যত দুর্গম পথ হোক না কেন চলবে অনায়াসে, Royal Enfield, TVS, ও Hero-র যে 3 অ্যাডভেঞ্চার বাইক লঞ্চের অপেক্ষায় আমরা

হালে ভারতে পারফরম্যান্স গোত্রের অ্যাডভেঞ্চার বাইকের একটি ট্রেন্ড চলছে। রেসিং বাইকের থেকেও মন পড়ে মেঠো-প্রস্তর পথে চলার উপযুক্ত এই ধরনের দু’চাকায়। আবার কেবলমাত্র ভালোবাসার বশবর্তী হয়ে অনেককেই আবার মসৃণ পথে দূরবর্তী যাত্রার ক্ষেত্রেও এই জাতীয় মোটরবাইক বেছে নিতে দেখা যাচ্ছে। গ্রাহকদের এই আগ্রহ মোটরসাইকেল সংস্থাগুলিকে উক্ত সেগমেন্টে সম্ভার বৃদ্ধিতে অনুপ্রেরণা জোগাচ্ছে। সম্প্রতি বেশ কয়েকটি অ্যাডভেঞ্চার বাইক লঞ্চ হয়েছে এদেশে। আবার লঞ্চ হতে চলেছে, এমন কয়েকটি মডেল বাজার কাঁপাতে চলেছে। নীচে সেগুলির সম্পর্কে বিস্তারিত আলোচনা রইল।

Royal Enfield Himalayan 450

৪১১ সিসির অ্যাডভেঞ্চার মোটরসাইকেল হিসেবে Royal Enfield Himalayan ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এবারে ৪৫০ সিসি ইঞ্জিন সহ আসছে এটি। ইতিমধ্যেই ভারতের রাস্তায় ট্রায়াল চলাকালীন বাইকটি একাধিকবার চোখে পড়েছে। ফাঁস হওয়া তথ্য অনুযায়ী এটি নতুন ট্রেলিস ফ্রেমের উপর ভিত্তি করে তৈরি হবে। যদিও সংস্থার তরফে অফিসিয়ালি কোনো বার্তা পাওয়া যায়নি। অনুমান করা হচ্ছে Himalayan 450 একটি ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত ৪৫০ সিসি ইঞ্জিন সহ আসবে। যার আউটপুট ৪০ পিএস।

Hero XPulse 300

অ্যাডভেঞ্চার দুনিয়ায় একটি জনপ্রিয় মডেল হল Hero XPulse। সম্প্রতি Hero XPulse 200 4V-র একটি নতুন র‍্যালি কিট ও র‍্যালি এডিশনে লঞ্চ হয়েছে বাইকটি। এবারে এটি একটি ৩০০ সিসির ইঞ্জিন সহ আসতে চলেছে। সংশ্লিষ্ট সেগমেন্টে আগ্রহী ক্রেতাদের বাড়বাড়ন্ত দেখেই এপথে উদ্যোগী হয়েছে সংস্থা। বলাই বাহুল্য যে এবারে বড় ইঞ্জিন থাকার জন্য আগের চাইতে সক্ষমতাও বৃদ্ধি পাবে। অনুমান করা হচ্ছে XPulse 300 একটি হালকা ওজনের ফ্রেম এবং কম্প্যাক্ট ফুট প্রিন্ট সহ হাজির হবে।

TVS 310 ADV

TVS ও BMW-র গাঁটছড়া দীর্ঘদিনের। এবারে অ্যাডভেঞ্চারপ্রেমী বাইকারদের সমর্থন পাওয়ার আশায় 310 ADV বাইকটি আনতে চলেছে তারা। যেটি উল্লিখিত সংস্থাদ্বয় যৌথভাবে তৈরি করবে বলে আশা করা হচ্ছে। এক প্রতিবেদনের দাবি আসন্ন মডেলটি BMW G310 GS-এর রি-ব্র্যান্ডেড ভার্সন হতে পারে। তাই প্ল্যাটফর্ম থেকে শুরু করে বিভিন্ন কারিগরি খুঁটিনাটি সবেতেই দুই বাইকে মিল নজরে পড়বে। এটি একটি ৩১২.২ সিসি সিঙ্গেল সিলিন্ডার ফায়ার ক্র্যাকার ইঞ্জিন সহ আসতে পারে। যা থেকে ৩৩.৫২ বিএইচ পি শক্তি এবং ২৭.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত থাকবে ৬-স্পিড গিয়ার বক্স। ২০২৩-এর মাঝামাঝিতে বাজারে আসতে পারে বাইকটি।