Joker Malware: আপনার ফোনে থাকলে এক্ষুনি ডিলিট করুন, Google Play Store ব্যান করল এই জনপ্রিয় অ্যাপ

Avatar

Published on:

ফের অ্যান্ড্রয়েড স্মার্টফোনের চৌহদ্দিতে পা রাখল কুখ্যাত জোকার (Joker) ম্যালওয়্যার! হ্যাঁ ঠিকই পড়েছেন। এমনিতে ম্যালিশিয়াস সফ্টওয়্যারের আক্রমণ অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য কোনো নতুন বিষয় নয়, কিন্তু গুগল প্লে স্টোরে বারবার জোকার ম্যালওয়্যারের হামলা বেশ অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। যারা জানেন না তাদের বলে রাখি, ২০১৭ সালে সর্বপ্রথম জোকার ম্যালওয়্যার শনাক্ত করা হয়, আর তারপর থেকেই এটি সাইবার অপরাধীদের অন্যতম পছন্দ হয়ে উঠেছে। এমনকি দু বছর আগে অর্থাৎ ২০১৯ সালে গুগল প্লে স্টোর, জোকার ম্যালওয়ার সম্পর্কে একটি দীর্ঘ ব্লগ পোস্টও প্রকাশ করেছিল। সেক্ষেত্রে এখন, একটি জনপ্রিয় অ্যাপে এই ম্যালওয়ারের সন্ধান পাওয়া গেছে। জানা গেছে এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ৫,০০,০০ বার ডাউনলোড করা হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, যে অ্যাপটি বিপুল সংখ্যক ইউজারদের জন্য গুরুতর আশঙ্কার কারণ হতে দাঁড়িয়েছে তার নাম, Color Message (কালার মেসেজ)। এই অ্যাপটি নতুন ইমোজির সাথে এসএমএস টেক্সটিংকে আরও মজাদার করে তোলে বলে দাবি। কিন্তু সম্প্রতি মোবাইল সিকিউরিটি সলিউশন ফার্ম প্রাডিও (Pradeo)-এর রিসার্চ টিম দেখেছে Color Message আদতে একটি ছদ্মবেশী অ্যাপ, যা জোকার ম্যালওয়্যারে আক্রান্ত। এক্ষেত্রে অ্যাপটি প্লে স্টোরের সিকিউরিটি ব্যবস্থায় ধুলো দিয়ে নিজের কাজ সেরে চলেছে বলে দাবি করা হচ্ছে।

মজাদার টেক্সটিংয়ের নামে ইউজার ডেটা হাতাচ্ছে জোকার ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ

উক্ত সিকিউরিটি ফার্মটি, জোকার ম্যালওয়্যার আক্রান্ত এই অ্যাপকে ‘ফ্লিসওয়্যার’ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। বলা হয়েছে, এই অ্যাপটি প্রাথমিকভাবে ইউজারের ক্লিক কপি করে এবং এসএমএস ক্যাপচার করে। পরে এটি ইউজারদের অর্থ হাতিয়ে নিচ্ছে। ইতিমধ্যে গুগল, প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটিকে রিমুভ করেছে বটে, তবে যে সমস্ত ইউজাররা আগেই এটি ডিভাইসে ডাউনলোড করে রেখেছেন তারা সমস্যায় পড়বেন।

অতএব আপনি যদি এই অ্যাপ ডাউনলোডকারীদের মধ্যে একজন হন, তাহলে অবিলম্বে এটি আনইনস্টল করুন। এছাড়া অ্যাপের মেনুতে গিয়ে বাতিল করুন সাবস্ক্রিপশন এবং তারপর অন-স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

সঙ্গে থাকুন ➥