Elon Musk: ইলন মাস্কের অফার প্রত্যাখ্যান করে 37 লাখ টাকার দাবিতে অনড় পড়ুয়া, না দিলে?

Avatar

Published on:

বিশ্বের সবচেয়ে হাইপ্রোফাইল ব্যক্তিদের তালিকায় টেসলা সিইও (CEO) ইলন মাস্কের নাম যে বেশ উপরের দিকেই থাকবে সেকথা এখন চোখ বন্ধ করেও বলা যায়। বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি তীব্র আবেগের কারণে দুনিয়াজুড়ে মাস্কের অনুরাগীর সংখ্যাও প্রচুর। আর এহেন একজন গুরুত্বপূর্ণ মানুষের ব্যক্তিগত বিমানে নজরদারির অভিযোগ উঠলো কিনা এক ১৯ বছর বয়সী তরুণের বিরুদ্ধে!

আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি এমনই এক ঘটনা প্রকাশ্যে আসায় হতবাক নেটিজেন মহল। এক্ষেত্রে যে তরুণের বিরুদ্ধে মাস্কের ব্যক্তিগত জেটে নজরদারি চালানোর অভিযোগ উঠেছে তার নাম জ্যাক সুইনি (Jack Sweeny)। টুইটারে মাস্ক নিজেই সুইনির সঙ্গে কথা বলেছেন। শুধু তাই নয়, তার ব্যক্তিগত বিমান সম্পর্কে সুইনি যাতে আর কখনো কোন টুইট না করে, সেজন্য তিনি সুইনির হাতে ৫,০০০ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩.৭৫ লক্ষ টাকা) পর্যন্ত তুলে দিতে চান! কিন্তু রাজি হওয়ার বদলে সুইনি তৎক্ষণাৎ প্রস্তাবটি ফিরিয়ে দেয় এবং টুইট বন্ধের বিনিময়ে মাস্কের কাছে ৫০,০০০ মার্কিন ডলার (প্রায় ৩৭.৫৫ লক্ষ টাকা) দাবী করে! স্বাভাবিকভাবেই তার এই দুঃসাহসে নেটিজেনদের মধ্যে চাঞ্চল্য বৃদ্ধি পায়।

নিজের বিপুল আর্থিক চাহিদা প্রসঙ্গে সুইনির বক্তব্য, উক্ত পরিমাণ অর্থ হাতে পেলে সে অনায়াসে তার স্কুলের খরচ মেটাতে পারবে। এছাড়া বাকি অর্থের বিনিময়ে সে একটি টেসলা গাড়ি কিনতে ইচ্ছুক বলে সুইনি জানিয়েছে।

উল্লেখ্য, শুধুমাত্র ইলন মাস্ক নয়, বরং একইসাথে সুইনির বিরুদ্ধে আরো একাধিক খ্যাতনামা মানুষের ব্যক্তিগত বিমানে নজরদারির অভিযোগ উঠেছে। এই তালিকায় রয়েছে বিল গেটস ও জেফ বেজোসের মতো ধনকুবেরদের নাম! টুইটারে (Twitter) সুইনির মোট ১৫টি বিমান-ট্র্যাকিং অ্যাকাউন্টের হদিশ মিলেছে। এদের মধ্যে ইলনজেট (@ElonJet) অন্যতম। এখান থেকেই সুইনি ইলন মাস্কের ব্যক্তিগত জেটে নজরদারি চালিয়ে থাকে। টুইটারে প্রায় ৮৩,০০০ মানুষ সুইনির ইলনজেট (@ElonJet) অ্যাকাউন্টটিকে অনুসরণ করেন বলে জানা গিয়েছে!

এদিকে আলোচ্য প্রসঙ্গে মাস্কের সঙ্গে সরাসরি কথা বলতে পেরে সুইনি যারপরনাই আনন্দিত। এমনিতেই সে মাস্কের বড় ভক্ত। তার ওপর বিমানে নজরদারির মতো ‘দুষ্টুমি’ সত্ত্বেও মাস্ক তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ না নেওয়ায় সে আরো উত্তেজিত হয়ে পড়েছে।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সুইনি জানিয়েছে ইলনজেট (@ElonJet) সহ অন্যান্য টুইটার অ্যাকাউন্টগুলি থেকে তার প্রাপ্তির পরিমাণ যথেষ্ট। এক্ষেত্রে হাজার-হাজার অনুসরণকারী জোটানোর পাশাপাশি এভাবেই সে প্রযুক্তি সংক্রান্ত আরো অনেককিছু রপ্ত করেছে। এমনকি এদের জন্য সে উবেরজেটস (UberJets) সংস্থায় অ্যাপ্লিকেশন ডেভেলপারের কাজ পেয়েছে বলে তার দাবী।

সঙ্গে থাকুন ➥