বাস্তবে থেকেই ভার্চুয়াল দুনিয়ায় প্রবেশ, Apple Vision Pro কবে লঞ্চ হবে জেনে নিন

Avatar

Published on:

Apple Vision Pro launch delay

গত জুন মাসে আয়োজিত WWDC 2023 টেক ইভেন্ট চলাকালীন Apple, ২০২৪ সালের প্রারম্ভে Vision Pro নামের একটি নতুন মিক্স-রিয়ালিটি হেডসেট লঞ্চ করার প্রতিশ্রুতি দিয়েছিল। যদিও তখন নির্দিষ্টভাবে কোনো তারিখ ঘোষণা করা হয়নি। সংস্থার হাবভাব দেখে মনে হয়েছিল, আগামী বছর পড়তে না পড়তেই হয়তো ডিভাইসটির উপর থেকে পর্দা সরানো হবে। তবে এখন মনে হচ্ছে টেক জায়ান্টটি তাদের পরিকল্পনা থেকে সরে আসছে এবং লঞ্চের সময় পিছিয়ে দিতে চাইছে। অ্যাপল ডিভাইস বিশ্লেষক মার্ক গুরম্যান (Mark Gurman) ব্লুমবার্গে প্রকাশিত একটি লেটেস্ট নিউজলেটারে এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং বৈশ্বিক বাজারে নির্ধারিত সময়ের পর লঞ্চ হতে পারে Apple Vision Pro

WWDC 2023 টেক ইভেন্টে অ্যাপল তাদের নয়া মিক্স-রিয়ালিটি হেডসেট ভিশন প্রো ডিভাইসটি ২০২৪ সালের প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ করার কথা নিশ্চিত করে। তখন মার্ক গুরম্যান দাবি করেন যে, এই হেডসেট হয়তো আগামী বছরের জানুয়ারি মাসেই আত্মপ্রকাশ করবে। কিন্তু এখন এই অ্যাপল ডিভাইস বিশ্লেষককে ভিন্ন মতামত পোষণ করতে দেখা যাচ্ছে। মার্ক জানিয়েছেন, জানুযারী নয় বরং মার্চ মাসে একটি স্প্রিং ইভেন্টের আয়োজন করে টেক জায়ান্টটি ভিশন প্রো লঞ্চ করার পরিকল্পনা করছে। আসলে, উক্ত হেডসেটটি নিয়ে এখন চূড়ান্ত পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করা হচ্ছে।

বিশ্লেষক আরো জানিয়েছেন যে, অ্যাপল প্রথমে নিজেদের হোম-মার্কেটে অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রে এই কম্পিউটিং হেডসেটটি চালু করবে। পরবর্তীতে অর্থাৎ ২০২৪ সালের শেষের দিকে কয়েকটি বাছাই করা আঞ্চলিক বাজারে এই ডিভাইসটি নিয়ে আসা হবে। তবে টিম কুকের সংস্থাটি তাদের এই নয়া মিক্স-রিয়ালিটি হেডসেটটি শুধুমাত্র অ্যাপল রিটেইল স্টোর বা অফিসিয়াল অ্যাপল অনলাইন স্টোরের মাধ্যমেই বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করছেন মার্ক। ভিশন প্রো ডিভাইসটি কোনো থার্ড পার্টি রিটেল স্টোর বা অ্যাপল-অনুমোদিত বিক্রেতাদের বিক্রি করার অনুমতি দেওয়া হবে না।

এর অন্যতম কারণ হল, এই হাই-এন্ড প্রোডাক্টটি কিছুটা কাস্টমাইজ প্রকৃতির হবে। অর্থাৎ ব্যবহারকারীদের নিখুঁত ফিট এবং যথাযথ ভিশন অফারের জন্য বিভিন্ন প্রেসক্রিপশন লেন্স ও হেডব্যান্ড সহ আসবে ভিশন প্রো। ফলে একটি রিটেল স্টোরের পক্ষে মূল অ্যাপল স্টোরের ন্যায় পরিষেবা প্রদান করা কঠিন হতে পারে। সর্বোপরি সঠিক হেডব্যান্ড ও লেন্স প্রদান না করলে ক্রেতাদের ভোগান্তি পোহাতে হবে, যা অ্যাপল একদমই চায় না।

প্রসঙ্গত, ভিশন প্রো ডিভাইসটি ভিশনওএস (VisionOS) দ্বারা চালিত হবে। জানা যাচ্ছে, এই কাস্টম ইউজার ইন্টারফেসের বিটা ভার্সনের কাজ এখন অন্তিম পর্যায়ে আছে। যেকারণে মার্ক গুরম্যান দাবি করেছেন যে, এই নয়া ওএস হয়তো অ্যাপল দ্বারা ২০২৪ সালের মার্চ মাসে আয়োজিত স্প্রিং ইভেন্টে ভিশন প্রো হেডসেটের সাথেই লঞ্চ হবে। আর সেই সময়েই হয়তো এর বিশেষত্বগুলি প্রকাশ্যে নিয়ে আসা হবে।

সঙ্গে থাকুন ➥