Apple WWDC 2022: জুনে অনুষ্ঠিত হবে Apple-এর ইভেন্ট; iOS 16, iPadOS 16, macOS-এর মত চমক সামনে আসার সম্ভাবনা

Avatar

Published on:

আর মাত্র কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে এই বছরের Apple (অ্যাপল)-এর WWDC (ডাব্লুডাব্লুডিসি) বা ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ইভেন্ট। আগামী ৬ জুন থেকে এই ইভেন্টটি শুরু হবে, যা চলবে ১০ জুন পর্যন্ত। এদিকে অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে এবার সংস্থাটি কী কী নতুন চমক বিশ্বের দরবারে হাজির করতে চলেছে, তা দেখার জন্য সবাই বিশেষত অ্যাপ ডেভেলপাররা অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন। সেক্ষেত্রে জানা গিয়েছে যে, এই ইভেন্টে নতুন সফ্টওয়্যার আপডেট সহ সমস্ত প্রোডাক্টের জন্য একাধিক নতুন ফিচার ঘোষণা করার পাশাপাশি Apple বেশ কয়েকটি হার্ডওয়্যার লঞ্চও করতে পারে।

রিপোর্ট অনুযায়ী, সংস্থার সিইও টিম কুক অন্যান্য অ্যাপল ইঞ্জিনিয়ারদের সাথে কী-নোট (Keynote) ইভেন্টটি হোস্ট করবেন। গতবারের মতো এবারও এই ইভেন্টটি বিনামূল্যে অনলাইনে লাইভ-স্ট্রিম করা হবে। তাহলে চলুন, কার্পেটিনো ভিত্তিক টেক জায়ান্টটির আসন্ন কনফারেন্স গোটা বিশ্বকে কী কী উপহার দিতে চলেছে এবং এটি দর্শকরা কীভাবে সম্পূর্ণ নিখরচায় ঘরে বসেই দেখতে পাবেন, সে সম্পর্কে গুটিকয়েক কথা জেনে নেওয়া যাক।

Apple WWDC 2022 Keynote ইভেন্ট কীভাবে দেখা যাবে?

অ্যাপল ইভেন্টস (Apple Events) ওয়েবসাইটের মাধ্যমে দর্শকরা আসন্ন কনফারেন্সটি দেখার সুযোগ পাবেন। আবার সংস্থার ইউটিউব (YouTube) পেজেও ইভেন্টটি লাইভ দেখতে পারেন ভিউয়াররা। কী-নোট ইভেন্টটি ভারতীয় সময় অনুযায়ী ৬ জুন, রাত ১০:৩০ টায় শুরু হবে।

Apple WWDC 2022 Keynote ইভেন্ট থেকে কী কী আশা করা যেতে পারে?

এই ইভেন্টে আইওএস ১৬ (iOS 16) এবং ওয়াচওএস ৮ (watchOS 8) ভার্সনগুলির বিশেষত্ব সম্পর্কে বিস্তারিতভাবে জানা যাবে, যেগুলি যথাক্রমে আসন্ন আইফোন ১৪ (iPhone 14) সিরিজ এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৮ (Apple Watch Series 8)-এ ব্যবহৃত হতে চলেছে। উপরন্তু, অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ বেশ কিছু অত্যাধুনিক হেল্থ ফিচার যুক্ত হতে চলেছে বলেও খবর পাওয়া গেছে। এসবের পাশাপাশি আইপ্যাড (iPad)-এর জন্য আইপ্যাডওএস ১৬ (iPadOS 16) ভার্সনেও বেশ কিছু নতুন ফিচার সংযোজিত হবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া আলোচ্য ইভেন্ট সম্পর্কে অ্যাপলের রিলিজ করা টিজারটিতে একটি এআর গ্লাস (AR glass)-এর ঝলক দেখা গেছে। এর পরিপ্রেক্ষিতে মনে করা হচ্ছে যে, এই ইভেন্টটিতে একটি অত্যন্ত চমকপ্রদ এআর গ্লাসের ওপর থেকে পর্দা সরাতে পারে অ্যাপল। তবে প্রকৃতপক্ষে এই প্রোডাক্টটি লঞ্চ হবে, নাকি শুধুমাত্র এটির কয়েকটি স্পেসিফিকেশনের ওপর আলোকপাত করা হবে, সে সম্পর্কে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

অন্যদিকে ভোক্তাদের জন্য এই ইভেন্টে Apple-এর তরফে বেশ কিছু হার্ডওয়ার-কেন্দ্রিক ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, একটি এম২ সিলিকন-ভিত্তিক ম্যাক মিনি (Mac Mini) আসন্ন ইভেন্টটিতে প্রকাশ্যে আসতে পারে। তবে খবরটি কতটা সত্যি, তা জানার জন্য আমাদেরকে ৬ জুন পর্যন্ত অপেক্ষা করতেই হবে। তবে এসব ছাড়াও সংস্থার আরও অনেক নতুন চমক যে দর্শকদের জন্য অপেক্ষা করছে, সেকথা বলাই বাহুল্য। শেখে এগুলির সম্পর্কে খবর পাওয়া মাত্রই আমরা আপনাদেরকে তৎক্ষণাৎ আপডেট দিতে থাকব। তাই আসন্ন Apple WWDC 2022 সম্পর্কে যাবতীয় খবরাখবর পেতে চোখ রাখুন টেকগাপে…

সঙ্গে থাকুন ➥