পরিবেশ রক্ষায় দিশা দেখাচ্ছে Electric গাড়ি, বিশ্বজুড়ে বিক্রি বাড়ল 63%, চীন সবার থেকে এগিয়ে

Avatar

Published on:

42 million Electric Vehicles sold in H1 2022

কার্বন নিঃসরণ কমিয়ে পরিবেশ দূষণকে কব্জা করতে প্রথম পদক্ষেপ হিসেবে ব্যাটারি চালিত যানবাহনের দিকে অগ্রসর হওয়া সে কথা এই মুহূর্তে একবাক্যে প্রায় সবাই মেনে নিয়েছে। শুধু তাই নয় ইভি ইন্ডাস্ট্রির হালে পানি জোগাতে এই মুহূর্তে তৎপর বিশ্বের তাবড় সব শিল্পপতিরা। পিছিয়ে নেই বিভিন্ন দেশের রাষ্ট্রনায়করাও। তবে এবার এই সব কিছুকে ছাপিয়ে গিয়ে এক নতুন তথ্য উঠে এল। এক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) বিশ্বজুড়ে ৪০.২ লক্ষ ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে। যা গত বছর ওই সময়ের তুলনায় ৬৩ শতাংশ বেশি।

তাৎপর্যপূর্ণ বিষয় হল তার মধ্যে অর্ধেক বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে ড্রাগনের দেশ চীনে। সেখানে ২০.৪ লক্ষ বিদ্যুৎ চালিত যানবাহন বিক্রির খবর পাওয়া গিয়েছে। যা প্রথম ছয় মাসে ডেলিভারি দেওয়া মোট প্যাসেঞ্জার গাড়ির ২৬ শতাংশ। তুলনাস্বরূপ, ২০২১-এর প্রথমার্ধে চিনে বিক্রিত মোট গাড়ির ১০ শতাংশ ছিল ইলেকট্রিক। উল্লেখ্য, ইলেকট্রিক ভেহিকেলের মধ্যে যেমন সম্পূর্ণ ব্যাটারি চালিত গাড়ি তেমনি রয়েছে প্লাগ ইন হাইব্রিড ইলেকট্রিক (ব্যাটারি+প্রথাগত জ্বালানি) কার।

এই প্রসঙ্গে এক রিসার্চ ফার্মের মুখ্য বিশ্লেষক বলেন, “চীনের মূল ভূখণ্ডে ইভি বিক্রির প্রবণতা চলতি বছরের প্রথমার্ধে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। সমগ্র বিশ্বের মোট ব্যাটারি চালিত গাড়ির বিক্রির ৫৭% এই দেশ থেকে হয়েছে। ফলে এই মুহূর্তে পৃথিবীর বৃহত্তম বড় ইভি মার্কেট একেই বলা চলে।” তিনি যোগ করেন, চলতি বছর শেষ হওয়ার আগে চীনে বৈদ্যুতিক গাড়ির বিক্রি ৫০ লক্ষে পৌঁছনোর সম্ভাবনা থেকেই যাচ্ছে।

সমীক্ষা বলছে, ২০২২ এ জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সমগ্র ইউরোপ জুড়ে বিক্রি হওয়া বিদ্যুৎ চালিত গাড়ির সংখ্যা প্রায় ১০.১ লক্ষ। সেখানে আমেরিকায় ওই সময়ের মধ্যে ৪.১৪ লক্ষ ইলেকট্রিক ভেহিকেল ডেলিভারি দেওয়া হয়েছে। আবার তার মধ্যে বৈদ্যুতিক পিক-আপ ট্রাকের সংখ্যা ৬৪,০০০।

সঙ্গে থাকুন ➥