করোনার জের, ভারতে পিছিয়ে গেল 5G স্পেকট্রাম নিলামের সময়

Updated on:

৫জির স্বপ্নে মশগুল ভারতবাসীর মনে এই সপ্তাহের শুরুতে DoTএকটু আশার আলো দেখালেও, এবার নিজেরাই সেই আশায় খানিকটা জল ঢেলে দিল! গত মঙ্গলবার এক বিবৃতিতে ভারতে ৫জি (5G) ট্রায়াল শুরু করার জন্য Reliance Jio, Airtel, Vodafone Idea এবং রাষ্ট্রায়ত্ত MTNL- এই সংস্থাগুলিকে অনুমতি দিয়েছিল টেলিকম মন্ত্রক (DoT)। এই ট্রায়ালের জন্য প্রয়োজনীয় ৫জি স্পেকট্রামের নিলাম এই বছরের শেষের দিকে হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমানে ভারতের করোনার দ্বিতীয় সংক্রমণের ভয়ঙ্কর পরিস্থিতির কথা মাথায় রেখে স্পেকট্রামের নিলাম এই বছরের পরিবর্তে ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে পিছিয়ে দেওয়া হয়েছে বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানা গিয়েছে। ফলে খুব স্বাভাবিকভাবেই ৫জির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকা সকল ভারতবাসীকে আরও খানিকটা সময় ধৈর্য ধরতে হবে। DoT-এর একজন ঊর্ধ্বতন সরকারী কর্মকর্তা দি ইকোনমিক টাইমসকে (ET) জানিয়েছেন যে, “এখন মহামারীর সময় নেটওয়ার্কগুলি স্থিতিশীল রয়েছে কি না তা নিশ্চিত করার দিকে টেলিকম বিভাগ মনোনিবেশ করেছে”। আপাতদৃষ্টিতে তাদের এই ‘ব্যস্ত’-তাই স্পেকট্রামের প্রাপ্যতা এবং মূল্য নির্ধারণের সিদ্ধান্তকে স্থগিত করে দিয়েছে।

এছাড়াও, ET-র প্রতিবেদন অনুযায়ী, আর একজন সরকারী কর্মকর্তা জানিয়েছেন যে, ভারতে ৫জি স্পেকট্রামের দ্রুত বিক্রয়ের জন্য বিশেষ কোনো চাপ বা তাড়াহুড়োর প্রয়োজন নেই, যেহেতু টেলকোগুলির ৫জি ট্রায়ালের জন্য যথাযথ প্রস্তুতি নিতে কমপক্ষে ৬ মাস সময় লাগবে। যদিও কথাটি পুরোপুরি সঠিক নাও হতে পারে, কারণ ৫জি একটি বিবর্তনীয় প্রযুক্তি এবং বিশ্বজুড়ে সকল টেলকম সংস্থা এবং প্রযুক্তি সরবরাহকারীরা ইতিমধ্যেই কয়েক বছর ধরে এর জন্য প্রস্তুতি নিচ্ছে। ফলে অনেক সংস্থাই 5G স্পেকট্রাম পেলেই তাকে যথাযথভাবে কাজে লাগানোর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত হয়ে আছে।

ET-র প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, সরকার স্পেকট্রাম বিক্রির আগে 5G ট্রায়ালের অনুমতি দিয়েছে, যা 3G এবং 4G কানেকশন চালু হওয়ার সময় ভারত সরকারের পক্ষ থেকে যে সকল পদক্ষেপ নেওয়া হয়েছিল তার থেকে সম্পূর্ণ আলাদা। আগেই বলেছি যে, সরকার Reliance Jio, Airtel, Vodafone Idea এবং রাষ্ট্রায়ত্ত MTNL-কে এই ৫জি ট্রায়ালের অনুমতি দিয়েছে। DoT টেলকোগুলিকে এই ট্রায়াল সম্পূর্ণ করার জন্য ৬ মাস সময় দিয়েছে, যার মধ্যে রয়েছে সংস্থাগুলিকে তাদের ৫জি সরঞ্জাম সংগ্রহ এবং সেটআপের জন্য দেওয়া ২ মাসের সময়সীমা। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, টেলিকম মন্ত্রক স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে এই টেলিকম কোম্পানিগুলির কেউই, ZTE বা Huawei-এর মতো চিনা কোম্পানির কোনো সরঞ্জাম ব্যবহার করতে পারবে না। এর অর্থ হল, সংস্থাগুলিকে Ericsson, Nokia, Samsung, C-DOT এবং স্বদেশী Reliance Jio-র সাহায্য নিতে হবে।

৫জি-এর জন্য স্পেকট্রামের নিলাম ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে, অর্থাৎ প্রথম ত্রৈমাসিকে হবে বলে আশা করা হচ্ছে। ফলে ওই বছরের শেষের দিকে ভারতে 5G পরিষেবা চালু হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥