BMW CE 04 : ১৩০ কিমি ড্রাইভিং রেঞ্জ সহ আত্মপ্রকাশ করল এই হ্যান্ডসাম বৈদ্যুতিক স্কুটার

Avatar

Published on:

“সাইলেন্ট রেভোলিউশন” অর্থাৎ নিঃশব্দ বিপ্লব৷ শব্দ ছাড়াই বিশ্ব পরিবহনে ব্যবস্থায় এক আমূল পরিবর্তন আসবে। আর সেই দূষণহীন ও শব্দহীন সাইলেন্ট রেভোলিউশন স্ট্রাটেজির অংশ হিসেবে আত্মপ্রকাশ করল CE 04 ইলেকট্রিক স্কুটার। বানিয়েছে জার্মানির প্রখ্যাত গাড়ি প্রস্তুতকারক সংস্থা BMW। গত বছর কনসেপ্ট মডেল হিসেবে দেখানো BMW Definition CE 04 ই-স্কুটারের বাস্তব রূপ হল CE 04।

এক ঝলকে BMW CE 04 দেখলে মনে হবে, এই ইলেকট্রিক স্কুটার যেন টাইম ট্রাভেল করে ভবিষ্যতের পৃথিবী থেকে বর্তমান সময়ে পা রেখেছে। ডিজাইন ফিউচারিস্টিক! রাজার মেজাজে রাস্তায় চলবে। অন্যান্য প্রথাগত ব্যাটারি চালিত স্কুটারের ডিজাইনের সাথে এর যেন আকাশ-পাতাল পার্থক্য। CE 04 উন্মোচন করে BMW ইঙ্গিত দিল, আগামী দিনে তাদের বৈদ্যুতিক স্কুটার কেমন ডিজাইনের সাথে আসতে পারে।

বিএমডব্লিউ সিই ০৪ বৈদ্যুতিক স্কুটারে বড় সাইড প্যানেল, কমপ্যাক্ট ফ্রন্ট অ্যাপরন, এবং পাশে ও সামনে স্টোরেজ কমপার্টমেন্ট আছে। এছাড়াও ইউএসবি-সি চার্জিং পোর্ট সহ এতে ভেন্টিলেটেড মোবাইল ফোন চার্জিং কম্পার্টমেন্ট রাখা হয়েছে।

BMW CE 04 মোটর

নতুন বিএমডব্লিউ সিই ০৪ এর ব্যাটারি ও রিয়ার ফ্রেমের মাঝখানে পার্মানেন্ট ম্যাগনেট ইলেকট্রিক মোটর বসানো হয়েছে। মোটরটির রেটেড পাওয়ার আউটপুট ২০ বিএইচপি, এবং সর্বোচ্চ আউটপুট ৪১ বিএইচপি। শক্তিশালী মোটরের দৌলতে বিএমডব্লিউ এর এই নয়া ই-স্কুটার ০ থেকে ৫০ কিমি গতি তুলতে মাত্র ২.৬ সেকেন্ড সময় নেয়; সর্বোচ্চ গতিসীমা ঘন্টায় ১২০ কিমি।

BMW CE 04 ব্যাটারি, রেঞ্জ

বিএমডব্লিউ সিই ০৪ এর ৮.৯ কিলোওয়াট আওয়ার ক্ষমতার লিথিয়াম-আয়ন ব্যাটারি একটানা ১৩০ কিমি সফর করার শক্তি সরবরাহ করতে সক্ষম। ব্যাটারিতে ফাস্ট চার্জিংয়ের অপশন দেওয়া হয়েছে। এর ফলে ৬৫ মিনিটের মধ্যে ব্যাটারি ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

BMW CE 04 ফিচার

বিএমডব্লিউ সিই ০৪ ইলেকট্রিক স্কুটারের ফিউচারিস্টিক ডিজাইনের পরিপূরক হিসেবে ফুল-এলইডি লাইটিং এবং স্মার্টফোন কানেক্টিভিটি ও নেভিগেশন সিস্টেম সহ ১০.২৫ ইঞ্চি টিএফটি কালার স্ক্রিন রয়েছে। তিনটি রাইডিং মোড এতে পাওয়া যাবে – ইকো, রেন, ও রোড এবং অপশনাল হিসেবে রয়েছে ডাইনামিক মোড। স্কুটারটি স্ট্যান্ডার্ড ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেমের সাথে এসেছে। তবে অপশনাল এক্সট্রার মধ্যে ডাইনামিক ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম উপলব্ধ।

BMW CE 04 হার্ডওয়্যার

BMW CE 04 এর মেইন ফ্রেম টিউবুলার স্টিল দিয়ে তৈরি৷ স্কুটারটির সামনের চাকা ৩৫ মিমি ডায়ামিটারযুক্ত স্লাইডার টিউব সহ টেলিস্কোপিক ফ্রন্ট দ্বারা নিয়ন্ত্রিত। রিয়ার হুইল কন্ট্রোল সিঙ্গেল সাইডেড সুইংআর্ম নিয়ে গঠিত এবং রিয়ার সাসপেনশন এবং ডাম্পিং পারফর্ম করার জন্য আছে কয়েল স্প্রিং। উত্তম গ্রিপ ও স্টেবিলিটির জন্য BMW CE 04 এর ১৫ ইঞ্চি চাকা মোটা ও বড় টায়ারে মোড়ানো। ব্রেকিং সিস্টেম এবিএস সহ ডুয়েল ফ্রন্ট ডিস্ক এবং রিয়ার সিঙ্গেল ডিস্ক নিয়ে গঠিত। অপশনাল হিসেবে এবিএস প্রো সিস্টেম বেছে নেওয়া যাবে।

BMW CE 04 দাম

BMW CE 04 যুক্তরাজ্যে ১১,৭০০ পাউন্ডে কেনা যাবে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১২.০৮ লক্ষ টাকার সমান। তাও ট্যাক্স ও ডিউটি চার্জ বাদ দিয়ে। ইলেকট্রিক স্কুটারের জন্য এত পরিমাণ টাকা কেবলমাত্র উচ্চবিত্তরাই খরচ করতে পারবেন। তাই ইলেকট্রিক স্কুটারকে নতুনভাবে সংজ্ঞায়িত করলেও, বিএমডব্লিউর বিলাসবহুল গাড়ির মতো এটিও সাধারণের ধরাছোঁয়ার বাইরে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥