ফোন বা কম্পিউটারকে ভাইরাস থেকে বাঁচাতে এই সাতটি ফ্রি টুল এক্ষুনি ডাউনলোড করুন

Avatar

Published on:

আপনি কি আপনার ফোন অথবা কম্পিউটারের নিরাপত্তা নিয়ে চিন্তিত? তাকে ভাইরাস বা ম্যালওয়্যারের হাত থেকে কিভাবে বাঁচাবেন, ভাবছেন? ভারত সরকারের ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক প্রকাশ করল ৭টি এমন টুল যা রক্ষা করবে বটনেট (botnet) আক্রমণ থেকে। নিরাপদ রাখবে আপনার ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ তথ্য। এই ‘টুল’ গুলি পরিচালনা করবে ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (cert-in)। সাহায্য নেওয়া হবে Quick Heal, eScanAV প্রভৃতির।

যদি আপনার অজান্তেই আপনার ডিভাইসে নানা ভাইরাস বাসা বাঁধে তবে সেখান থেকেই সম্ভাবনা তৈরি হয় আপনার সাইবার নিরাপত্তা ভেঙে পড়ার। হ্যাকাররা এই পথেই নানারকম স্প্যাম ছড়িয়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। আপনাকে মুখোমুখি হতে হয় DDOS আক্রমণ এবং নানা প্রতারণার। তাই আসুন, দেখে নিই মানুষের সুবিধার্থে সরকার কোন ৭ টি টুল প্রকাশ করেছে –

১. Quick Heal Free Bot Removal Tool for Microsoft Windows PCs

ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম ও ক্যুইক হিলের সম্মিলিত প্রয়াস হল এটি। এখানে ক্লিক করে ডাউনলোড করতে পারেন।

২. Free bot removal tool by eScan Antivirus for Windows PCs

উইন্ডোস পরিচালিত কম্পিউটারের জন্য ই-স্ক্যানের সাথে যৌথভাবে এই প্রযুক্তি আনা হয়েছে। ডাউনলোড লিংক

৩. eScanAV CERT-In Toolkit (অ্যান্ড্রয়েড ফোনের জন্য)

ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম ও ই-স্ক্যান মিলে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এই সফটওয়্যারটি এনেছে। প্লে-স্টোরেই এটি পাওয়া যাচ্ছে।

৪. USB Pratirodh desktop security solution

কম্পিউটারে বাইরে থেকে পেনড্রাইভ, হার্ডডিস্ক, মোবাইল ইত্যাদি কানেক্ট করলে সেসবের স্টোরেজ নিয়ন্ত্রণ করার জন্য এবং সেখানে কোনো বিপদ আছে কিনা তা বোঝার জন্য এই সফটওয়্যার কাজ করবে।

৫. AppSamvid

ডেক্সটপ ভিত্তিক এই সফটওয়্যার উইন্ডোস অপারেটিং সিস্টেমকে নিরাপদ রাখার জন্য ব্যবহৃত হয়।

৬. Browser JSGuard (Firefox Web Browser এর জন্য)

এটি হল ব্রাউজার এক্সটেনশন যা হিউরিস্টিক্সের (Heuristics) ভিত্তিতে ওয়েব ব্রাউজারের মাধ্যমে কোনো ইনফেকটেড এইচটিএমএল প্রবেশ করলে এবং জাভাস্ক্রিপ্ট আক্রমণ হলে তা সনাক্ত করে এবং রক্ষা করে। এটি ব্যবহারকারীকে যে কোনও ইনফেকটেড ওয়েব পেজ পেলেই সেগুলি সম্পর্কে দ্রুত সতর্ক করে। এটি কেবল ফায়ারফক্স ব্রাউজারের জন্যেই।

৭. Browser JSGuard (Google chrome এর জন্য)

গুগল ক্রোমের ব্রাউসিংকে নিরাপদ রাখার জন্য আনা হয়েছে এই সফটওয়্যারটি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥