এবার ভারতে তৈরি হবে Apple AirPods, কোটি কোটি টাকার কারখানা তৈরি হচ্ছে এই রাজ্যে

Apple AirPod তৈরি করতে ভারতে ২০০ মিলিয়ন ডলারের কারখানা নির্মাণের পরিকল্পনা করছে Foxconn

বিশ্বের বৃহত্তম টেকনোলজি ম্যানুফ্যাকচারার ও সার্ভিস প্রদানকারী সংস্থা ফক্সকন (Foxconn) বিভিন্ন ইলেক্ট্রনিক্স সংস্থার হয়ে প্রোডাক্ট উৎপাদনের কাজ করে থাকে। বিশ্বব্যাপী ৭০% আইফোন (iPhone) তৈরি হয় তাদের কারাখানাতেই। তবে এখন মনে হচ্ছে ফক্সকন এবং অ্যাপলের (Apple) মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো ঘনিষ্ট হতে চলেছে। কেননা উক্ত ম্যানুফ্যাকচারিং সংস্থাটি আইফোনের পাশাপাশি এবার অ্যাপলের এয়ারপড (AirPods) তৈরির জন্যও সম্প্রতি চুক্তি স্বাক্ষর করেছে। টিম কুক পরিচালিত টেক জায়ান্টের হয়ে অডিও পণ্য নির্মাণের জন্য ভারতে ২০০ মিলিয়ন ডলার খরচ করে নতুন একটি কারখানা তৈরি করার পরিকল্পনা করছে ফক্সকন।

Apple AirPod তৈরি করতে ভারতে ২০০ মিলিয়ন ডলারের কারখানা নির্মাণের পরিকল্পনা করছে Foxconn

ফক্সকন হালফিলে অ্যাপল সংস্থার সাথে, এয়ারপড তৈরি করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। যদিও বর্তমানে অন্যান্য সরবরাহকারী সংস্থা এয়ারপড নির্মাণের কাজ করছে চীনে। কিন্তু ফিক্সকন, এই চুক্তির অধীনে ভারতে একটি বিশাল ম্যানুফ্যাকচারিং কারখানা তৈরি করার পরিকল্পনা করছে। এক্ষেত্রে সংস্থাটি, তেলেঙ্গানায় এয়ারপড তৈরীর কাজ সম্পন্ন করতে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করে একটি নতুন প্ল্যান্ট নির্মাণ করতে চায় বলে দাবি করা হয়েছে কিছু রিপোর্টে। তবে, অ্যাপল এয়ারপডের অর্ডার ভ্যালু, বিনিয়োগের পরিমাণের বিষয়ে এখনও কিছু প্রকাশ করা হয়নি।

জানা গিয়েছে, ফক্সকন সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা কম প্রফিট মার্জিনের কারণে এয়ারপড উৎপাদন করার সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করে দেখছিলেন এতদিন। তবে শেষ পর্যন্ত, অ্যাপলের সাথে সম্পর্ক আরো গভীর করতে এবং ভবিষ্যতে নতুন প্রোডাক্ট ম্যানুফ্যাকচারের অর্ডার পাওয়া সুনিশ্চিত করতে চুক্তিবদ্ধ হওয়া যথাযথ বলে মনে করে ফক্সকন।

প্রসঙ্গত, Apple স্বয়ং AirPods তৈরির কাজ ভারতে স্থানান্তরের জন্য প্রস্তাব দিয়েছিল বলে জানা গেছে। আর এই শর্তে সম্মত হয়ে ফক্সকন সহ অন্যান্য তাইওয়ানি ম্যানুফ্যাকচারার সংস্থা, যেমন – উইস্ট্রন কর্প (Wistron Corp), পেগাট্রন কর্প (Pegatron Corp) অর্ডার পাওয়ার জন্য আবেদন করেছিল। যদিও শেষ পর্যন্ত ফক্সকনের সাথে অংশীদারিত্ব করার সিদ্ধান্ত নেয় টেক জায়ান্টটি। যাইহোক ফক্সকনের সহযোগী সংস্থা, ফক্সকন ইন্টারকানেক্ট টেকনোলজি লিমিটেড (Foxconn Interconnect Technology Ltd) চলতি বছরের শেষের দিকে তেলেঙ্গানায় উৎপাদন কেন্দ্র নির্মাণের কাজ শুরু করার পরিকল্পনা করছে এবং ২০২৪ সালের শেষ নাগাদ পণ্য উৎপাদন শুরু করা হবে বলে জানতে পেরেছি আমরা।

Flipkart -এ সস্তায় পাওয়া যাচ্ছে Apple AirPods Pro

অ্যাপল এয়ারপডস প্রো -এর এমআরপি (MRP) ২৬,৩০০ টাকা। কিন্তু ই-কমার্স সাইট ফ্লিপকার্টে এখন এই অডিও ডিভাইসটিকে পুরো ১৪% বা ৩,৭২১ টাকা ডিসকাউন্ট সহ মাত্র ২২,৫৭৯ টাকায় বিক্রি করা হচ্ছে। অন্যান্য অফার হিসাবে, ক্রেতারা ২০,০০০ টাকা পর্যন্ত এক্সচেঞ্জ বোনাস পেয়ে যাবেন। এই পুরো এক্সচেঞ্জ ভ্যালু হস্তগত করতে পারলে এটিকে মাত্র ২,৫৭৯ টাকায় পকেটস্থ করা যাবে। আর কিস্তিতে টাকা শোধ করতে চাইলে মাসিক ৭,৫২৭ টাকার নো-কস্ট ইএমআই বিকল্প উপলব্ধ।

ফিচার – অ্যাপল এয়ারপডস প্রো অ্যাক্টিভ নয়েজ ক্যান্সেলেশন (ANC) ফিচার সহ এসেছে। এতে ইউজাররা ট্রান্সপারেন্সি মোড পেয়ে যাবেন, যা ইয়ারফোন কানে থাকাকালীনও আশেপাশের মানুষের সাথে কথা বলার সুবিধা দেবে। আবার এই ডিভাইসে থাকা ডাইনামিক হেড ট্র্যাকিং ফিচার সহ স্প্যাশিয়াল অডিও সিস্টেম, থিয়েটারের ন্যায় সারাউন্ড সাউন্ড অফার করবে। আর অ্যাডাপ্টিভ ইকিউ বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে ইউজারের কানের আকৃতির উপর নির্ভর করে সাউন্ড আউটপুট দেবে। তদুপরি, দ্রুত কানেক্টিভিটির জন্য অ্যাপলের এই অডিও প্রোডাক্টে ব্লুটুথ ৫.০ ভার্সন সাপোর্ট করে। এটি আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচ ও ম্যাক ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ। পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসটি ম্যাগসেফ চার্জিং কেস সহ ২৪ ঘন্টারও বেশি প্লেব্যাক টাইম প্রদানে সক্ষম। এছাড়া একক চার্জে বাড দুটি ৪.৫ ঘন্টা পর্যন্ত মিউজিক প্লেব্যাক টাইম দেবে। যদিও ANC ফিচার এবং ট্রান্সপারেন্সি মোড বন্ধ থাকলে ৫ ঘন্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ পাওয়া যাবে। অ্যাপল এয়ারপডস প্রো ঘাম এবং জল প্রতিরোধী।