কাজে ঢিলেমি, ২০২৩ সালে 4G নেটওয়ার্ক চালু করতে পারে BSNL

Avatar

Published on:

4G নেটওয়ার্ক চালুর অপেক্ষায় প্রতীক্ষারত BSNL-এর গ্রাহকদের আশা-ভরসা আরও একবার চূর্ণবিচূর্ণ হয়ে গেল! কারণ দিনকয়েক আগেই ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে তাদের 4G পরিষেবা রোলআউট করতে পারে বলে ঘোষণা করেছিল। যদিও সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, BSNL-এর 4G নেটওয়ার্ক রোলআউট প্রক্রিয়া ২০২৩ সাল পর্যন্ত পিছিয়ে যেতে পারে। এর আগে BSNL ৩১ অক্টোবর, ২০২১-এর মধ্যে ট্রায়াল শেষ করবে বলে আশা করা হয়েছিল, কিন্তু এখন তা ২০২২ সালের জানুয়ারির আগে হওয়ার কোনো আশা নেই বলেই মনে করা হচ্ছে। ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি কবে 4G পরিষেবা চালু করতে পারবে, তা নিয়ে গ্রাহকদের মনে গভীর সংশয় থেকেই গেল।

উল্লেখ্য যে, গত মাসে বিএসএনএল তার ৪জি টেন্ডারে টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস-কে (TCS) ৪জি সহায়ক প্রোডাক্ট ও উপকরণ সরবরাহের পাশাপাশি এই বিষয় সংক্রান্ত অন্যান্য যাবতীয় টেস্টিংয়ের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছিল। কিন্তু এর পরে টিসিএস-এর তরফ থেকে যথাযথভাবে সহযোগিতা না পাওয়ার কারণে তাদের ৪জি পরিষেবা চালুতে আরও দেরি হতে পারে বলে বিএসএনএল-এর তরফ থেকে অভিযোগ করা হয়। সেইসাথে বিএসএনএল কর্তৃপক্ষ টিসিএস কর্তাদের উদ্দেশ্যে একটি চিঠি পাঠিয়ে তাদের অসহযোগিতার প্রসঙ্গে সমালোচনাও করে।

বিএসএনএল-এর অভিযোগ অনুযায়ী, এযাবৎ টিসিএস তাদের কয়েকটি মাত্র ব্যান্ডের 20W রেডিও ফ্রিক্যুয়েন্সি সরবরাহ করেছে, যা EoI (Expression of Interest) শর্তাবলির সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়। কারণ বিএসএনএল তাদের যথাযথভাবে দেশীয় প্রযুক্তিতে নির্ভরশীল ৪জি পরিষেবার জন্য 40W রেডিও মোতায়েন করতে বলেছিল। ফলে ট্রায়াল সাইটের জন্য কোর (Core) এবং রেডিও উপকরণ সরবরাহের দায়িত্ব টিসিএস এড়িয়ে যাচ্ছে বলেই রাষ্ট্রায়ত্ত সংস্থার ৪জি পরিষেবা সংক্রান্ত কাজ থমকে রয়েছে বলে দাবি করা হয়। পাশাপাশি চুক্তিপ্রস্তাব অনুযায়ী যথাযথ সহযোগিতা না মিললে ভবিষ্যতে টিসিএস-এর কাছ থেকে কোনোরকম অজুহাত শোনা হবে না বলেও বিএসএনএল-এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়।

অবশ্য এর পরে টিসিএস কর্তৃপক্ষ জানায় যে, বিএসএনএল-এর জন্য ৪জি সহায়ক PoC (Proof of Concept) উপকরণ তৈরিতে সামিল হতে পেরে তারা খুশি, ও এই মুহূর্তে তাদের কাজ বেশ দ্রুতগতিতে এগোচ্ছে বলেও সংস্থাটি দাবি করে। এবং সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, টিসিএস ২০ ডিসেম্বরের মধ্যে নির্বাচিত সাইটগুলিতে 40W রেডিও স্থাপন করবে। এর পরে বিএসএনএল ২৩ ডিসেম্বর থেকে ট্রায়াল শুরু করবে যা ১৫ জানুয়ারি, ২০২২ পর্যন্ত যেতে পারে এবং সারাদেশে ফোরজি নেটওয়ার্ক রোল আউট হতে ২০২৩ পর্যন্ত সময় লাগতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বিএসএনএল পাঁচটি দেশীয় টেলিকম সরঞ্জাম সংস্থার জন্য ৪জি পরিষেবা চালুর প্রসঙ্গে উদ্দেশ্যপত্র (letter of intent) জারি করেছিল, কিন্তু সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (C-DoT), Tejas Networks, এবং TCS-এর একটি কনসোর্টিয়াম ছাড়া, Tech Mahindra এবং HFCL সহ অন্যান্য সমস্ত এলিজেবল বিডাররা এই প্রজেক্ট থেকে সরে আসে।

উল্লেখ্য যে, গত অক্টোবরে টেলিকম বিভাগের সচিব দেশীয় প্রযুক্তিতে পরীক্ষামূলকভাবে স্থাপিত BSNL 4G নেটওয়ার্কে প্রথম টেস্ট কল করেছিলেন। BSNL চণ্ডীগড়ে TCS এবং রাষ্ট্রায়ত্ত টেলিকম গবেষণা সংস্থা C-DoT-এর সাথে প্রুফ অফ কনসেপ্ট (PoC) পরিচালনাও করেছে। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানান যে, BSNL-এর ভারতীয় 4G নেটওয়ার্কের (ভারতে ডিজাইন করা) মাধ্যমে করা প্রথম টেস্ট কলটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত গঠনের দৃষ্টিভঙ্গির কথা মাথায় রেখেই করা হয়েছে। এর পাশাপাশি দেশীয় প্রযুক্তির 4G নেটওয়ার্কের মাধ্যমে ডেটা ব্রাউজিং এবং ভিডিও স্ট্রিমিংও টেস্ট করে দেখা হয়েছে। কিন্তু এত কিছুর পরেও প্রতিদ্বন্দ্বী বেসরকারি টেলিকম সংস্থাগুলি যখন 5G-র দিকে এগোচ্ছে, তখন BSNL-এর 4G পরিষেবা চালু হওয়া এখনো গভীর প্রশ্নচিহ্নের মুখে দাঁড়িয়ে। এখন অদূর ভবিষ্যতে BSNL সত্যিই কোনোদিন 4G নেটওয়ার্ক দেশের জনগণকে উপহার দিতে পারবে কি না তা একমাত্র সময়ই বলতে পারবে।

সঙ্গে থাকুন ➥