বিক্রির নিরিখে TVS iQube-কে টেক্কা দিল Bajaj Chetak, দুই স্কুটারের YOY গ্রোথ চমকে দেবে

Avatar

Published on:

অক্টোবরে ইলেকট্রিক স্কুটার সেলসের নিরিখে টিভিএস (TVS)-কে পিছনে ফেলল বাজাজ (Bajaj)। গত মাসে বাজাজের ই-স্কুটার চেতক (Chetak)-এর ৮৫৮ ইউনিট বিক্রি হয়েছে। আর টিভিএস তাদের আইকিউব (iQube) ই-স্কুটারের ৩৯৫ ইউনিট বিক্রি করেছে। অর্থাৎ চেতকের চেয়ে অর্ধেকেরও কম সংখ্যায় বিক্রি হয়েছে আইকিউব।

তবে গত বছরের তুলনায় বিক্রি বেড়েছে উল্লেখযোগ্য হারে। জ্বালানির দাম ও পরিবেশবান্ধর যাতায়াতে অগ্রাধিকারের পিছনে অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। গত বছরের অক্টোবরে চেতকের ২৮৫টি ইউনিট বিক্রি হয়েছিল। এতএব ইয়ার-টু-ইয়ার গ্রোথ ২২৩.৪৬ শতাংশ।

অন্য দিকে, গত বছরের অক্টোবরে আইকিউবের বিক্রি তিনের ঘর ছাড়ায়নি। বিক্রি আটকে ছিল মাত্র ৩২ ইউনিটে। তুলনাস্বরূপ, এ বছরের অক্টোবরে সেটাই বেড়ে হয়েছে ৩৯৫ ইউনিট৷ অর্থাৎ বিক্রি বেড়েছে ১,১৩৪ শতাংশ।

এবার বাজাজ চেতকের পারফরম্যান্সের প্রসঙ্গে আসা যাক৷ এতে ৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক রয়েছে। মোটরের ক্ষমতা ৪.০৮ কিলোওয়াট। ফুল চার্জড ব্যাটারি সর্বোচ্চ ৯৫ কিলোমিটারের রেঞ্জ দেয়৷ টিভিএস আইকিউব ই-স্কুটারেও দেওয়া হয়েছে ৩ কিলোওয়াট ব্যাটারি। তবে এতে রয়েছে ৪.৪ কিলোওয়াট মোটর। এক চার্জে এটি ৭৫ কিলোমিটার অব্দি চলতে পারে। উল্লেখ্য, ই-স্কুটারদ্বয়ের ব্যাটারি চার্জ হতে ৫ ঘন্টা সময় নেয়।

সঙ্গে থাকুন ➥