মালপত্র পরিবহনে ব্যবহার হবে Tata-র ইলেকট্রিক গাড়ি, পশ্চিমবঙ্গের সংস্থার সঙ্গে চুক্তি সাক্ষর

Avatar

Updated on:

টাটা মোটরসের (Tata Motors)-এর সাথে গাঁটছড়া বাঁধার ঘোষণা করল পশ্চিমবঙ্গের গ্রিন ভ্যালি এনার্জি ভেঞ্চারস প্রাইভেট লিমিটেড বা ডট (DOT)৷ টাটার প্রথম পণ্যবাহী বৈদ্যুতিক গাড়ি Ace EV ভারতের পাঁচটি শহরে নামাবে সংস্থাটি। এই প্রেক্ষিতে মৌ স্বাক্ষর করেছে তারা। উল্লেখ্য, চলতি মাসের শুরুতে Tata Ace EV লঞ্চ হয়েছে। টাটার জনপ্রিয় Ace কমার্শিয়াল ভেহিকেলের ব্যাটারিচালিত ভার্সন এটি। ইতিমধ্যেই গাড়িটি নিয়ে যথেষ্ট উন্মাদনা তৈরি হয়েছে।

Tata Ace EV একচার্জে ১৫০ কিলোমিটাররের অধিক যাত্রা করতে পারে বলে দাবি করা হয়েছে।  এতে রয়েছে ব্যাটারি কুলিং সিস্টেম এবং রিজেনারেটিভ ব্রেকিংয়ের ব্যবস্থা। যা গাড়ির পারফরম্যান্স ভাল রাখতে ও বেশি রেঞ্জ পেতে সাহায্য করে। ডটের চেয়ারম্যান এবং সিইও বিনীত মেহরা বলেন, “পৃথিবী বিখ্যাত টাটা মোটরসের সাথে মৌ স্বাক্ষরের উদ্দেশ্য একটি পরিবেশবান্ধব অংশীদারিত্ব যাওয়া। এবং সমগ্র দেশের বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেমের উন্নয়ন করা।”

Tata Ace EV-র মাধ্যমে ডট দূষণহীন পদ্ধতিতে পণ্য সরবরাহ করবে। বর্তমানে ১৫০টির বেশি শহরে চাহিদা অনুযায়ী পণ্য ডেলিভারি করে সংস্থাটি। তাদের দাবি, এর ফলে গত সাত বছরে ৩,০০০-এর বেশি সরাসরি কর্মসংস্থান তৈরি হয়েছে এবং পরোক্ষভাবে রোজগার পেয়েছে ২,৫০০ জন।

প্রসঙ্গত, ভারতের বাজারে জীবাশ্ম জ্বালানি চালিত ইঞ্জিনে লঞ্চ হওয়ার প্রায় ১৭ বছর পর বৈদ্যুতিক ভার্সনে আত্মপ্রকাশ করেছে Tata Ace EV। এখনো পর্যন্ত প্রথাগত জ্বালানির গাড়িটি ২৩ লক্ষের বেশি গ্রাহক ব্যবহার করছে।  DOT ছাড়াও Amazon, Big Basket, City Link, Flipkart, LetsTransport, MoEVing ও Yelo EV-র সাথে চুক্তিবদ্ধ হয়েছে টাটা মোটরস। সংস্থাগুলি মালপত্র পরিবহনে টাটা এস ইভি ব্যবহার করবে।

সঙ্গে থাকুন ➥