ভারতে বৈদ্যুতিক গাড়ির চার্জ দেওয়ার পরিকাঠামো উন্নয়নে হাত মেলাল Ather Energy ও Statiq

Avatar

Published on:

‘যদি নিজেদের ইলেকট্রিক ভেহিকলের বিক্রির সংখ্যাটি উল্লেখযোগ্য জায়গায় নিয়ে যেতে হয়, তবে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না’ – এই ধ্রুব সত্যি কথাটি বুঝতে পেরে বৈদ্যুতিক দু’চাকার গাড়ি নির্মাতা সংস্থাগুলি একে একে ঝাঁপাচ্ছে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামো উন্নয়নের উদ্দেশ্যে। একাধিক ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশন নির্মাণকারী সংস্থার সাথে জোট বাঁধছে তারা। এবার দেশের অন্যতম বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারী এথার এনার্জি (Ather Energy) চার্জিং নেটওয়ার্ক অপারেটর স্ট্যাটিক (Statiq)-এর সাথে হাত মেলানোর ঘোষণা করল। চুক্তি অনুযায়ী তারা উত্তর ভারতের রাজ্যগুলিতে ইভি চার্জিং স্টেশন তৈরি করবে, যাতে সেখানকার মানুষ বৈদ্যুতিক গাড়ির মালিকদের রাস্তায় বেরোলে চার্জ ফুরানোর দুশ্চিন্তা দূর করা যায়। বিশেষত দিল্লি-এনসিআর অঞ্চলকে শেষ গুরুত্ব দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এর ফলে বৈদ্যুতিক গাড়ির মালিকরা উদ্বেগহীন যাত্রার অভিজ্ঞতা পাবেন বলেই মত এথারের। এ প্রসঙ্গে নিলয় চন্দ্র (ভিপি- চার্জিং ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড মার্কেটিং) বলেন, “বৈদ্যুতিক যানবাহনের গ্রাহকের পরিমাণ বেড়ে চলার কারণে এথার এনার্জি চার্জিং নেটওয়ার্ক বৃদ্ধির প্রয়োজনীয়তা অনুভব করেছে। এর ফলে গ্রাহকরা আরও বেশি পরিমাণে বৈদ্যুতিক যানবাহন মুখী হয়ে উঠবে।”

বর্তমানে এথার ব্যাপক ভাবে তাদের ভৌগোলিক প্রসার ঘটাতে চাইছে এবং একাধিক সংস্থার সাথে কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে একটি ইকোসিস্টেম গড়ে তোলার জন্য মুখিয়ে রয়েছে। অন্যদিকে এই জোটের মাধ্যমে স্ট্যাটিকের উদ্দেশ্য এমন একটি ইভি চার্জারের ইকোসিস্টেম গড়ে তোলা, যেখান থেকে গ্রাহকরা তাদের গাড়ির কম রেঞ্জের কারণে দুশ্চিন্তা থেকে মুক্ত হতে পারেন, পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রের সমস্ত পরিষেবা পান। এছাড়া সপ্তাহান্তে বৈদ্যুতিক গাড়িটি নিয়ে দূরে কোথাও যাত্রার ক্ষেত্রে যাতে তারা চিন্তামুক্ত থাকতে পারেন।

প্রসঙ্গত, গত মাসে তেল বিপণন সংস্থা হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL)-এর সাথে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করেছিল স্ট্যাটিক। সংস্থাদ্বয় যৌথভাবে উত্তরাখণ্ড, বিহার এবং উত্তরপ্রদেশে ২০০+ চার্জিং স্টেশন গড়ে তুলবে। গত বছর থেকে সংস্থাটি তাদের চার্জিং নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্দেশ্যে উঠে পড়ে লেগেছে। কর্নাটকের ম্যাঙ্গালুরু, হিমাচল প্রদেশ এবং রাজস্থানে ইতিমধ্যেই ৬০০-র অধিক স্টেশন বসিয়াছে তারা। আবার চলতি বছরের মধ্যে ১০,০০০ চার্জিং স্টেশন তৈরির উদ্দেশ্যে এগিয়ে চলেছে সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥