Google Chat-এ এল তিন-তিনটি নয়া ফিচার, WhatsApp-এর মত অভিজ্ঞতা মিলবে বলে দাবি সংস্থার

Avatar

Published on:

এবার Google Chat (গুগল চ্যাট)-এ Spaces (স্পেস)-এর মত নতুন ফিচার আনতে নয়া পদক্ষেপ নিল টেক জায়ান্ট Google (গুগল)। সংস্থার ব্লগ পোস্ট অনুযায়ী, এখন থেকে Chat ইউজারদের পিপল, টপিক এবং প্রোজেক্টের মত বিষয়গুলি আরও ভালভাবে সংগঠিত করার জন্য তারা স্পেস ম্যানেজার সেটিং, স্পেস গাইডলাইনস এবং স্পেস ডেসক্রিপশন অফার করবে। এতে ইউজাররা মূলত Gmail-এ WhatsApp-এর কিছুটা স্বাদ পাবেন। আসুন এই বিষয়ে বিশদ জেনে নেওয়া যাক।

নতুন স্পেস ম্যানেজার সেটিং, স্পেস ডেসক্রিপশন ও স্পেস গাইডলাইনসের ভূমিকা

নতুন স্পেস ম্যানেজার সেটিং নির্দিষ্ট ব্যবহারকারীদের স্পেস পরিচালনার ক্ষেত্রে আরও নিয়ন্ত্রণ দেবে। মহাকাশ নির্মাতারা ডিফল্টরূপে স্পেস ম্যানেজার হবেন। তবে তারা চাইলে তারা মহাকাশের অন্যান্য সদস্যদের ভূমিকা অর্পণ করতে পারেন। স্পেস ডেসক্রিপশনের সাহায্যে তারা এখানে ইচ্ছেমত বর্ণনা (যেমন মহাকাশের উদ্দেশ্য, গ্রহাণু সম্পর্কিত জিনিস নিয়ে আলোচনা) যোগ করতেও সক্ষম হবেন।

অন্যদিকে সংস্থা প্রদত্ত নির্দেশিকা সদস্যদের জন্য নিয়ম ও প্রত্যাশা স্থাপন করবে। এটি মূলত সংস্থার সদস্যদের মধ্যে স্বাস্থ্যকর কথোপকথন প্রচার করতে সাহায্য করবে। ওয়েব এবং মোবাইল – উভয় প্ল্যাটফর্মেই ফিচারটি উপলব্ধ হবে।

উল্লেখ্য, এই নতুন ফিচারগুলি কাল অর্থাৎ ২৮শে ফেব্রুয়ারি থেকে রোলআউট হচ্ছে৷ আগামী ১৪ই মার্চের মধ্যে স্পেস ম্যানেজারের ভূমিকা আরও বিস্তৃতভাবে রোলআউট হবে বলে আশা করা হচ্ছে৷ যদিও স্পেস ডেসক্রিপশন এবং স্পেস গাইডলাইনসগুলি এই মাসের শেষের দিকে ব্যবহারের জন্য পাওয়া যেতে পারে।

সঙ্গে থাকুন ➥