Airtel ও TCS যৌথভাবে মেড ইন ইন্ডিয়া 5G নেটওয়ার্ক তৈরি করেছে

Avatar

Published on:

5G নিয়ে Airtel-এর কাজ চলছে অনেকদিন ধরেই, এই বছরের শুরু থেকে পরীক্ষা-নিরীক্ষায় মিলছে সাফল্যও! কোয়ালকম সহ বিভিন্ন কোম্পানির সাথে হাত মিলিয়ে এয়ারটেল এই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। তবে এবার পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সলিউশনের জন্য Tata Group বা TCS এর সাথে কৌশলগত অংশীদারিত্ব করার ঘোষণা করল ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটরটি। রিপোর্ট অনুযায়ী, এদেশে 5G রোলআউটের জন্য এই দুই সংস্থা যৌথভাবে কাজ করবে, যেখানে Airtelপরিকল্পনার অংশ হিসাবে দেশীয় সমাধানটি পরিচালনা এবং মোতায়েন করবে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের জানুয়ারিতে তাদের পাইলট প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে।

Airtel ও TCS যৌথভাবে 5G আনবে

এমনিতে টিসিএস টেলিকম এবং মিডিয়া এন্টারপ্রাইজগুলি ক্ষুদ্র-মাঝারি সংগঠনের জন্য এবং হোম নেটওয়ার্কগুলির প্রয়োজনীয়তা পূরণ করে। তবে এখন তারা এয়ারটেলের সাথে কাজ করবে। জানা গিয়েছে, টাটা কনসালটেন্সি সার্ভিস (TCS) এই বিষয়ে কাজের জন্য ইতিমধ্যেই O-RAN ভিত্তিক রেডিও এবং NSA/SA কোর দ্বারা ‘স্টেট অফ দ্য আর্ট’ তৈরি করেছে। সেক্ষেত্রে ২০২২ সালের জানুয়ারী থেকে এটির বাণিজ্যিক উন্নয়নের কাজ শুরু হবে। এছাড়া শোনা যাচ্ছে, নেটওয়ার্ক বিকাশের জন্য সংস্থাটি সিস্টেম ইন্ট্রিগেশনের ওপর গভীর ভাবে কাজ করছে যাতে একটি এন্ড-টু-এন্ড সলিউশন উপলব্ধ হবে।

অন্যদিকে এয়ারটেল নিশ্চিত করেছে যে, 5G (৫জি) প্রোডাক্ট এবং সলিউশনগুলি গ্লোবাল স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্য রেখে ‘মেড ইন ইন্ডিয়া’ কর্মসূচির অধীনে তৈরি হয়েছে। মূলত এগুলি স্ট্যান্ডার্ড ওপেন ইন্টারফেসের ভিত্তিতে বানানো হয়েছে। মনে করা হচ্ছে একবার উপলব্ধ হওয়ার পর এয়ারটেলের ৫জি সলিউশন, আগামী দিনে বাণিজ্যিকভাবে ভারতের বাইরে রফতানির সুযোগ উন্মুক্ত করবে।

উল্লেখ্য, এই বিষয়ে এয়ারটেলের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের এমডি তথা সিইও গোপাল ভিট্টাল বলেছেন যে, তাঁরা, ভারতকে ৫জি এবং অ্যালায়েন্স প্রযুক্তির মাধ্যমে বৈশ্বিক কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে টাটা গ্রুপের সাথে কাজ করতে পেরে আনন্দিত। এই জোট, ভারতের উদ্ভাবন ও উৎপাদনে ব্যাপক উৎসাহ প্রদান করবে বলেও তাঁর অভিমত। আবার, টাটা গ্রুপ (বা TCS)-এর তরফে এন. গণপতি সুব্রহ্মণ্যম বিষয়টি খুশিভাবে নিয়ে জানিয়েছেন যে, সংস্থাটি নেটওয়ার্কিং স্পেসে এই জাতীয় সলিউশন তৈরিতে বা নেটওয়ার্কিং সরঞ্জাম সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এয়ারটেলকে গ্রাহক হিসাবে পেয়ে তাঁরা অত্যন্ত সন্তুষ্ট।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥