Chip Shortage: চিপ সংকটে ডিসেম্বর পর্যন্ত দেশে সাত লাখের বেশি গাড়ির ডেলিভারি বাকি

Avatar

Published on:

সেমিকনডাক্টর চিপের ঘাটতিতে গাড়ির উৎপাদন চলছে ধীর গতিতে। ভুক্তভোগী বিশ্বের প্রায় সমস্ত দেশ। বাদ নেই ভারতবর্ষও। একটি অর্থনৈতিক সমীক্ষা বলছে, ২০২১-এর ডিসেম্বর পর্যন্ত দেশে সাত লাখের বেশি গাড়ির ডেলিভারি দেওয়া বাকি। অর্থাৎ এত সংখ্যক অর্ডার পেলেও ক্রেতাদের কাছে গাড়ি এখনও পৌঁছয়নি। এবং সমীক্ষায় এই বিলম্বের পিছনে মূল কারণ হিসেবে চিপ সংকটকেই দায়ী করা হয়েছে।

সরবরাহ ও উৎপাদনে যে সমস্যাগুলি বিদ্যমান, তার জন্য বিশ্বজুড়ে গাড়ি শিল্পে লিড টাইম প্রায় ১৪ সপ্তাহের কাছাকাছি। সহজ ভাষায় বললে, অর্ডার দেওয়া এবং ডেলিভারির মধ্যে যে কটা দিনের ব্যবধান। অধিকাংশ ক্ষেত্রে, বর্তমানে ভারতীয় ক্রেতাদের গাড়ি হাতে পাওয়ার অপেক্ষার মেয়াদও ঠিক তত দিনেরই।

গাড়ি সংস্থাগুলির সংগঠন সোসাইটি অফ অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম-এর ডেটা অনুযায়ী, গতমাসে ভারতে সংস্থাগুলি ২,১৯,৪২১টি গাড়ি বিক্রি করেছে। ২০২০-এর ডিসেম্বরের তুলনায় বিক্রি ১৩% কমেছে। তবে এটাকে চাহিদার অভাব বলতে নারাজ তারা। পরিবর্তে সরবরাহের ক্ষেত্রে সমস্যা কেই দায়ী করা হয়েছে।

চীনের উপর নির্ভরতা কমিয়ে দেশে সেমিকন্ডাক্টর উৎপাদনে গতি আনার যে উদ্যোগ নিয়েছে কেন্দ্র, সমীক্ষায় সেটাও তুলে ধরা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা সেমিকনডাক্টর ও ডিসপ্লে যন্ত্রাংশ তৈরিতে উৎসাহ দিতে ইতিমধ্যেই ৭৬,০০০ কোটি টাকার উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পে (পিএলআই) সায় দিয়েছে। উল্লেখ্য, অটোমোবাইল শিল্পে চিপ এতটা গুরুত্বপূর্ণ কেন, সেটা এখানে ক্লিক করে জেনে নিতে পারবেন।

সঙ্গে থাকুন ➥