দিতেই হবে জন্মতারিখ, না হলে ব্যবহার করা যাবে না অ্যাপ, সিদ্ধান্ত Instagram কর্তৃপক্ষের

Avatar

Published on:

নিজেদের পরিষেবাকে উন্নত করার জন্য ইনস্টাগ্রাম (Instagram) সম্প্রতি বিশেষ মনোযোগী হয়েছে। বর্তমানে তারা ইউজারদের কাছে তাদের জন্মতারিখ চাইছে যা অ্যাপ্লিকেশনের ব্যবহারিক অভিজ্ঞতাকে ভবিষ্যতে আরো পুষ্ট করবে। প্রাথমিকভাবে ব্যবহারকারীদের জন্মতারিখ গ্রহণের বিষয়টি বাধ্যতামূলক না হলেও, পরবর্তীকালে এটি Instagram ব্যবহারের পক্ষে অপরিহার্য হতে পারে। অর্থাৎ যথাযথ জন্মতারিখ প্রদান না করলে ইউজারেরা অ্যাপ্লিকেশন ব্যবহারে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে পারেন।

Instagram -এ জন্মতারিখ জানানো বাধ্যতামূলক, কারণ কি?

ব্যবহারকারীর কাছ থেকে জন্মতারিখ গ্রহণের মাধ্যমে ইনস্টাগ্রাম বয়স অনুযায়ী কনটেন্ট প্রদর্শনের চেষ্টাকে সার্বিক রূপ দিতে চাইছে। এর মাধ্যমে তারা অপেক্ষাকৃত তরুণ ব্যবহারকারীদের জন্য সুরক্ষিত অ্যাপ্লিকেশন অভিজ্ঞতা গড়ে তোলার ব্যাপারে মনস্থির করেছে। তাই এখন থেকে অ্যাপ্লিকেশন ওপেন করলেই ইউজারেরা জন্মতারিখ নথিভুক্ত করার অনুরোধ স্ক্রিনে ভেসে উঠতে দেখবেন। যতক্ষণ না তারা সেটি প্রদান করছেন ততক্ষণ পর্যন্ত অ্যাপ ওপেন করলেই ইন্সটাগ্রাম ব্যবহারকারীকে উপরোক্ত অনুরোধ জানাবে। একটা সময় অবধি প্রত্যাখ্যান করতে পারলেও শেষ পর্যন্ত এই অনুরোধ ব্যবহারকারীকে মেনে নিতে হবে বলে ইনস্টাগ্রাম জানিয়ে দিয়েছে।

ইনস্টাগ্রামের একজন শীর্ষকর্তা তার ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছেন যে, কয়েক বছর আগে থেকেই তারা ব্যবহারকারীর জন্মতারিখ গ্রহণের প্রক্রিয়া শুরু করেন। এইভাবে প্রত্যেকের জন্ম সংক্রান্ত তথ্য জেনে নেওয়ার মাধ্যমে তারা নিজেদের প্রাইভেসির বিভিন্ন ক্ষেত্রকে আরো মজবুত করতে চাইছেন বলেও শীর্ষকর্তা দাবী করেন। তবে যারা ইতিমধ্যে নিজেদের জন্ম সংক্রান্ত তথ্য অ্যাপ্লিকেশনে নথিভুক্ত করেছেন, তাদের কাছে ইনস্টাগ্রাম পুনরায় ঐ একই তথ্য জানতে চাইবে না বলে ব্লগ পোস্টে লেখা হয়েছে।

আসলে যে কোনো অ্যাপ্লিকেশন ব্যবহারের ক্ষেত্রে নিজের জন্ম সংক্রান্ত তথ্য দাখিল করা ব্যবহারকারীর অভিজ্ঞতাকেই তৃপ্ত করে। Instagram নিজেও এই কথিত সত্যের উর্ধ্বে নয়। দুনিয়া জুড়ে বিভিন্ন বয়সের আলাদা আলাদা অসংখ্য মানুষ Instagram অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। বড়দের পাশাপাশি ছোটরাও বর্তমানে এই সামাজিক মাধ্যমের প্রতি অনুরক্ত হয়ে পড়ছে। ফলে তাদের বয়সোচিত কনটেন্ট সরবরাহ করাটা ইনস্টাগ্রামের নৈতিক দায়িত্ব। সেদিক থেকে পরিষেবাকে একধাপ উন্নত করতে ফেসবুকের (Facebook) মালিকানাধীন সংস্থাটি জন্মতারিখ প্রদানের বিষয়টি বাধ্যতামূলক করতে চলেছে, যা অত্যন্ত আশ্বাসের খবর।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥