5G টাওয়ার বসানো নিয়ে নতুন প্রতরণা, সর্তক করল সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া

Avatar

Published on:

নিজের খোলা জমিতে মোবাইল টাওয়ার বসানোর প্রস্তাব পেয়েছেন? তবে আহ্লাদে আটখানা হওয়ার আগে প্রস্তাবটি আসল কিনা তা যাচাই করুন! কারণ তেমনটা না করলে বড় প্রতারণার কবলে পড়তে হতে পারে, যার ফলে মুহূর্তে সর্বস্বান্ত হওয়াটাও খুব একটা বড় ব্যাপার নয়। দেশজুড়ে নয়া 5G ব্যবস্থা লঞ্চের ঠিক প্রাক্‌লগ্নে দাঁড়িয়ে গতকাল অর্থাৎ সোমবার দেশীয় টেলিকম ইন্ড্রাস্ট্রির স্টেকহোল্ডারেরা আরো একবার জনতাকে একথা স্মরণ করিয়ে দিয়েছেন। তাদের বক্তব্য, প্রতারণার হাত থেকে রক্ষা পেতে হলে উল্লিখিত পরিস্থিতিতে বাড়তি সর্তকতা গ্রহণের প্রয়োজন রয়েছে।

বাড়িতে টাওয়ার বসানোর লোভনীয় প্রস্তাব পেলে গ্রহণ করুন বাড়তি নিরাপত্তা

COAI অর্থাৎ সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া এবং DIPA বা ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের তরফ থেকে বলা হয়েছে যে কোম্পানি, এজেন্সি অথবা কোনো একক ব্যক্তি যখন প্রতারণার উদ্দেশ্যে একজনকে টার্গেট বা নিশানা হিসেবে বেছে নেয়, তখন তাদের ফাঁদে পা দেওয়ার বদলে অতিরিক্ত সতর্কতা গ্রহণ করতে হবে। যেমন, টাওয়ার বসানোর নাম করে কোম্পানির পক্ষ থেকে যখন তাদের নির্দিষ্ট অ্যাকাউন্টে টাকা জমা করার নির্দেশ দেওয়া হবে, তখন সে প্রস্তাব এড়িয়ে যাওয়াটাই প্রকৃত বুদ্ধিমানের কাজ হবে।

আবার অনেক ক্ষেত্রে এমনটাও হতে পারে যে প্রতারণাকারী সংস্থা বা এজেন্সির পক্ষ থেকে আক্রান্তকে কেন্দ্রীয় টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নো অবজেকশন সার্টিফিকেট প্রদান করা হল। সম্প্রতি বেশ কিছু ক্ষেত্রে এরকম সার্টিফিকেট প্রদানের ঘটনা প্রকাশ্যে এসেছে। এক্ষেত্রে কোম্পানি প্রদত্ত কাগজপত্রের বৈধতা যাচাই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হবে বলে বিশেষজ্ঞ মহলের অভিমত।

উল্লেখ্য, সাধারণ অবস্থায় টেলিকম সার্ভিস প্রোভাইডার এবং ইনফ্রাস্ট্রাকচার প্রদায়ক সংস্থাগুলির দ্বারাই টাওয়ার স্থাপনের কাজ পরিচালিত হয়। উক্ত পরিকাঠামো প্রদায়ক সংস্থাগুলির মধ্যে উল্লেখযোগ্য হল – ইন্দাস টাওয়ার্স, টাওয়ার ভিশন, সামিট ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার, অ্যাসেন্ড টেলিকম, আমেরিকান টাওয়ার কর্পোরেশন ইত্যাদি। ফলে বাড়িতে টাওয়ার সংস্থাপনের প্রস্তাব পেলে এই ইনফ্রাস্ট্রাকচার প্রদায়ক সংস্থার বিষয়ে তথ্য জোগাড় করাটাও অত্যাবশ্যক কাজ হবে।

সঙ্গে থাকুন ➥