WhatsApp Pay এর মাধ্যমে কিভাবে টাকা পাঠাবেন ও রিসিভ করবেন

Published on:

WhatsApp-এর মাধ্যমে আর্থিক লেনদেনের সুবিধা পাওয়ার বিষয়ে অনেক দিন থেকেই জল্পনাকল্পনা চলছে। তবে সম্প্রতি NPCI (ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া) ভারতে হোয়াটস্অ্যাপকে UPI-এর মাধ্যমে আর্থিক লেনদেনের ফিচার যোগ করার ছাড়পত্র দিয়েছে। WhatsApp কর্তৃপক্ষ টুইটারে জানিয়েছে, “আজ থেকে ভারতের মানুষেরা WhatsApp Pay-এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। এই সুরক্ষিত পেমেন্ট ব্যবস্থা টাকা পাঠানোকে মেসেজ পাঠানোর মতোই সহজ করে তোলে।” গত ফেব্রুয়ারি মাসে WhatsApp Pay-কে বিটা মোডে লঞ্চ করা হয়েছিল। কিন্তু এবার সমস্ত ইউজারদের জন্যই এটি লঞ্চ করা হবে। তাহলে চলুন দেখে নিই WhatsApp Pay-এর মাধ্যমে কিভাবে পেমেন্ট করা যাবে।

কিভাবে সেট করবেন WhatsApp Pay

WhatsApp Pay-তে ইউপিআই-এর মাধ্যমে সরাসরি পেমেন্ট করা যাবে হোয়াটস্অ্যাপ থেকেই। ইউজাররা WhatsApp Pay-তে তাদের UPI-যুক্ত ব্যাংক অ্যাকাউন্টকে লিংক করে নিতে পারবে। দেশের সমস্ত বড় বড় ব্যাংক যেমন, এইচডিএফসি, আইসিআইসিআই, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাংক, এমনকি এয়ারটেল পেমেন্টস ব্যাংকও এখানে সাপোর্ট করবে।

WhatsApp Pay চালু করার জন্য একজন ইউজারকে তার কোন কন্টাক্টে টাকা পাঠাতে হবে। রিকোয়েস্ট পাওয়া গেলে ইউজার হোয়াটস্অ্যাপে তার UPI অ্যাকাউন্ট সেট করে নিতে পারবেন। তারপর ইউজাররা হোয়াটস্অ্যাপের মাধ্যমেই টাকা পাঠাতে বা রিসিভ করতে পারবেন।

পেমেন্টের মাধ্যম

আপাতত WhatsApp Pay-তে টাকা পাঠানো যাচ্ছে UPI ID-এর মাধ্যমে। তবে মার্চে হোয়াটস্অ্যাপ, QR কোডের মাধ্যমে পেমেন্ট করার অপশনও এনেছিল। তাই মনে হচ্ছে শীঘ্রই WhatsApp Pay ইউজাররা একটি নিজস্ব QR কোড পাবেন। এই কোড স্ক্যান করে টাকা পাঠানো যাবে।

WhatsApp Pay ব্যবহারের পদ্ধতি

হোয়াটস্অ্যাপের মাধ্যমে টাকা পাঠানো খুব সহজ। যেভাবে আপনি হোয়াটস্অ্যাপে ছবি বা ভিডিও পাঠান, সেভাবেই টাকা পাঠানো যাবে। WhatsApp চ্যাটে পেপারক্লিপের মতো দেখতে ফাইল শেয়ার করার যে আইকনটি আছে, তা ট্যাপ করলেই ‘পেমেন্ট’ অপশনটি দেখতে পাবেন। এছাড়া শর্টকাট মেনুতে একটি ডেডিকেটেড ‘Payments’ সেকশন আছে। ইউজার চাইলে তার ট্রানজ্যাকশন, হিস্ট্রি ও অ্যাকাউন্ট ডিটেল এখানে দেখতে পারবে। অন্যান্য পেমেন্ট অ্যাপের মতোই WhatsApp Pay ব্যবহার করা খুব সহজ। তবে এর সুবিধা হল পেমেন্ট করার জন্য অতিরিক্ত কোন অ্যাপ রাখার দরকার নেই। হোয়াটস্অ্যাপের মধ্যেই সরাসরি পেমেন্ট করা যাবে।

সঙ্গে থাকুন ➥