মধ্যবিত্তের প্রিয় গাড়ি Maruti Alto নতুন মেকওভার পাচ্ছে, এই প্রথম নামল রাস্তায়, আগস্টেই লঞ্চ হতে পারে

Avatar

Published on:

ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)-র ঝুলি থেকে লঞ্চ হতে চলা নতুন মডেলের সম্ভার যেন ফুরোচ্ছেই না। গ্রাহকদের মাতিয়ে রাখতে করোনা পরবর্তী সময়ে একের পর এক নতুন ভার্সনের গাড়ি হাজির করছে তারা। আজই সংস্থাটি নতুন প্রজন্মের S-Presso লঞ্চ করেছে। পাশাপাশি নতুন মেকওভার দিয়ে Alto লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে ইন্দো-জাপানি সংস্থাটি। এন্ট্রি লেভেল হ্যাচব্যাক গাড়ির 2022 মডেলটি বিজ্ঞাপণী শ্যুটিংয়ের জন্য প্রথমবার ভারতের রাস্তায় নামল। কোনোরকম আবরণ ছাড়াই দেখা গিয়েছে গাড়িটি। যা 2022 Maruti Suzuki Alto-র আসন্ন লঞ্চকে ইঙ্গিত করে।

ফাঁস হওয়া ছবিতে 2022 Alto-র সাইড প্রোফাইল আর উপরের অংশের দেখা মিলেছে। আগস্ট মাসেই লঞ্চ হতে পারে এটি। আগের এক রিপোর্টে দাবি করা হয়েছিল গাড়িটি ইতিমধ্যেই সুজুকির গুরুগ্রামের কারখানায় উৎপাদন শুরু হয়েছে। নতুন মডেলটি তারই সাক্ষ্য বহন করে। এটি আগের তুলনায় আরও বেশি লম্বা এবং উচ্চতর। এতে থাকতে পারে বৃহত্তর সোয়েপ্টব্যাক হেডল্যাম্প, নতুন বাম্পার এবং নয়া স্টাইলের টেললাইট।

Alto 2022-র সম্মুখের ডিজাইনে আপগ্রেড করা হয়েছে। আবার ছবিতে দেখা গেছে নতুন Celerio-র মতো এর সামনেও বড় গ্রিল। সাইড প্রোফাইলটি ফিউচারিস্টিক বক্সিয়ার স্টাইলের। পিছনের ডিজাইনেও আপডেট দেওয়া হয়েছে। একজোড়া আয়তাকার টেল লাইট এবং বৃহত্তর টেলগেট রয়েছে এতে। গাড়িটি হালকা ওজনের HEARTECT প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এই একই প্ল্যাটফর্ম S-Presso এবং Celerio-র ক্ষেত্রেই ব্যবহৃত হয়েছে। তবে কেবলমাত্র প্ল্যাটফর্মই নয়, S-Presso-এর থেকে একাধিক ফিচার এবং যন্ত্রাংশ এতে ধার করা হয়েছে।

2022 Maruti Suzuki Alto ইন্টেরিয়র এবং স্পেসিফিকেশন

আগের তুলনায় আকারে বড় হওয়ায় 2022 Maruti Suzuki Alto-তে কেবিনের ভেতরে জায়গা বেশি মিলবে। কেবিনে বেশ কিছু পরিবর্তন সহ আসবে বলে মনে করা হচ্ছে। এতে সম্পূর্ণ নতুন ড্যাশবোর্ড এবং সেন্ট্রাল কনসোল ডিজাইন থাকতে পারে। এছাড়া স্মার্ট ফোন কানেক্টিভিটি সহ একটি টাচ স্ক্রিনপোটেনমেন্ট সিস্টেম, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, কীলেস এন্ট্রি, ইঞ্জিন স্টার্ট/স্টপ বাটন সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের দেখা মিলবে।

নতুন Alto আগের মতোই একটি ৮০০ সিসি, ৩-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন সহ আসবে। তবে এতে যুক্ত হতে পারে ১.০ লিটার ৩-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন। আগে Alto K10-ও একই ইঞ্জিনে চলতো। আবার সিএনজি ভার্সনেও লঞ্চ হবে গাড়িটি। উল্লেখ্য, আবার সূত্রের খবর, এক সময় মধ্যবিত্তের নয়নের মণি হয়ে ওঠা Alto K10 মডেলকেও নয়া অবতারে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে মারুতি সুজুকি।

সঙ্গে থাকুন ➥