BS6 ইঞ্জিনের সাথে বাজারে আসছে Honda CBR650R স্পোর্টস বাইক

Avatar

Published on:

সাম্প্রতিক কালে হোন্ডা (Honda) খুব কম সময়ের মধ্যেই একের পর এক নতুন প্রোডাক্ট লঞ্চ করেছে। গত বছর সেপ্টেম্বরের শেষে H’ness CB350, তারপর গত মাসে H’ness CB350 এর স্ক্র্যামব্লার ভার্সন CB350RS, আবার কয়েক দিন আগেই লঞ্চ হয়েছে অ্যাডভেঞ্চার ট্যুরার মোটরসাইকেল CB500X। এবার একটি এক্সক্লুসিভ রিপোর্ট অনুযায়ী, এপ্রিলের প্রথম সপ্তাহেই BS6 অবতারে Honda CBR650R স্পোর্টস বাইকের প্রত্যাবর্তন ঘটছে৷ যেটি হোন্ডার প্রিমিয়াম বিগউইং (BigWing) ডিলারশিপে উপলব্ধ হবে।

ভারতে হোন্ডা সিবিআর৬৫০আর এর BS4 ভার্সনটি ৭.৭০ লক্ষ টাকায় বিক্রি হত। নতুন BS6 ভার্সনে বাইকটির দাম বেশ উল্লেখযোগ্য পরিমাণে বাড়তে পারে। মোটরসাইকেলটিতে আপডেটের মধ্যে থাকবে নতুন কালার ও গ্রাফিক্স, সংশোধিত ফেয়ারিং ডিজাইন, এবং নতুন স্টিলের মাডগার্ড।

Honda CBR650R-এর 2021 মডেলে বড়সড়ো পরিবর্তন সাসপেনশন সেটআপে দেখা যাবে। এতে এখন শোয়া ৪১ মিমি (Showa) ইউএসডি বিগ পিস্টন ফোর্ক দেওয়া হবে। পূর্ববর্তী মডেলেও, শোয়া সাসপেনশনের ব্যবহৃত হয়েছিল, তবে এখন সেপারেট ফাংশন বিগ পিস্টন ফোর্ক (এসএফএফ বিপি) রাইডিং ডাইনামিক্সকে আরও উন্নীত পর্যায়ে নিয়ে যাবে। এছাড়াও, আরও ভাল পাঠযোগ্য করে তোলার জন্য এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি নতুনভাবে ডিজাইন করা থাকবে। সেইসঙ্গে ইলেকট্রনিক্স ডিভাইস চার্জ দেওয়ার জন্য বাইকের সিটের নীচে ইউএসবি টাইপ-সি সকেট উপলব্ধ হবে।

যান্ত্রিক দিক থেকেও খুব বেশী পরিবর্তন থাকবে না এই বাইকে। বিএস৬ মাপকাঠি অনুসরন করার জন্য হোন্ডা, বাইকটির ৬৪৯ সিসি ইনলাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিনের ইনটেক টাইম, এক্সহস্ট সিস্টেম, ক্রাংকশ্যাফট সংশোধন করবে। পূর্ববর্তী বিএস৪ মডেলের তুলনায় পাওয়ার আউটপুট যথাক্রমে ৭ পিএস এবং ৩ এনএম বৃদ্ধি হয়ে হবে ৯৫ পিএস এবং ৬৩ এনএম।

ভারতে Honda 2021 CBR650R মোটরবাইকের সম্ভাব্য দাম ৮.৫ লক্ষ টাকার আশেপাশে হতে পারে। প্রাইস সেগমেন্টে এর প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকবে Kawasaki Z900 এবং Triumph Street Triple R।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥