গর্বের দিন, প্রথম ভারতীয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘এলিমেন্টস’ উদ্বোধন করলেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু

Avatar

Published on:

যখন থেকেই ভারতে ৫৯ টি চীনা অ্যাপ ব্যান করা হয়েছে, তারপর থেকেই ভারতীয় অ্যাপ ডেভেলপাররা উঠে পড়ে লেগেছে বিকল্প অ্যাপ আনতে। ইতিমধ্যেই টিকটকের বিকল্প হিসাবে চিঙ্গারি, রোপোসো ব্যাপক জনপ্রিয়তার পেয়েছে। তবে আজ ভারতের প্রথম সোশ্যাল মিডিয়া অ্যাপ লঞ্চ হল। এই অ্যাপের নাম এলিমেন্টস (Elyments)।

উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারতের এই প্রথম সোশ্যাল মিডিয়া অ্যাপ লঞ্চ করেন। এই অ্যাপটিতে আরও ভাল ফটোগ্রাফির জন্য ব্যবহারকারীরা এআর ক্যারেক্টর থেকে শুরু করে ইন বিল্ট ফিল্টারের সাপোর্ট পাবেন। এছাড়াও ব্যবহারকারীর ডেটা সুরক্ষার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। Elyments এর বিশেষ বৈশিষ্ট্যটি হল ব্যবহারকারীদের সুস্পষ্ট সম্মতি ছাড়া তাদের ডেটা কোনও থার্ড পার্টি কে দেওয়া হবে না।

এছাড়াও এই অ্যাপে বন্ধু বা পরিবারের লোকেদের সাথে অডিও-ভিডিও কল, নতুন নতুন বন্ধু বানানো এবং তাদের সাথে কথা বলার জন্য চ্যাটবক্স আছে। অর্থাৎ সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসাবে এটি একটি কমপ্লিট প্যাকেজ। এই অ্যাপের সম্পর্কে বলতে গিয়ে, ভেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন, আজ গুরু পূর্ণিমার শুভক্ষণে এলিমেন্টস মোবাইল অ্যাপ চালু করার সুযোগ পাওয়া গিয়েছে। আত্ম নির্ভরতার লক্ষ্যে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার ভালো সময় এরচেয়ে আর হয়না।

আপনাকে জানিয়ে রাখি গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অ্যাপ ডেভেলপারদের পাশে দাঁড়াতে ‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ নিয়ে এসেছে। এই চ্যালেঞ্জের উদ্যেশ্য ভারতে তৈরী অ্যাপ কে বিশ্ববাসীর কাছে পৌঁছে দেওয়া এবং অ্যাপের ক্ষেত্রে যে ভারত আর অন্য দেশের উপর নির্ভর করবেনা, তা নিশ্চিত করা। সরকারের তরফে জানানো হয়েছে এটি ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং অটল উদ্ভাবন মিশনের একটি প্রচেষ্টা।

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ এ টেক কোম্পানিগুলিকে মোবাইল গেম, সোশ্যাল মিডিয়া এবং ফটো-ভিডিও এডিটিং এর মত অ্যাপ তৈরি করতে হবে। যেখানে কোম্পানি সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত পুরষ্কার পেতে পারে। আপনি যদি এই চ্যালেঞ্জে অংশ নিতে চান, তবে এর জন্য আপনাকে innovate.mygov.in ওয়েবসাইটে ভিজিট করে রেজিস্ট্রেশন করতে হবে। এখানে আবেদন করার শেষ তারিখ ১৮ জুলাই ২০২০। এরপরে সঠিক আবেদনের বাছাই পর্ব চলবে ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত। তারপরে ২৭ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত মূল্যায়ন করা হবে।

সঙ্গে থাকুন ➥