ড্রোন ওড়ানোর নিয়ম শিথিল, একনজরে সরকারের ১০ টি নয়া নির্দেশিকা

Updated on:

সাম্প্রতিককালে করোনা পরিস্থিতিতে ড্রোন শব্দটির সঙ্গে আমাদের অধিকাংশেরই পরিচয় হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম, খাদ্য, ওষুধপত্র, ইত্যাদি প্রত্যন্ত জায়গায় পৌঁছানোর জন্য অধিকাংশ সংস্থাই এখন ড্রোন ব্যবহারের ওপর জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে। তাই সারা ভারতে ড্রোন প্রস্তুতকারক, অপারেটর এবং স্টার্টআপ সংস্থাগুলির জন্য এর ব্যবহারকে আরও সহজ এবং সাবলীল করে তুলতে সরকার এক উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। সম্প্রতি সরকার Unmanned Aircraft Systems (UAS) Rules, 2021 বাতিল করেছে এবং “liberalised Drone Rules, 2021” চালু করেছে। সরকার মনে করে যে, ২০৩০ সালের মধ্যে ভারত বিশ্বের মধ্যে ড্রোন হাব হিসেবে উঠে আসতে পারে। জানিয়ে রাখি, স্টার্টআপগুলি ইতিমধ্যে খাদ্য এবং ওষুধ সরবরাহের জন্য ড্রোন ব্যবহারের জন্য প্রস্তুত হচ্ছে, তবে এটি কৃষি (agriculture), খনি (mining), অবকাঠামো (infrastructure), নজরদারি (surveillance), এবং আইন প্রয়োগের (law enforcement) জন্যও কার্যকর বলে প্রমাণিত হতে পারে। নতুন নিয়মে কী কী পরিবর্তন ঘটতে চলেছে আসুন সেগুলির ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

ভারতে ড্রোনের জন্য অন্যতম কোন বড়ো পরিবর্তন ঘটতে চলেছে?

নতুন নিয়ম কার্যকর হওয়ার পর, স্টার্টআপ এবং ড্রোন অপারেটরদের আর জটিল অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না এবং পুরো সিস্টেমটিই স্ব-শংসাপত্র এবং অ-অনুপ্রবেশকারী পর্যবেক্ষণের উপর ভিত্তি করে গঠিত হবে। ডিজিটাল স্কাই ওয়েবসাইটটি সমস্ত অনুমোদন, শংসাপত্র ইত্যাদির জন্য ব্যবহার করা হবে এবং বেশিরভাগ অনুমতি সেল্ফ-জেনারেটেড হবে। ড্রোন সম্পর্কিত যাবতীয় ডিটেলস ডিজিটাল স্কাই ওয়েবসাইটে পাওয়া যাবে।

আপনি কোনো অনুমতি ছাড়াই কোথায় ড্রোন ওড়াতে পারেন?

ডিজিটাল স্কাই ওয়েবসাইটে এখন একটি ইন্টারেক্টিভ এয়ারস্পেস ম্যাপ থাকবে। ম্যাপটিতে গ্রিন, ইয়েলো এবং রেড জোন দেখা যাবে। গ্রিন জোনে ড্রোন অপারেট করার জন্য কোনো অনুমতির প্রয়োজন নেই। গ্রিন জোন হল এয়ারস্পেস ৪০০ ফুট বা ১২০ মিটার উল্লম্ব দূরত্ব পর্যন্ত যা এয়ারস্পেস ম্যাপে রেড বা ইয়েলো জোনের অন্তর্ভুক্ত নয়। অন্যদিকে, ইয়েলো জোনটি বিমানবন্দরের পরিধি থেকে ৪৫ কিলোমিটার থেকে কমিয়ে ১২ কিলোমিটার করা হয়েছে।

আপনি কীভাবে ড্রোন পাইলট হতে পারেন?

আপনি যদি ড্রোন পাইলট হতে চান তবে আপনাকে অসামরিক বিমান পরিবহণ অধিদপ্তর (Directorate General of Civil Aviation বা DGCA) দ্বারা অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিতে হবে। আপনার কাছে যথাযথ নথি থাকা দরকার এবং আপনার “পাইলট আইডেন্টিফিকেশন নম্বর” এবং Unmanned Aircraft Operator Permit (UAOP) পেতে আপনাকে “রিমোট পাইলট” হিসেবে রেজিস্টার করতে হবে। এই সম্পর্কিত যাবতীয় ডিটেলস ডিজিটাল স্কাই ওয়েবসাইটে উপলব্ধ। ড্রোন পাইলট হওয়ার জন্য কোনো প্রশিক্ষণ কেন্দ্রে যোগ দেওয়ার আগে আপনাকে কমপক্ষে ১৮ বছর বয়সী এবং দশম শ্রেণি (ইংরেজিতে) পাস হতে হবে।

ভারতে ড্রোনের ক্যাটাগরিগুলি কী কী?

ভারতে ড্রোনের পাঁচটি ক্যাটাগরি রয়েছে:

ন্যানো: ২৫০ গ্রামের চেয়ে কম বা সমান।

মাইক্রো: ২৫০ গ্রামের বেশি এবং ২ কেজির চেয়ে কম বা সমান।

ছোটো বা স্মল: ২ কেজির বেশি এবং ২৫ কেজির চেয়ে কম বা সমান।

মাঝারি বা মিডিয়াম: ২৫ কেজির বেশি এবং ১৫০ কেজির চেয়ে কম বা সমান।

বড়ো বা লার্জ: ১৫০ কেজির বেশি।

ড্রোন ওড়ানোর জন্য কাদের অনুমতির প্রয়োজন এবং কাদের প্রয়োজন নেই?

ন্যানো ড্রোন (২৫০ গ্রামের কম) UIN এবং UAOP-এর থেকে অব্যাহতি পেয়েছে। এছাড়াও, মাইক্রো ড্রোনের জন্য (অবাণিজ্যিক ব্যবহারের জন্য) কোনো রিমোট পাইলট লাইসেন্সের প্রয়োজন নেই। এছাড়াও, নতুন নিয়ম অনুযায়ী, কোনো নিবন্ধন বা লাইসেন্স জারি করার আগে সুরক্ষা ছাড়পত্রের (security clearance) কোনো প্রয়োজনীয়তা নেই। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটি ৫০ ফুট (১৫ মিটার) এজিএলের বাইরে ওড়াবেন না। ভারতে অন্যান্য সমস্ত ড্রোন অপারেশনের জন্য UIN এবং UAOP প্রয়োজন। পাইলট ডিজিটাল স্কাই প্ল্যাটফর্মের মাধ্যমে অনুমোদিত ড্রোন স্কুল থেকে রিমোট পাইলট শংসাপত্র পাওয়ার ১৫ দিনের মধ্যে DGCA রিমোট পাইলট লাইসেন্স জারি করবে।

নতুন নিয়মগুলি কীভাবে ড্রোনগুলিকে প্রভাবিত করবে যা ইতিমধ্যে ভারতে ব্যবহৃত হচ্ছে?

৩০ নভেম্বর ২০২১ বা তার আগে ভারতে যে ড্রোনগুলি রয়েছে সেগুলিকে ডিজিটাল স্কাই প্ল্যাটফর্মের মাধ্যমে একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে।

ড্রোন ডেলিভারির ক্ষেত্রে কী পরিবর্তন হবে?

সরকার জানিয়েছে যে, কার্গো ডেলিভারির জন্য ড্রোন করিডর তৈরি করা হবে। নো পার্মিশন-নো টেক অফ (NPNT), রিয়েল-টাইম ট্র্যাকিং বিকন, জিও-ফেন্সিং ইত্যাদির মতো সেফটি এবং সিকিউরিটি ফিচারগুলির সম্পর্কে ভবিষ্যতে নোটিফাই করা হবে। পাশাপাশি কমপ্লায়েন্সের জন্য ইন্ডাস্ট্রিগুলির কাছে ছয় মাসের লিড টাইম থাকবে।

ভারতে ড্রোনের জন্য কী অ্যাপ্রুভাল এবং সার্টিফিকেশন রিমুভ করা হয়েছে?

সরকার ড্রোন ওড়ানোর জন্য প্রয়োজনীয় অনেক অ্যাপ্রুভাল সার্টিফিকেট রিমুভ করেছে, যার মধ্যে রয়েছে ইউনিক অথোরাইজেশন নাম্বার, ইউনিক প্রোটোটাইপ আইডেন্টিফিকেশন নাম্বার, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এয়ারওয়ার্থিনেস সার্টিফিকেট, কনফর্ম্যান্স সার্টিফিকেট, মেনটেনেন্স সার্টিফিকেট, ইমপোর্ট ক্লিয়ারেন্স, অপারেটর পারমিট, স্টুডেন্ট রিমোট পাইলট লাইসেন্স, রিমোট পাইলট ইনস্ট্রাক্টর অথোরাইজেশন, ইত্যাদি।

ফি এবং অ্যাপ্রুভালের ক্ষেত্রে পরিবর্তনগুলি কী কী?

অ্যাপ্রুভাল ফর্মের সংখ্যা ২৫ থেকে কমিয়ে ৫, এবং ফি-এর টাইপ ৭২ থেকে কমিয়ে ৪ করা হয়েছে। সমস্ত ক্যাটাগরির ড্রোনের জন্য রিমোট পাইলট লাইসেন্স ফি ৩০০০ টাকা (বড়ো ড্রোনের জন্য) থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে এবং এটি ১০ বছরের জন্য ভ্যালিড।

অন্যান্য দেশ থেকে ড্রোন আমদানি সম্পর্কিত নিয়মগুলি কী?

ড্রোন আমদানি DGFT দ্বারা নিয়ন্ত্রিত হবে। তবে ভারতীয় ড্রোন সংস্থাগুলিতে বিদেশী মালিকানার ওপর কোনো বিধিনিষেধ নেই। এছাড়াও, DGCA থেকে আমদানি ছাড়পত্রের প্রয়োজনীয়তা এখন আর নেই। সরকার জানিয়েছে, Drone Rules, 2021-এর অধীনে ড্রোনের কভারেজ ৩০০ কেজি থেকে বেড়ে ৫০০ কেজি হয়েছে। এটি ড্রোন ট্যাক্সিকেও কভার করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥