Harley Davidson-এর একমাত্র স্কুটার মডেল নিলামে উঠল, কিনবেন নাকি?

Avatar

Published on:

হার্লে ডেভিডসন (Harley Davidson) নামটি শোনা মাত্রই সাধারণত বিশাল ইঞ্জিন সহ বড় ক্রুজার বাইকের ছবি আমাদের চোখে ভেসে ওঠে। মোটরসাইকেল তৈরিতে বিশ্বজোড়া খ্যাতি এই আমেরিকান টু-হুইলার সংস্থার। কিন্তু এখন যদি বলা হয়, এককালে হার্লে ডেভিডসন স্কুটারও বাজারে এনেছিল। তাহলে আপনি চমকে উঠতে বাধ্য হবেন। আজ্ঞে হ্যাঁ, মজা নয়৷ ১৯৬০-এর দশকে হোন্ডা (Honda)-র সঙ্গে পাল্লা দিতে সত্যিই স্কুটার এনেছিল হার্লে ডেভিডসন।

স্কুটার মডেলটির নাম ছিল টপার (Topper)। তবে স্কুটারটি কিন্তু বাজারে বিশেষ সুবিধা করে উঠতে পারেনি। যার ফলে ১৯৬৫-এর পর স্কুটারটির উৎপাদন বন্ধ করে দেয় সংস্থা। রিপোর্ট বলছে, ডেভিডসন টপার স্কুটারের প্রোডাকশন ইউনিট চার অঙ্কের ঘরেই আটকে ছিল। স্বাভাবিক ভাবেই বিশ্বজুড়ে খুব কম সংখ্যক মানুষের কাছেই স্কুটারটি বর্তমান। এ হেন দুর্লভ স্কুটার এবার মেকামের লাস ভেগাস মোটরসাইকেল ২০২২ নিলামে বিক্রির জন্য নথিভুক্ত হয়েছে। আগামী ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে সেটি কেনার সুযোগ থাকছে আমজনতার কাছে।

হার্লে ডেভিডসন টপার স্কুটারে ১৬৫ সিসি-র সিঙ্গেল-সিলিন্ডার, ফ্ল্যাট-মাউন্টেড টু-স্ট্রোক ইঞ্জিন রয়েছে। যা পাঁচ-নয় হর্সপাওয়ারের কাছাকাছি শক্তি উৎপন্ন করে৷ প্রসঙ্গত, পাঁচ বছরের সময়কালে স্কুটারটির তিনটি মডেল বাজারে এসেছিল। তবে নিলামের ওয়েবসাইট দেখে এখনও স্পষ্ট হয়নি, তিনটি মডেলগুলির মধ্যে ঠিক কোনটি বিক্রির জন্য উপলব্ধ হবে।

হার্লে ডেভিডসনের মোটরসাইকেল চালানোর থ্রিল বা রাশ যে টপার স্কুটারে ছিঁটেফোটা পাওয়া যাবে না, তা পরিষ্কার। তবে যাঁরা পুরনো জিনিস কিনতে পছন্দ করেন, বিশেষত যে সব বাইকপ্রেমীরা দুর্লভ বাইক বা স্কুটারে সংগ্রহ করতে ভালবাসেন, তাঁরা এটি কিনতে সবার আগে আগ্রহ দেখাবেন বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥