300-400cc মোটরসাইকেলের সমান ক্ষমতাশালী প্রথম ইলেকট্রিক বাইক নিয়ে আসছে এই সংস্থা

Avatar

Published on:

মার্কিন পুলিশের প্রসঙ্গ উঠলে প্রথমে যেটি মাথায় আসে, তা হল একজন উর্দিধারী একটি বিশাল চেহারার বাইকে টহল দিচ্ছেন। সাধারণ চালকদের পক্ষে যা হ্যান্ডলিং করা অতি কষ্টসাধ্য। যদি এই অতিরিক্ত ওজন ও শক্তির বাইক বৈদ্যুতিক ভার্সনে আসে, তবে তা বিস্ময়কর হবে বৈকি। এবারে এমনই অভাবনীয় কেরামতি দেখাতে চলেছে চীনা টু-হুইলার প্রস্তুতকারী সিএফমোটো (CFMoto)। চীনের পুলিশ প্রশাসনের চাহিদা মত পারপাস-বিল্ট ইলেকট্রিক বাইক নিয়ে আসার জন্য কোমর বেঁধেছে সংস্থাটি। কেবলমাত্র পুলিশের জন্য বৈদ্যুতিক বাইক তৈরি করতে ইতিমধ্যেই নতুন পেটেন্ট দায়ের করেছে সিএফমোটো। বাইকটির নাম CFMoto 300GT-E।

ডিজাইনের দিক থেকে 300GT-E অবিকল আমেরিকান পুলিশের প্যাট্রোলারের ন্যায় দেখতে। এতে দেওয়া হয়েছে একটি ১৪৪ ভোল্ট ব্যাটারি। যা থেকে ১ সর্বোচ্চ ১৬.৮ কিলোওয়াট শক্তি এবং ৫৪.২ এনএম টর্ক উৎপণ্ন হবে। ক্ষমতার বিচারে একটি ৩০০-৪০০ সিসি মোটরসাইকেলের সমতুল্য বলে মনে করা হচ্ছে। সংস্থার দাবি বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১২০ কিমি এবং রেঞ্জ ১৫০ কিমি।

CFMoto 300GT-E তিনটি রাইডিং মোড সহ হাজির হবে। যার মধ্যে একটি রিভার্স রাইডিং মোড। ১৭ ইঞ্চি অ্যালয় হুইলে চালিত মোটরসাইকেলটির সামনে ইউএসডি সাসপেনশন ও পেছনে মোনোশক ইউনিট দেওয়া হবে। একটি বশ ডুয়েল চ্যানেল এবিএস মসৃণ যাত্রায় অন্য মাত্রা যোগ করবে। চীনা পুলিশের জন্য তৈরি মোটরসাইকেলটির নমুনা মডেলের সাথে চূড়ান্ত মডেলের বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে। প্রোডাকশন মডেলে থাকতে পারে অনবোর্ড কানেক্টিভিটি সিস্টেম, যাতে অন-দ্য-ফ্লাই কমিউনিকেশন এবং পুলিশের ডেটাবেস অ্যাক্সেস করার সুবিধা থাকবে।

300GT-E -তে থাকতে পারে স্যাটেলাইট নেভিগেশনের মাধ্যমে ক্লাউড বেসড ভেহিকেল স্ট্যাটাস এবং লাইভ লোকেশন আপডেট। যা পুলিশের কাছে অত্যন্ত দরকারী। এর ওজন হতে পারে ২২৪ কেজি। এছাড়াও ফিচারের তালিকা থাকবে ৭ ইঞ্চি ডিসপ্লে এবং কীলেস ইগনিশন সিস্টেম।

সঙ্গে থাকুন ➥