Facebook থেকে করতে পারবেন পেমেন্ট, আসছে চমৎকার ফিচার, জানুন কীভাবে কাজ করবে

Avatar

Published on:

পরিবারের সবাই বা বন্ধুরা মিলে একসাথে কোথাও ঘুরতে গেলে বা কোনো রেস্টুরেন্টে খেতে গেলে পরিশেষে বিল ভাগাভাগি একটা বিশাল বড়ো বিষয় হয়ে দাঁড়ায়। হাতে হাতে পেমেন্টের ক্ষেত্রে তো ক্যাশ দেওয়া-নেওয়া করলেই মিটে যায়, কিন্তু অনলাইন পেমেন্টের ক্ষেত্রে বিষয়টা একটু জটিল হয়ে যায়। তবে খুব সম্প্রতি এই কাজটিও খুব সহজেই করা যাবে। কারণ Meta মালিকানাধীন Facebook Messenger আগামী সপ্তাহে একটি আপডেট পেতে চলেছে, যার সাহায্যে ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনের মধ্যে তাদের পরিচিত বা বন্ধুদের সাথে বিলগুলি শেয়ার করতে পারবেন।

রিপোর্ট অনুযায়ী, প্রযুক্তি সংস্থাটি একটি বিল্ট-ইন বিল স্প্লিটিং ফিচার চালু করবে, যা বিভিন্ন মানুষের মধ্যে বিল ভাগাভাগি করা অত্যন্ত সহজ করে তুলবে। এবার ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জার অ্যাপের সাহায্যে অনায়াসে এই আপাতদৃষ্টিতে জটিল কাজটির সমাধান করতে পারবেন। এই ফিচারটিকে কাজে লাগিয়ে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ইউজাররা বন্ধু বা বাড়ির সদস্যদের সাথে কোনো রেস্টুরেন্টের বিল, বা মুদির দোকানের বিল, বা ঘুরতে গেলে সেই সম্পর্কিত যাবতীয় খরচ-খরচা ভাগাভাগি করে নিতে পারবেন। সেইসাথে কার ভাগে কতটা খরচ মেটানোর ভার পড়েছে এবং কে তার ভাগের অংশটির পেমেন্ট করে দিয়েছেন, সেসব সম্পর্কেও বিশদে জানতে পারা যাবে।

এখন প্রশ্ন হল, এই বিশেষ কার্যকর ফিচারটি কীভাবে ব্যবহার করা যাবে? আপনাদেরকে জানিয়ে রাখি, নতুন এই ফিচারটির নাম ‘Split Payments’ এবং এটি ব্যবহার করা খুবই সহজ। বিল ভাগাভাগি করার জন্য, একটি গ্রুপ চ্যাটে বা ফেসবুক মেসেঞ্জারে Payments Hub-এ ‘Get Started’ বাটনে ক্লিক করুন। এখন আপনি বিল ভাগাভাগি করার অপশন পাবেন, যেখানে হয় আপনি সকলের মধ্যে সমান ভাগে এটি (বিলের সম্পূর্ণ অ্যামাউন্ট) ভাগ করে দিতে পারেন, বা মডিফাই অপশন ব্যবহার করে বিভিন্ন ব্যক্তির জন্য পৃথক পৃথক অ্যামাউন্ট অ্যাড করতে পারেন। আবার অ্যাড করার পর বিল পেমেন্ট করা থেকে কাউকে বাদ দিতে চাইলে সে কাজটিও করা যেতে পারে।

একটি পার্সোনালাইজড মেসেজ এন্টার করার পর এবং সেইসাথে আপনার Facebook Pay ডিটেলস কনফার্ম করার পর আপনার রিকোয়েস্টটি গ্রুপ চ্যাট থ্রেডে সেন্ড করা হবে এবং সবাই দেখতে পাবে। এই ফিচারটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ এবং খুব শীঘ্রই অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্যও এই ফিচারটি রোলআউট করা হবে।

সঙ্গে থাকুন ➥