Bajaj Chetak: এক ধাক্কায় অনেকটা দাম বাড়ল বাজাজ-এর একমাত্র ইলেকট্রিক স্কুটারের

Published on:

মেওয়ারের মহারানা প্রতাপের প্রিয় ঘোড়া “চেতক”-এর নামাঙ্কিত বাজাজের রেট্রো স্টাইলের চেতক স্কুটারের সঙ্গে আমরা প্রায় সবাই পরিচিত। কিন্তু কালের যাত্রাপথে আজ তা অতীত। ঐতিহাসিক এই স্কুটারের স্মরণে ‘চেতক’ নামাঙ্কিত ইলেকট্রিক স্কুটার ২০১৯ সালে লঞ্চ করে বাজাজ। একদিকে তার পুরানো ঘরানার লুক ও সাথে আধুনিক বৈশিষ্ট্যের সমাহার, সব মিলিয়ে নয়া অবতারের জনপ্রিয়তা প্রথম দিন থেকেই। আর প্রি-বুকিংয়েই তা স্পষ্ট।

২০১৯-এ এদেশে লঞ্চ করার সময় চেতকের দুটি ভ্যারিয়েন্ট – আরবানে ও প্রিমিয়াম বাজারে আসে। কেন্দ্রীয় সরকারের ফেম টু প্রকল্পের আওতায় সাবসিডি ধরে তখন এই মডেল দুটির এক্স শোরুম মূল্য ছিল ১লাখ এবং ১ লাখ ১৫ হাজার টাকা। তারপর এই তিন বছরে গঙ্গা দিয়ে বয়ে গেছে অনেক জল। মাঝপথে যাত্রা থেমে গেছে আরবান ভার্সনটির। প্রিমিয়াম সংস্করণটির দাম বেড়ে পৌঁছে ছিল ১,৪১,৪৪০ টাকায়। তবে আবার এই মডেলের দাম বৃদ্ধির পথে হাঁটলো বাজাজ। ১২,৭৫৯ টাকা বেড়ে নতুন দাম হলো ১.৫৪ লাখ। অর্থাৎ বৃদ্ধির হার ৯.০১ শতাংশ।

সম্প্রতি পুনের আকুরদি প্ল্যান্ট থেকে চেতকের উৎপাদন শুরু হয়েছে। দেশের ৭৫টি শহরে পাওয়া যায় এই বৈদ্যুতিক স্কুটার। এখনও পর্যন্ত ১৪,০০০ ইউনিট ডেলিভারি দেওয়া হয়েছে।আর বরাত রয়েছে ১৬,০০০। বাজাজ তার এই পুনের কারখানা থেকে খুব শীঘ্রই এত অর্ডার ডেলিভারি দিতে পারবে বলে সংস্থার দাবি।বাজার চেতকে হয়েছে ৩ কিলোওয়াট-আওয়ার ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক এবং ৩.৮ কিলোওয়াটের বৈদ্যুতিক মোটর। সর্বোচ্চ ১৪০০ আরপিএম গতিতে ১৬ নিউটন-মিটার টর্ক প্রস্তুত করতে সক্ষম এই মোটর।

স্কুটারটিতে ইকো এবং স্পোর্ট এই দুটি রাই্ডিং মোড বিদ্যমান। ব্যাটারি সম্পূর্ণ চার্জে ইকো মোডে ৯৫ কিমি চলতে পারলেও, স্পোর্ট মোডে রেঞ্জ ৮৫ কিমিতে নেমে আসে। শূন্য থেকে ৪০কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সময় নেয় ৩.৯ সেকেন্ড। উল্লেখ্য, বাজাজ চেতককে কড়া টক্কর দিতে ইতিমধ্যেই ভারতে যাত্রা শুরু করছে নামিদামি সব দেশীও সংস্থা। চেতকের প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রয়েছে- Ola S1 Pro, Okinawa Praise Pro এবং Ather 450X।

সঙ্গে থাকুন ➥