Bajaj Pulsar 150-এর বিক্রিতে বিপুল পতন, 150 সিসির নতুন পালসার-এর লঞ্চ আঁচ করেই কী মুখ ফেরাচ্ছে ক্রেতারা?

Avatar

Published on:

ভারতীয় মোটর সাইকেল প্রেমীদের অন্যতম হার্টথ্রব Pulsar 150। দীর্ঘ দু’দশক ধরে গ্রাহকদের হৃদয়ে নিজের নাম স্বর্ণাক্ষরে বাঁধিয়েছে বাইকটি। পালসার রেঞ্জের মধ্যে এর বিক্রি ছিল শীর্ষস্থানে। কিন্তু ২০২২ শুরু হওয়ার পর থেকে বেচাকেনায় ক্রমশই ভাটা পড়েছে। এপ্রিলে বিক্রিতে পতন দেখলে হতবাক হতে হয়। আবার ২০২২-এর জানুয়ারি, ফেব্রুয়ারি এবং এপ্রিলে পালসার ১৫০-র উৎপাদনও কমিয়েছে বাজাজ (Bajaj)। এইসব কিছু নতুন Pulsar 150-এর আগমনকেই ইঙ্গিত করছে।

এপ্রিলে মোট ২৩,১৬৬টি ১৫০ সিসির পালসার তৈরি করেছে বাজাজ। গত বছর ওই সময়ে যার পরিমাণ ছিল ৩৯,৯৩০। এপ্রিলে ভারত ও বিদেশে যথাক্রমে ২,১৭৭ ও ৭,৬৮৬টি মডেল বিক্রি করেছে বাজাজ। ২০২১-এর এপ্রিলে দেশীয় বাজারে মোট ২১,১০০টি এর মডেল বিক্রি হয়েছিল এবং রপ্তানির পরিমাণ ছিল ১৪,১৯০।

দীর্ঘদিন ধরে Pulsar 150 কোনো আপডেট না পাওয়া এবং নতুন মডেলের লঞ্চ আঁচ করে ক্রেতারা মুখ ফেরানোর কারণে বিক্রিতে এই পতন বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই পালসার ১৫০-এর নতুন অবতারকে রাস্তায় দেখা গিয়েছে। ডিজাইন ও ফিচারে বিপুল পরিবর্তনের আশা করা হচ্ছে। প্রোজেক্টর হেডল্যাম্প, নতুন এলইডি Wolf Eyed ডিআরএল, এলইডি টেললাইট এবং স্প্লিট সিট থাকবে এতে।

2022 Pulsar 150-র নতুন ইঞ্জিন থেকে উৎপন্ন হতে পারে ১৪ পিএস শক্তি এবং ১৩.২৫ এনএম টর্ক। তাৎপর্যপূর্ণ বিষয় হল নতুন মডেলটিতেও একটি কিক স্টার্টার লক্ষ্য করা গিয়েছে। বাইকটিতে শর্ট ফ্লাইস্ক্রীন, শার্প লুকিং মিরর, টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, সামনে ও পেছনে ছোট ফেন্ডার, একটি আপরাইট হ্যান্ডেল বার এবং ফুয়েল ট্যাঙ্ক এক্সটেনশনের দেখা মিলেছে। ১৫০ সিসির নতুন পালসার চলতি মাসেই আত্মপ্রকাশ করবে বলে জল্পনা শোনা যাচ্ছে৷

সঙ্গে থাকুন ➥