iPhone এর পর এবার ভারতে AirPods ও Beats হেডফোন তৈরি করতে চলেছে Apple

স্মার্টফোনের ক্ষেত্রে বিশ্বের অন্যতম প্ৰধান মার্কেট যে ভারত, একথা প্রায় সকলেরই জানা। আর বিগত কয়েক বছরে বিশ্বখ্যাত টেক জায়েন্ট Apple-এর iPhone সহ একাধিক ধামাকাদার হ্যান্ডসেট উৎপাদন করে স্মার্টফোন ম্যানুফ্যাকচারিংয়ের ক্ষেত্রেও আমাদের দেশমাতৃকা ইদানীংকালে একদম প্রথম সারির দেশগুলির তালিকায় বেশ পাকাপোক্ত জায়গা করে নিয়েছে। উল্লেখ্য যে, প্রায় দু-দশক আগে থেকে ভারতে Apple-এর পণ্য বিক্রি হলেও মার্কিনি টেক কোম্পানিটি ২০১৭ সাল থেকে এদেশে iPhone উৎপাদনের প্রক্রিয়া শুরু করে। তবে এতদিন পর্যন্ত ভারতীয় কারখানায় পুরোনো iPhone সংস্করণগুলিকে তৈরি করা হলেও সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, এবার সদ্য রিলিজ হওয়া iPhone 14-ও ভারতে তৈরি হবে, যা নিঃসন্দেহে এক দারুণ সুসংবাদ। বিশেষজ্ঞদের মতে, ২০২৫ সাল নাগাদ ভারতকে একটি বৈশ্বিক iPhone উৎপাদন হাবে পরিণত করার পরিকল্পনা করেছে Apple। তবে সাম্প্রতিক এক রিপোর্ট বলছে যে, শুধু iPhone-ই নয়, এবার কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটি ভারতে তাদের আরও কয়েকটি প্রোডাক্ট উৎপাদন করার জন্য আগ্রহী হয়ে উঠেছে। আর সেগুলি কী? আসুন জেনে নিই।

এবার ভারতে AirPods এবং Beats Headphones উৎপাদন করবে Apple

নিক্কেই এশিয়া (Nikkei Asia)-র একটি প্রতিবেদন অনুসারে, অ্যাপল এখন ভারতে এয়ারপডস (AirPods) এবং বিটস হেডফোনের (Beats Headphones) উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। আর এদেশে যাতে সংস্থার প্রোডাক্টের উৎপাদনকে আরও সম্প্রসারিত করা যায়, তার জন্য অ্যাপল ইতিমধ্যেই তাদের সরবরাহকারীদের সাথে আলোচনা করা শুরু করেছে। এর ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর “মেক ইন ইন্ডিয়া” প্রচারাভিযান যে বেশ খানিকটা চাঙ্গা হয়ে উঠবে, সেকথা বলাই বাহুল্য। তবে এই প্রসঙ্গে বলে রাখি, ভারতে বিটস হেডফোনের উৎপাদন খুব শীঘ্রই শুরু নাও হতে পারে, কেননা এর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম জোগাড় করতে বেশ খানিকটা সময় লাগবে বলে সংস্থার তরফে জানা গিয়েছে। তবে খুব তাড়াতাড়ি যাতে এই কাজ করে ফেলা যায়, তার জন্য অ্যাপল তার আইফোন অ্যাসেম্বলার ফক্সকন (Foxconn)-কে ইতিমধ্যেই কড়া নির্দেশ দিয়ে দিয়েছে, যার ফলে আগামী বছরের প্রথম দিকেই ডিভাইসগুলির উৎপাদন শুরু হবে বলে আশা করা যেতে পারে।

ভারতে AirPods তৈরিতে Apple-কে সহায়তা করবে চীনা কোম্পানি

বিটস হেডফোনের উৎপাদন শুরু করতে কিঞ্চিৎ দেরি হলেও সংস্থাটি খুব শীঘ্রই এদেশে এয়ারপডস তৈরি করা শুরু করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, আইফোন প্রস্তুতকারী সংস্থাটির চীনা সাপ্লায়ার লাক্সশেয়ার প্রিসিশন ইন্ডাস্ট্রি (Luxshare Precision Industry), অ্যাপলকে ভারতে এয়ারপডস তৈরি করতে সহায়তা করবে। তবে প্রতিবেদনে এও বলা হয়েছে যে, এই মুহূর্তে ভিয়েতনামী এয়ারপডস তৈরির দিকেই সবচেয়ে বেশি মনোনিবেশ করেছে চীনা কোম্পানিটি। তাই বর্তমানে ভারতে এয়ারপডস তৈরির ক্ষেত্রে অ্যাপলকে তারা পুরোদমে সাহায্য করতে পারবে না বলেই ধরে নেওয়া যেতে পারে।

কেন ভারতের উপর নির্ভরশীলতা বাড়াচ্ছে Apple?

এতক্ষণ পর্যন্ত যা বললাম, তা পড়ে এখন নিশ্চয়ই অনেকের মনেই প্রশ্ন আসছে যে, দিন-কে-দিন Apple-এর কাছে ভারতের গুরুত্ব বাড়ছে কেন? এর জবাবে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ভারতে বৈদ্যুতিক পণ্যের বাজার খুব দ্রুত ফুলেফেঁপে উঠছে, যার ফলে নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধির ক্ষেত্রে সাম্প্রতিক অতীতে বেশ সুফল পেয়েছে Apple। যদিও এতদিন পর্যন্ত চীনেই সবথেকে বেশি iPhone তৈরি হতো, কিন্তু কোভিড-১৯ -এর জন্য চীনের প্রধান প্রযুক্তি কেন্দ্র সাংহাইসহ আরও অনেক শহরে লকডাউনের ফলে সাপ্লাই চেইনের ব্যাপক ক্ষতি হওয়ায় Apple, Google সহ অনেক নামজাদা টেক কোম্পানিই বর্তমানে চীনের উপর তাদের নির্ভরশীলতা কমানোর দিকে জোর দিচ্ছে, এবং নিজেদের ব্যবসায়িক কার্যকলাপকে অন্যান্য দেশে সম্প্রসারিত করার পরিকল্পনা করছে। এছাড়াও, আমেরিকার সঙ্গে চীনের বাণিজ্য যুদ্ধ মাথাচাড়া দেওয়ার পর থেকেই মার্কিনি প্রযুক্তি সংস্থাটি তাদের ব্যবসায়িক স্ট্র্যাটেজি ধীরে ধীরে বদলাতে থাকে, যার ফলে সম্প্রতি ভারতে আরও বেশি সংখ্যক প্রোডাক্ট উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। আর এর সুবাদে ভারতের মুকুটেও যে আর-একটি নতুন পালক যুক্ত হল, সেকথা বলাই বাহুল্য।