পেট্রল-ডিজেলের দিন শেষ! ইলেকট্রিকের সঙ্গে হাইড্রোজেন চালিত স্কুটারের প্রদর্শনী অনুষ্ঠিত হল

বৈদ্যুতিক টু হুইলারের জগতে সকলের দৃষ্টি আকর্ষণ করতে যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন কোম্পানি। হয় কোন আকর্ষণীয় ডিসকাউন্ট অথবা নতুন মডেল লঞ্চের মাধ্যমে এক্ষেত্রে তদের অদম্য প্রয়াস নজরে পড়ে। এবারে যেমন ওয়ার্ডউইজার্ড ইনোভেশনস অ্যান্ড মোবিলিটি (Wardwizard Inovations & Mobility) একসাথে ছয়টি ইলেকট্রিক টু হুইলার প্রদর্শনের মাধ্যমে সংবাদ শিরোনামে উঠে এসেছে।

Wardwizard একসাথে ৬টি ইভি উন্মোচন করল

গুজরাতে অনুষ্ঠিত ‘ভাইব্র্যান্ট গুজরাত গ্লোবাল সামিট’-এ নিজেদের ছয় ছয়টি ইলেকট্রিক টু হুইলারের উপর থেকে পর্দা সরিয়েছে কোম্পানি। বর্তমানে ‘জয় ই-বাইক’ (Joy e-bike) ব্র্যান্ড নামে বৈদ্যুতিক দু চাকার গাড়ি বিক্রি করে সংস্থা। তাদের উন্মোচিত কনসেপ্ট মডেলগুলির মধ্যে দুটি উচ্চগতির ইলেকট্রিক স্কুটার এবং চারটি কমার্শিয়াল ভেহিকেল। বাণিজ্যিক মডেলগুলির মধ্যে রয়েছে – ৬-সিটের গল্ফ কার্ট, একটি গার্বেজ ভেহিকেল, একটি ই-কার্ট এবং একটি ই-লোডার ভেহিকেল।

এদিন ওয়ার্ডউইজার্ড-এর উন্মোচনী অনুষ্ঠানের মূল আকর্ষণ একটি পরবর্তী প্রজন্মের হাইড্রোজেন ফুয়েল সেল এবং ইলেকট্রোলাইজার টেকনোলজি। এগুলির ঝলক দেখানোও নতুন মাইলস্টোন স্পর্শ বলেই অভিহিত করেছে সংস্থা। তারা হাইড্রোজেন ফুয়েল সেল চালিত স্কুটারের প্রোটোটাইপ মডেলের আত্মপ্রকাশ ঘটিয়েছে।

এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর যতীন গুপ্তে বলেন, “Joy e-bike সুরক্ষিত এবং সুবিধাজনক ইলেকট্রিক মোবিলিটি সলিউশন প্রদানের বিষয়ে নিবিড়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আগামী কয়েক বছরের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল বিকল্পের বদলে প্রয়োজনীয়তায় পরিণত হবে। উদ্ভাবনই আমাদের সব থেকে বড় শক্তি এবং এই ইলেকট্রিক ভেহিকেলগুলির গণ উৎপাদন শুরু হবে।”

সম্প্রতি গুজরাত সরকারের সাথে স্বাক্ষরিত মৌ চুক্তিতে ২,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছে ওয়ার্ডউইজার্ড। ভাদোদারা-তে নতুন অ্যাসেম্বলি ইউনিট গড়ে তোলা হবে এবং সেখানে তারা ইলেকট্রিক দুই ও তিন চাকার গাড়ি তৈরি করবে। এছাড়াও লিথিয়াম আয়ন সেলের উৎপাদন হবে সেখানে।