপলব্ধ মডেলটি হল Samsung S20 FE। তবে অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো থার্ড পার্টি সেলারদের মাধ্যমে এই সিরিজের যেকোনো ফোন এখনও কেনা যাবে।

মজার বিষয় হল, ভারতের বাজারে সম্প্রতি Galaxy S20, Galaxy S20+, এবং Galaxy S20 Ultra ফোনগুলির দাম কমেছে বলে জানা গিয়েছিল। 91Mobiles পোর্টালের প্রতিবেদন দাবি করা হয়েছিল, স্যামসাং অফলাইন বিভাগে Galaxy S20 সিরিজের দাম ১৫,০০০ টাকার বেশি ছাড় দিচ্ছে। এক্ষেত্রে, ৫৯,৪৯৯ টাকা মূল্যের Samsung Galaxy S20 (৮ জিবি + ৬৪ জিবি ভ্যারিয়েন্ট) ফোনটি বর্তমানে ৪৯,৯৯৯ টাকায় কেনার জন্য উপলব্ধ। আবার Galaxy S20 Plus মডেলটির বর্তমান দাম ধার্য করা হয়েছে ৫৬,৯৯৯ টাকা, যেখানে লঞ্চের সময় ফোনটির দাম ছিল ৭২,৯৯০ টাকা। অর্থাৎ এই ফোনটিতে ১৫,৯৯১ টাকা অফ পাওয়া যাবে। এছাড়া, S20 সিরিজের সর্বশেষ ফোনটি অর্থাৎ Galaxy S20 Ultra ফোনটি এখন ১০,০০০ টাকা ছাড়ে ৭৬,৯৯৯ টাকায় কেনা যাচ্ছে; এর আগে ফোনটির এমআরপি ছিল ৮৬,৯৯৯ টাকা।