Atum Charge: পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে ২৫০টি সৌরশক্তি চালিত পরিবেশবান্ধব EV চার্জিং স্টেশন ইন্সটল করল এই সংস্থা

Avatar

Published on:

ভারতের ‘অপর্যাপ্ত’ বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামো দেশবাসীর কাছে সহজলভ্য করে তুলতে কোমর বেঁধেছে সরকারি ও বেসরকারি হরেক সংস্থা। তাদের যোগদানের ফলে সাম্প্রতিক কালে দেশে ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশন তৈরিতে গতি এসেছে। এবার আটুম চার্জ (Atum Charge) বলে একটি সংস্থা পশ্চিমবঙ্গ-সহ ভারতের বেশ কয়েকটি রাজ্যে ২৫০টি পাবলিক ইভি চার্জিং স্টেশন তৈরির কথা ঘোষণা করেছে।

তবে তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, ওই কেন্দ্রগুলিতে সৌর বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা রয়েছে। ফলে তেল-কয়লা পুড়িয়ে তাপবিদ্যুতের বদলে আটুমের ইভি চার্জিং স্টেশনে পরিবেশবান্ধব উপায়ে সরাসরি সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ফলে সৌরশক্তি দিয়েই চার্জ হচ্ছে বিভিন্ন ইলেকট্রিক যানবাহন‌। পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ এবং কর্নাটকে ২৩টি, তেলেঙ্গানায় ৪৮টি, তামিলনাড়ুতে ৪৪টি, মহারাষ্ট্রে ৩৬টি, ওড়িশায় ২৪টি, উত্তরপ্রদেশের ১৫টি এবং হরিয়ানায় ১৪টি সৌরশক্তি চালিত ইভি চার্জিং স্টেশন গড়ে তুলেছে আটুম এনার্জি‌।

একটি বিবৃতি জারি করে আটুম চার্জ জানিয়েছে, প্রথাগত একটি সাবেকি চার্জিং স্টেশন বিদ্যুৎ উৎপাদনের জন্য তাপ শক্তির ওপর নির্ভরশীল হলেও, তাদের চার্জিং স্টেশনগুলি পাওয়ার গ্রিডের উপর চাপ না ফেলে সূর্যালোক থেকে সরাসরি বিদ্যুৎ উৎপাদন করছে‌‌।

আটুমের অনুমান, যে হারে ভারতে বৈদ্যুতিক যানবাহনের সংখ্যা বাড়ছে, তাতে আগামীতে ইভি চার্জিং স্টেশনের সংখ্যা আরো বাড়বে। এ ক্ষেত্রে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে সৌরশক্তির ব্যবহার যেমন সাশ্রয়ী তেমনই পরিবেশের পক্ষে ভাল। এই প্রসঙ্গে অ্যাটামের কর্ণধার বামসি গাদ্দাম (Vamsi Gaddam) বলেন, “তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির উপর নির্ভরতা কমিয়ে চার্জিং স্টেশনগুলিতে শুধু সৌর বিদ্যুতের ব্যবহার আমাদের চূড়ান্ত লক্ষ্য।”

দেশের টিয়ার ১ ও ২ শহরগুলিকে প্রাধান্য দিয়েই ২৫০টি চার্জিং স্টেশন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আটুম চার্জ। প্রায় ২০০ স্কোয়ার ফিট জায়গায় একেকটি চার্জিং স্টেশন তৈরি করতে দু’সপ্তাহ সময় লেগেছে‌। এ জন্য কত খরচ হয়েছে তা ওই এলাকার উপর নির্ভর করছে বলে জানিয়েছে সংস্থাটি‌।

সঙ্গে থাকুন ➥